Inqilab Logo

মঙ্গলবার, ০২ জুলাই ২০২৪, ১৮ আষাঢ় ১৪৩১, ২৫ যিলহজ ১৪৪৫ হিজরী

নিষেধাজ্ঞা সত্ত্বেও তেল থেকে ইরানের ৩৪ বিলিয়ন ডলার রাজস্ব আয়

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ১৪ ডিসেম্বর, ২০২২, ৬:২৭ পিএম

২০২২ সালের প্রথম সাত মাসে ইরানের তেল রপ্তানি থেকে রাজস্ব আয় হয়েছে ৩৪ বিলিয়ন মার্কিন ডলার। ২০২১ সালে গোটা অর্থবছরে ইরানের মোট যে পরিমাণ তেল রাজস্ব আয় হয়েছিল তা থেকে মাত্র পাঁচ বিলিয়ন কম। ইউএস এনার্জি ইনফরমেশন অ্যাডমিনিস্ট্রেশনের (ইআইএ) সাম্প্রতিক এক প্রতিবেদনে এই চিত্র দেখা গেছে।

ইআইএ এর প্রতিবেদন মতে, জানুয়ারি থেকে জুলাই মাসে তেল বিক্রি থেকে ইরানের গড় মাসিক আয় হয়েছে ৪ দশমিক ৮৫ বিলিয়ন ডলার, যা আগের বছরের গড় মাসিক আয়ের থেকে ৪৯ শতাংশ বেশি। আগের বছরে গড় মাসিক আয় ছিল ৩ দশমিক ৮৫ বিলিয়ন ডলার।

উল্লেখিত সাত মাসে ইরানের তেলের আয় ২০২০ সালের পুরো আয়ের দ্বিগুণ। এই প্রতিবদেন ইঙ্গিত দিচ্ছে, ইরানের বিরুদ্ধে মার্কিন নিষেধাজ্ঞার প্রভাব ক্রমশ দুর্বল হচ্ছে।

ইরান ২০২০ সালে ১৭ বিলিয়ন ডলার এবং ২০২১ সালে ৩৯ বিলিয়ন ডলার আয় করেছে এবং ইআইএ এর তথ্য অনুযায়ী, ইসলামী প্রজাতন্ত্র ইরানের তেলের আয় ২০২২ সালে ৫৮ বিলিয়ন ডলারে পৌঁছাবে।

সূত্র: তেহরান টাইমস



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ