Inqilab Logo

মঙ্গলবার, ২১ মে ২০২৪, ০৭ জ্যৈষ্ঠ ১৪৩১, ১২ জিলক্বদ ১৪৪৫ হিজরী

পেরুর ক্ষমতাচ্যুত প্রেসিডেন্টের কারাদণ্ডের মেয়াদ বাড়ল দেড় বছর

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৬ ডিসেম্বর, ২০২২, ৮:১৪ পিএম

‘বিদ্রোহ’ ও ‘ষড়যন্ত্রের’ অভিযোগে করা মামলায় দক্ষিণ আমেরিকার দেশ পেরুর সদ্য সাবেক প্রেসিডেন্ট পেদ্রো কাস্তিলোর কারাদণ্ড বাড়িয়ে দেড় বছর করা হয়েছে। আজ বৃহস্পতিবার দেশটির এক বিচারিক প্যানেল এ রায় দেন।
বৃহস্পতিবারের রায়ে সুপ্রিম কোর্টের বিচার বিভাগীয় প্যানেল জানান, কাস্তিলোকে প্রাথমিকভাবে সাত দিনের কারাদণ্ড দেওয়া হয়েছিল। তবে তার বিরুদ্ধে আনা ফৌজদারি অভিযোগের তদন্ত অব্যাহত থাকায় তিনি কারাগারে থাকবেন।
তবে কাস্তিলো তার বিরুদ্ধে আনা অভিযোগ প্রত্যাখ্যান করে বলেছেন, তাকে রাজধানী লিমার কাছে একটি পুলিশ ভবনে ‘অন্যায়ভাবে নির্বিচারে আটক করে রাখা হয়েছে।’
গত ৭ ডিসেম্বর কাস্তিলোকে অভিশংসন করা হয়। এরপরই পেরুতে বিক্ষোভ ছড়িয়ে পড়ে। বিক্ষোভে অন্তত আটজন নিহত হওয়ার পর বুধবার দেশে জরুরি অবস্থা জারি করা হয়।
বামপন্থি কাস্তিলো ২০২১ সালে নির্বাচনে ক্ষমতায় এসেছিলেন। অভিশংসনের মাধ্যমে ক্ষমতাচ্যুত করার পর অবৈধভাবে পার্লামেন্ট ভেঙে দেওয়ার চেষ্টার কারণে তাকে গ্রেপ্তার করা হয়। এরপরই মূলত দেশটিতে রাজনৈতিক অচলাবস্থা তৈরি হয়।
এদিকে রাষ্ট্রপক্ষের আইনজীবীরা বলছেন, তারা কাস্তিলোর ১৮ মাসের কারাদণ্ডের আবেদন করেন। তার বিরুদ্ধে বিদ্রোহ ও ষড়যন্ত্রের অভিযোগ আনা হয়। দেশটির সুপ্রিম কোর্টে এই আবেদন করা হয়। পরে আজ এ রায় দেন সুপ্রিম কোর্ট।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ