Inqilab Logo

শনিবার, ০৪ মে ২০২৪, ২১ বৈশাখ ১৪৩১, ২৪ শাওয়াল ১৪৪৫ হিজরী

আমাদের মূল্যবোধের এখন পর্যন্ত উন্নতি ঘটেনি: মেয়র তাপস

নিজস্ব প্রতিবেদক | প্রকাশের সময় : ১৬ ডিসেম্বর, ২০২২, ৮:৪১ পিএম

শুধু উন্নয়নই নয়, বিজয়ের স্বার্থকতার জন্য চেতনা ও মূল্যবোধের উন্নতিও ঘটাতে হবে বলে মন্তব্য করেছেন ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের (ডিএসসিসি) মেয়র ব্যারিস্টার শেখ ফজলে নূর তাপস। আমাদের চেতনা, আমাদের মূল্যবোধের এখন পর্যন্ত উন্নতি ঘটেনি।


শুক্রবার নগর ভবন প্রাঙ্গণে মহান বিজয় দিবস-২০২২ উপলক্ষ্যে ঢাকা দক্ষিণ সিটি করপোরেশন আয়োজিত 'আলোচনা সভা ও মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠানে' তিনি এসব কথা বলেন।


মেয়র শেখ তাপস বলেন, শুধু উন্নয়ন দিয়ে জাতি গঠন হয় না। জননেত্রী শেখ হাসিনা আমাদেরকে উন্নয়ন দিচ্ছে। তিনি জাতি গঠনের চেষ্টা করছেন। কিন্তু আমাদের চেতনা, আমাদের মূল্যবোধের এখন পর্যন্ত উন্নতি ঘটেনি। আমাদের সবার এই চেতনা এবং মূল্যবোধের উন্নতি ঘটাতে হবে। বিজয়ের দিনে এটাই আমাদের সংকল্প।

পরিবার হতে সন্তানকে চেতনা ও মূল্যবোধের শিক্ষা দেয়ার আহবান জানিয়ে মেয়র তাপস বলেন, যতটুকু সময় আপনারা পাবেন, আপনারা সন্তানদেরকে মুক্তিযুদ্ধের ইতিহাস শিক্ষা দিন। তাদেরকে মুক্তিযুদ্ধের চেতনায় গড়ে তুলুন, মুক্তিযুদ্ধের মূল্যবোধের শিক্ষা দিন। এটুকু শিক্ষা যদি সে পায়, তাহলেই আমাদের বিজয় সার্থক হবে।

চেতনা ও মূল্যবোধের অবক্ষয় হচ্ছে উল্লেখ করে ডিএসসিসি মেয়র বলেন, ৯০ এর দশকে আমরা যখন ছাত্র ছিলাম, আমি দেখেছি- বিজয় দিবসে প্রত্যেক বাসায় জাতীয় পতাকা উড়তে। প্রত্যেক গাড়িতে, রিক্সায়, সিএনজিতে, বেবি ট্যাক্সিসহ সব জায়গায় পতাকায় সয়লাব হয়ে যেতো।


তিনি বলেন, ডিসেম্বর মাসের ১ তারিখ থেকে আরম্ভ হয়ে যেত বাসা, মহল্লায়, পাড়ায় শুধু পতাকা আর পতাকা। আজকে আসার সময় কয়েকটি প্রাতিষ্ঠানিক ভবন ছাড়া তেমন কোন পতাকা আমরা দেখলাম না। এটা কিন্তু আমাদের উপলব্ধি, আমাদের চেতনার অবক্ষয় হচ্ছে।


আলোচনা সভায় দক্ষিণ সিটি করপোরেশনের কাউন্সিলররাসহ করপোরেশনের ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন৷

 



 

Show all comments
  • Kamal ১৭ ডিসেম্বর, ২০২২, ১:৪১ পিএম says : 0
    ১০০তে১০০পেলেই কেবল মুল্যবোধ সঠিক থাকে।
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ