Inqilab Logo

বুধবার, ১৫ মে ২০২৪, ০১ জ্যৈষ্ঠ ১৪৩১, ০৬ জিলক্বদ ১৪৪৫ হিজরী

২০২২ সালে বিশ্ব বাণিজ্যের পরিমাণ ৩২ ট্রিলিয়ন মার্কিন ডলার হবে

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৪ ডিসেম্বর, ২০২২, ৮:১৫ পিএম

মঙ্গলবার জাতিসংঘ বাণিজ্য ও উন্নয়ন সম্মেলন প্রকাশিত ‘বিশ্ব বাণিজ্য আপডেট’ প্রতিবেদনে বলা হয়, ২০২২ সালে বিশ্ব বাণিজ্যের পরিমাণ ৩২ ট্রিলিয়ন মার্কিন ডলার হবে, যা নতুন রেকর্ড সৃষ্টি করতে পারে।

পণ্য বাণিজ্যের পরিমাণ প্রায় ২৫ ট্রিলিয়ন মার্কিন ডলার হবে, যা গত বছরের চেয়ে ১০ শতাংশ বেশি। পরিষেবা বাণিজ্যের পরিমাণ প্রায় ৭ ট্রিলিয়ন মার্কিন ডলার হবে; যা গত বছরের চেয়ে ১৫ শতাংশ বাড়বে।

প্রতিবেদনে আরো বলা হয়, বছরের প্রথমার্ধে শক্তিশালী উন্নয়নের জন্য উচ্চ বৃদ্ধির হার দেখা যায়। তবে, তৃতীয় প্রান্তিক থেকে বিশ্ব বাণিজ্যের বৃদ্ধি ধীর গতির হয়। তৃতীয় প্রান্তিকে পণ্য বাণিজ্য দ্বিতীয় প্রান্তিকের চেয়ে ১ শতাংশ কমে, পরিষেবা বাণিজ্য ১.৩ শতাংশ বেড়েছে। চতুর্থ প্রান্তিকে বৈশ্বিক পণ্য ও পরিষেবা বাণিজ্যের পরিমাণ কমবে।

রিপোর্টের পূর্বাভাস অনুযায়ী, ২০২৩ সালে অর্থনৈতিক বৃদ্ধির হার হ্রাস, পণ্যের দাম বৃদ্ধি, ঋণ সমস্যা- ইত্যাদি নেতিবাচক কারণে বাণিজ্যিক খাতে মন্দা থাকতে পারে। সূত্র: সিজিটিএন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ