Inqilab Logo

রোববার, ০৭ জুলাই ২০২৪, ২৩ আষাঢ় ১৪৩১, ৩০ যিলহজ ১৪৪৫ হিজরী

ফিলিস্তিনের পতাকা নিয়ে মরক্কোর উল্লাস, ফিফার কাছে অভিযোগ ইসরায়েলপন্থীদের

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৫ ডিসেম্বর, ২০২২, ৯:৩০ পিএম | আপডেট : ১১:৫৬ পিএম, ১৫ ডিসেম্বর, ২০২২

এবারের বিশ্বকাপে ফিলিস্তিনিরা খেলার যোগ্যতা অর্জন করেননি কিন্তু বিশ্বকাপের সর্বত্রই ফিলিস্তিনি পতাকা দেখা গেছে। আরব দেশের জনগণ এবং অনান্যরাও ফিলিস্তিনিদের প্রতি সংহতি জানিয়েছেন। বিশেষ করে মরক্কোর ফুটবলাররা ম্যাচ শেষে ফিলিস্তিনি পতাকা হাতে মাঠ প্রদক্ষিণ করেছেন। মরক্কোর ফুটবলারদের ফিলিস্তিনি পতাকা নিয়ে উল্লাসের প্রতিবাদ করেছে কুখ্যাত ইসরাইল-পন্থী প্রচারণা গ্রুপ ইউকে লয়ার্স ফর ইসরায়েল (ইউকেএলএফআই)।

ইহুদি ক্রনিকল অনুসারে, লন্ডন ভিত্তিক দাতব্য সংস্থা ফিফার শৃঙ্খলা কমিটির চেয়ারম্যান জর্জ প্যালাসিওকে চিঠি লিখে ফিফার নিয়ম লঙ্ঘনের জন্য উত্তর আফ্রিকার দেশকে অভিযুক্ত করেছে। প্যালাসিওকে ইউকেএলএফআই তাৎক্ষণিকভাবে তদন্ত শুরু করতে বলেছিল এবং সেমিফাইনালে এবং তৃতীয় স্থানের প্লে অফের ফাইনালে এই ধরনের লঙ্ঘনের পুনরাবৃত্তি রোধ করার জন্য অন্তর্বর্তীকালীন ব্যবস্থা ঘোষণা করেছে।

ইউকেএলএফআই দাবি করেছে যে, মরক্কো ফিফার ডিসিপ্লিনারি কোডের ১১.২ অনুচ্ছেদ লঙ্ঘন করেছে, যা বলে যে, যে কেউ অ-ক্রীড়া প্রকৃতি প্রদর্শনের জন্য একটি ক্রীড়া ইভেন্ট ব্যবহার করলে শাস্তিমূলক ব্যবস্থার আওতায় আসতে পারে৷

উল্লেখ্য, বিশ্বকাপের আয়োজক দেশ কাতারের সঙ্গে ইসরাইলের কূটনৈতিক কোনো সম্পর্ক নেই। বরং রাষ্ট্রীয় মর্যাদার জন্য ফিলিস্তিনকে কয়েক দশক ধরে সমর্থন দিয়ে আসছে কাতার। কাতারে প্রায় আড়াই লাখ ফিলিস্তিনি বাস করেন। তবে ফিফার আইনে রাজনৈতিক উদ্দেশে ব্যানার, পতাকা বা আপত্তিকর অথবা বৈষম্যমূলক প্রকৃতির কোনো কিছু মাঠে প্রদর্শন নিষিদ্ধ। ফলে এর আগে ফিলিস্তিনের পতাকা প্রদর্শনের জন্য মরক্কোর বিরুদ্ধে জরিমানা জারি করে ফিফা। এবারও জরিমানা গোনতে হতে পারে আশরাফ হাকিমিদের।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ