Inqilab Logo

শুক্রবার, ০৫ জুলাই ২০২৪, ২১ আষাঢ় ১৪৩১, ২৮ যিলহজ ১৪৪৫ হিজরী

টেস্টে আরও একটি জীর্ন দিন বাংলাদেশের

স্পোর্টস রিপোর্টার : | প্রকাশের সময় : ১৬ ডিসেম্বর, ২০২২, ১২:০০ এএম

পৌষের দারগোড়ায় বাংলাদেশ ক্রিকেট দলের ব্যাটিংটাও বড়ই শীতল দেখাল গতকাল। তবে এ আর নতুন কি! সাদা পোষাকে বরাবরই হতশ্রী টাইগারদের মানষিকতা। একটা কথা প্রচোলিত আছে মানুষ গায়তে গায়তে গায়েন। তবে বাংলাদেশ দলের টেস্ট পারফরম্যান্সের ক্ষেত্রে অবশ্যই এই চিরন্তন বাণীও আত্মসমর্পন করে। গতকাল চট্টগ্রামের জহুর আহমেদ চৌধুরী স্টেডিয়ামে প্রথম টেস্টের দ্বিতীয় দিন যেন টেস্ট ক্রিকেটে বাংলাদেশের প্রতিচ্ছবি। ভারতের প্রথম ইনিংস ৪০৪ রানে শেষ হওয়ার পর, মোহাম্মদ সিরাজ ও উমেশ যাদবের সুইংয়ের সামনে রীতিমত ধসে পড়ল বাংলাদেশের ব্যাটসম্যানরা। বল একটু পুরাতন হওয়ার পরই টাইগারদের নাচিয়ে ছাড়লেন বাঁহাত আনঅর্থডক্স স্পিনার কুলদিপ যাদব। তাতেই দিনশেষে ৮ উইকেটে ১৩৩ রান করেছে বাংলাদেশ। ফলোঅন এড়ানোর জন্য এখনো ৭২ রান প্রয়োজন বাংলাদেশের।
প্রথম সেশনে ভারতের কেবল ১ উইকেট তুলতে পেরেছিল বাংলাদেশ, এই সময় সফরকারীরা সং গ্রহ করে ৭০ রান। রবীচন্দ্রন অশ্বিন ও কুলদীপ রান ৮ম উইকেটে ৯২ রান যোগ করে চোখে আঙ্গুল দিয়ে দেখিয়ে দেন বাংলাদেশের টেস্ট মানুষিকতার দৈন্যতা। দ্বিতীয় সেশনে গিয়ে ইনিংস থামে ভারতের। তাইজুল ইসলাম ও মিরাজ ৪টি করে উইকেট শিকার করেন।
বাংলাদেশের কথিত প্রতিভাবান ব্যাটার নাজমুল হোসেন বিদায় নেন সিরাজের করা ইনিংসের প্রথম বলেই। এই নিয়ে আন্তর্জাতিক ক্রিকেটে দ্বিতীয়বার গোল্ডেন ডাকের শিকার হলেন তিনি। তিনে সুযোগ পাওয়া ইয়াসির আলি রাব্বি পারেননি ইনিংস বড় করতে। টেস্টে এই প্রথমবার চার নম্বরে খেলতে নামেন লিটন দাস। দারুণ শুরু করেও চা-বিরতির পর লিটন আর আগাতে পারেননি। আর কোন রানই যোগ করতে পারেননি তিনি। অভিষিক্ত জাকির হাসান উইকেটে থিতু হওয়ার পরই সিরাজের অফ স্টাম্পের বাইরের বলে খোঁচা মেরে উইকেটের পেছনে সহজ ক্যাচ দিয়ে বিদায় নেন। অধিনায়ক সাকিব আল হাসান পাঁচে নেমে শুরু থেকেই ধুঁকছিলেন। বল হাতে নিয়ে তার ভোগান্তির ইতি টানেন কুলদীপ।
ক্রিজে এসেই অসম্ভব তাড়াহুড়ো করছিলেন নুরুল হাসান সোহান। কুলদীপের বল বুঝতেই পারছিলেন না। এই বাঁহাতি স্পিনরকে ব্যাকফুটে খেলতে গিয়ে ক্যাচ দেন শর্ট লেগে। শেষ ভরসা হয়ে ছিলেন মুশফিকুর রহিম। কুলদীপের শিকার তিনিও। ৫৮ বল খেলে অভিজ্ঞ ব্যাটার করেন ২৮ রান। খানিক পর তাইজুলকে বোল্ড করে চতুর্থ উইকেট তুলেন কুলদীপ। নবম উইকেটে তাদের জুটিতে ৫৪ বলে এসেছে ৩১ রানের জুটি গড়েন মিরাজ ও ইবাদত। ১৬ রান নিয়ে ক্রিজে আছেন মিরাজ।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ