Inqilab Logo

বুধবার, ২৬ জুন ২০২৪, ১২ আষাঢ় ১৪৩১, ১৯ যিলহজ ১৪৪৫ হিজরী

কুলি লেকচারার

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৬ ডিসেম্বর, ২০২২, ১২:০০ এএম

তিনি সকালে বেসরকারি কলেজের লেকচারার। রাতে মালবাহক। দুই মেরুর এই অবস্থানকে এক বিন্দুতে মিলিয়েছেন ওড়িশার গঞ্জামের নাগেশু পাত্র। সামাজিক মাধ্যমে প্রশংসিত চর্চিত এই তরুণ। তিনি সকালে বেসরকারি কলেজে লেকচারার। রাতে বেরহামপুর স্টেশনে মালবাহকের কাজ করেন। উদ্দেশ্য, তার তৈরি দরিদ্র পরিবারের শিক্ষার্থীদের কোচিং সেন্টারে পড়ানো যাতে নিরবচ্ছিন্ন থাকে।

২০১১ সালে থেকে তিনি নথিভুক্ত মালবাহক হিসেবে কাজ করছেন। মহামারি পর্বে তার জীবন সম্পূর্ণ পাল্টে যায়। দেশজুড়ে লকডাউনের জেরে বন্ধ হয়ে যায় ট্রেনচলাচল। তিনি কর্মহীন হয়ে পড়েন। জীবিকা হারিয়ে তিনি নিশ্চল হয়ে বসে থাকতে চাননি। দশম শ্রেণীর শিক্ষার্থীদের জন্য কোচিং সেন্টার শুরু করেন ওড়িয়া ভাষায় এই স্নাতকোত্তর। তার তৈরি কোচিং সেন্টারে অষ্টম থেকে দশম শ্রেণীর শিক্ষার্থীরা পড়াশোনা করতে আসে। নাগেশ তাদের হিন্দি আর ওড়িয়া পড়া দেখিয়ে দেন। অন্যান্য বিষয়ের জন্য তিনি শিক্ষক নিয়োগ করেন। মালবাহক হিসেবে তিনি প্রতি মাসে ১০ হাজার থেকে ১২ হাজার টাকা উপার্জন করেন। তার বেশির ভাগ টাকাই তিনি ব্যয় করেন এই কোচিং সেন্টারের জন্য। তার নিয়োগ করা শিক্ষকরা মাসে ২ হাজার থেকে ৩ হাজার টাকা পারিশ্রমিক পান।

বেসরকারি কলেজে অতিথি লেকচারার হিসেবে নাগেশু প্রতি মাসে পারিশ্রমিক পান ৮ হাজার টাকা। এ টাকায় মূলত তার সংসার চলে। সংসারে আছেন ৬৫ বছর বয়সি বাবা এবং ৫৮ বছরের মা। নাগেশু জানিয়েছেন, তিনি শিক্ষকতার পেশা ভালবাসেন। তাই দরিদ্র শিক্ষার্থীদের পড়ানোর কাজ চালিয়ে যেতে চান। জানিয়েছেন, ২০০৬ সালে হাইস্কুলের চ‚ড়ান্ত পরীক্ষায় নিয়মিত ছাত্র হিসেবে বসতে পারেননি। কারণ তার বাবা মা, যাদের পেশা ছাগল ও মেষ চরানো, তারা অর্থের সংস্থান করতে পারেননি। তাই গুজরাটের সুরাটে তাকে কাজ খুঁজতে চলে যেতে হয়েছিল। সূত্র : নিউজ১৮।

 



 

Show all comments
  • Harunur Rashid ১৬ ডিসেম্বর, ২০২২, ২:৪৯ এএম says : 0
    What happen to super power modi nation?
    Total Reply(1) Reply
    • aakash ১৬ ডিসেম্বর, ২০২২, ১:৫১ পিএম says : 0
      Agni 5 missile successfully tested with range of 5,400 km with nuclear weapon over headed capacity

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ