Inqilab Logo

শুক্রবার, ১০ মে ২০২৪, ২৭ বৈশাখ ১৪৩১, ০১ জিলক্বদ ১৪৪৫ হিজরী

পাকিস্তান সফরের আগে টেস্ট নেতৃত্ব ছেড়ে দিলেন কেন উইলিয়ামসন

স্পোর্টস ডেস্ক | প্রকাশের সময় : ১৫ ডিসেম্বর, ২০২২, ১১:২০ এএম

পাকিস্তান সফরের আগে টেস্ট ক্রিকেটের নেতৃত্ব ছেড়ে দিলেন কেন উইলিয়ামসন। তবে অন্য দুই সংস্করণে নিউজিল্যান্ডের অধিনায়ক থাকছেন তিনিই। ফলে নতুন টেস্ট অধিনায়ক টিম সাউদি। সামনের পাকিস্তান সফর থেকে নিউজিল্যান্ডের নতুন টেস্ট অধিনায়ক টিম সাউদি।

পাকিস্তান সফরে নিউজিল্যান্ডের টেস্ট দল ঘোষণার দিনই এলো উইলিয়ামসনের টেস্ট নেতৃত্ব ছাড়ার খবর। নিজের উপর থেকে চাপ কমাতে চান ৩২ বছর বয়সী ব্যাটসম্যান। আগামী দুই বছরে রঙিন পোশাকের দুটি বিশ্বকাপে নেতৃত্ব দেওয়াকেই গুরুত্বপূর্ণ মনে করছেন তিনি।

২০১৬ সালে ব্রেন্ডন ম্যাককালামের অবসরের পর নেতৃত্ব পান উইলিয়ামসন। ২২টি জয়ে নেতৃত্ব দিয়ে দেশের দ্বিতীয় সফলতম টেস্ট অধিনায়ক তিনি। তবে জয়ের হারে তিনিই সেরা। নিউ জিল্যান্ডের কিংবদন্তি অধিনায়ক স্টিভেন ফ্লেমিংয়ের অধিনায়কত্বে ২৮ জয় এসেছে ৮০ টেস্টে। অধিনায়ক উইলিয়ামসনের ২২ জয় ৪০ টেস্টেই। জয়ের হার শতকরা ৫৫ শতাংশ, তার ধারেকাছে নেই নিউ জিল্যান্ডের আর কোনো অধিনায়ক।

তার অধিনায়কত্বেই জিতে নেয় প্রথম আইসিসি টেস্ট চ্যাম্পিয়নশিপের শিরোপা। উইলিয়ামসন এখন তাকিয়ে ২০২৩ ওয়ানডে বিশ্বকাপ ও ২০২৪ টি-টোয়েন্টি বিশ্বকাপে। এ বিষয়ে বলেন,‘টেস্ট ক্রিকেটে ব্ল্যাকক্যাপদের নেতৃত্ব দেওয়া আমার জন্য ছিল অবিশ্বাস্য এক সম্মান। আমার কাছে টেস্ট ক্রিকেটেই খেলাটির সর্বোচ্চ চূড়া এবং টেস্ট দলকে নেতৃত্বে চ্যালেঞ্জ আমি উপভোগ করেছি। তবে অধিনায়কত্ব করা মানে মাঠের ভেতরে-বাইরে বাড়তি অনেক শ্রম এবং ক্যারিয়ারের এই পর্যায়ে আমার মনে হয়, এটিই সঠিক সিদ্ধান্ত (দায়িত্ব ছেড়ে দেওয়া)।’


এছাড়া তিনি বলেন,‘নিউ জিল্যান্ড ক্রিকেটের সঙ্গে আলোচনার পর আমাদের মনে হয়েছে, আগামী দুই বছরে সাদা বলের দুটি বিশ্বকাপে নেতৃত্ব দেওয়াই আমার জন্য ভালো হবে। নতুন অধিনায়ক টিম (সাউদি) ও সহ-অধিনায়ক টমকে (ল্যাথাম) সহায়তা করতে আমি মুখিয়ে আছি। ক্যারিয়ারের দীর্ঘ একটা সময় ওদের সঙ্গে খেলেছি, ওরা কাজটি ঠিকঠাক করতে পারবে বলেই বিশ্বাস আমার।’

২০০৩ সালের পর এই প্রথম পাকিস্তান সফরে যাচ্ছে নিউ জিল্যান্ড। ২৬ ডিসেম্বর করাচি টেস্ট দিয়ে শুরু দুই ম্যাচের সিরিজ। পরের টেস্ট ৩ জানুয়ারি থেকে মুলতানে।

নিউ জিল্যান্ড টেস্ট দল: টিম সাউদি (অধিনায়ক), মাইকেল ব্রেসওয়েল, টম ব্লান্ডেল, ডেভন কনওয়ে, ম্যাট হেনরি, টম ল্যাথাম (সহ-অধিনায়ক), ড্যারিল মিচেল, হেনরি নিকোলস, এজাজ প্যাটেল, গ্লেন ফিলিপস, ইশ সোধি, ব্লেয়ার টিকনার, নিল ওয়্যাগনার, কেন উইলিয়ামসন, উইল ইয়াং।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ