Inqilab Logo

শুক্রবার, ০৫ জুলাই ২০২৪, ২১ আষাঢ় ১৪৩১, ২৮ যিলহজ ১৪৪৫ হিজরী

লাল বলে রঙের খোঁজে বাংলাদেশ

স্পোর্টস ডেস্ক | প্রকাশের সময় : ১৪ ডিসেম্বর, ২০২২, ১২:০০ এএম

সাগরিকার জহুর আহমেদ চৌধুরী স্টেডিয়ামের পিচ দেখেই উচ্ছ্বসিত ছিল গোটা বাংলাদেশ দল। মুশফিকুর রহিমতো কিউরেটারকে জড়িয়ে ধরেছিলেন আনন্দে। যদিও শেষ ওয়ানডেতে ভারত দল সেই পিচের পূর্ণ ফায়দা নিলেও টাইগাররা হতশ্রী ব্যাটিং প্রদর্শনীই করেছিল। মাঝে তিন দিনের বিরতি দিয়ে একই মাঠে আজ থেকে শুরু হতে যাচ্ছে দুই দলের মধ্যকার দুই ম্যাচ টেস্ট সিরিজের প্রথমটি। ম্যাচটি শুরু হবে বাংলাদেশ সময় সকাল সাড়ে ৯টায়।
সাগরিকার ব্যাটিং স্বর্গে লাল বলের ক্রিকেটে দুই দলের লক্ষ্য দুই ধরনের। ভারতীয়রা চাইছে আক্রমণাত্বক ক্রিকেট খেলে প্রথমদিন থেকেই ম্যাচের লাগাম নিজেদের দিকে নিয়ে নিতে। টেস্ট চ্যাম্পিয়নশীপের ফাইনাল খেলতে এই সিরিজের দুটি ম্যাচই জিততে হবে টিম ইন্ডিয়াকে। রোহিত শর্মার পরির্বতে দলে নেতৃত্ব দেওয়ার সুযোগ পাওয়া লোকশে রাহুলের অধীনে সেই ভর-ডরহীন ক্রিকেটটাই খেলতে চাইছে ভারত। অন্যদিকে বাংলাদেশ দলের কোচ রাসেল ডমিঙ্গো এখনই লাল বলে আক্রমণাত্বক ক্রিকেটের জুতোয় পা গলানোর পক্ষে নয়।
পঞ্চাশ ওভারের ক্রিকেটে টাইগাররা যতটা স্বাচ্ছ্যন্দবোধ করে, অন্য দুই সংস্করণে ততটা নয়। বিশেষ করে লাল বলে অবস্থাতো বেগতিক। নিউজিল্যান্ডের বিপক্ষে ঐতিহাসিক জয় দিয়ে বছর শুরু করলেও চলতি বছর সাদা পোশাকে ভালো জায়গায় নেই বাংলাদেশ। এরপর আরও ৭ ম্যাচ খেলে কেবল একটা ম্যাচ ড্র করতে পেরেছে, বাকিগুলোতে হারের স্বাদ পেতে হয়েছিল। আজকে টাইগার কাপ্তান সাকিব আল হাসানের খেলা নিয়ে তৈরি হয়েছে অনিশ্চয়তার বেড়াজাল। তবে শেষ পর্যন্ত সাকিব যদি টস করতে নামেন তবে অভিজ্ঞতায় বেশ এগিয়ে থাকবে টাইগাররা।
এই ম্যাচে তাসকিন আহমেদ খেলছেন না, সে ব্যাপারটা গতকালই নিশ্চিত করে দিয়েছেন ডমিঙ্গো, ‘তাসকিনকে নিয়ে ঝুঁকি নেব না প্রথম টেস্টে। কিছুটা বিরতির পর ফিরেছে সে, ইনজেকশন নিতে হয়েছে। চট্টগ্রামে এমন কন্ডিশনে এক-দেড় দিন বোলিং করা, তার জন্য হয়তো ভালো হবে না।’ তবে একই সঙ্গে নিশ্চিত করেছেন যে দেশসেরা ওপেনার তামিমের জায়গায়, টাইগারদের পক্ষে ১০১ তম টেস্ট ক্যাপটি পেয়ে ওপেন করতে যাচ্ছেন জাকির হাসান। এই বাঁহাতি ব্যাটার সপ্তাহ দুয়েক আগে ভারত এ দলের বিপক্ষে কক্সবাজারে ৪ দিনের ম্যাচে ১৭৩ রানের ম্যাচ বাঁচানো ইনিংস খেলার পথে প্রায় ১০ ঘণ্টা ব্যাট করেছিলেন। এ বছর জাতীয় লিগে ৫৫.২৫ গড়ে সর্বোচ্চ ৪৪২ রান জাকিরের, সবশেষ বিসিএলে করেন ৯৯ গড়ে ৩৯৬ রান। তাছাড়া গত ঢাকা প্রিমিয়ার লিগে ৪২.৪০ গড় ও ৯২.০৪ স্ট্রাইক রেটে পেয়েছিলেন ৬৩৬ রান। সব মিলিয়ে দারুণ এক প্যাকেজ এই ২৪ বছর বয়সী ক্রিকেটার। ডমিঙ্গো জানান, ‘জাকিরকে নিয়ে আমি রোমাঞ্চিত। মনে হচ্ছে। সে ঘরোয়া ক্রিকেটে ভালো করেছে। যেভাবে সে সবসময় রান করার সুযোগ খোঁজে, এই ব্যাপারটা আমার ভালো লেগেছে। ও কিছুটা তামিমের মতো ইতিবাচক ব্যাটিং করে। আশা করি, কালকে সে আমাদের ভালো একটা শুরু এনে দিতে পারবে।’
দক্ষিন আফ্রিকান কোচ আরও একটা ব্যাপার নিশ্চিত করলেন। অভিষেকের পর মাত্র ৬ টেস্ট খেলা নুরুল হাসান সোহান আজকের ম্যাচে নিশ্চিতভাবে মাঠে নামছেন। ‘আমি চাই সোহান কিপিং করুক। এ জায়গাটা তার পুরোপুরি প্রাপ্য।’ সবশেষ যে ব্যাপারটা এই ৪৮ বছর বয়সী কোচ উল্লেখ করলেন তা হচ্ছে পেশাদারীত্ব। রাতে ফিফা বিশ্বকাপের ২০২২-এর সেমিফাইনালে মাঠে নামছে আর্জেন্টিনা-ক্রোয়শিয়া। ডমিঙ্গো এই ব্যাপারটা টেনে এনে জানান, ‘ক্রিকেটারদের অবশ্যই দ্রুত বিছানায় যেতে হবে। রাত ৩টা পর্যন্ত ফুটবল দেখে সকাল সাড়ে ৯টায় টেস্ট ম্যাচ খেলতে পারেন না আপনি। এমনটা হলে আমি বলব স্টুপিডিটি!’
অন্যদিকে রোহিত, মোহাম্মদ শামি, রবীন্দ্র জাদেজা, জাসপ্রীত বুমরার অনুপস্থিতিতে কেএল রাহুলের কাঁধে ভারতের দায়িত্ব। এই সিরিজের জন্য রোহিতের বদলি হিসেবে আছেন কদিন আগে বাংলাদেশ এ দলের বিপক্ষে আনঅফেসিয়াল টেস্ট ম্যাচে দারুণ অভিমান্যু ঈশ্বরন। তাছাড়া কক্সবাজারে অনুষ্ঠিত সেই সিরিজে খেলা উমেশ জাদব ও নবদ্বীপ সাইনিও আছেন ভারত দলে। তাছাড়া বিরাট কোহলি, চেতশ্বরা পূজারা ও রবীচন্দ্র অশ্বিনের মত অভিজ্ঞ ক্রিকেটারদের নিয়ে দারুণ শক্তিশালী ভারত দল।
সাদা পোষাকে বাংলাদেশ এখন পর্যন্ত ১১ ম্যাচে মুখোমুখি হয়েছে ভারতের। তাতে টাইগারদের জয় নেই একটিও। বৃষ্টির আশীর্বাদে ২০০৭ ও ২০১৫ সালে দেশের মাটিতে দুইটি ম্যাচ ড্র করতে পেরেছিল বাংলাদেশ। সাগরিকায় দুই টেস্ট খেলে ২০০৭ সালের সেই ড্রর সুখস্মৃতির পাশাপাশি সাকিবদের দলের আছে ২০১০ সালে হারের ক্ষত। তারও আগে চট্টগ্রামে আরেক ভেন্যু এমএ আজিজ স্টেডিয়ামে ২০০৪ সালে সাদা পোশাকে দুই দলের লড়াইয়ে বড় ব্যবধানেই হেরেছিল বাংলাদেশ। ওয়ানডে সিরিজ জেতা ডমিঙ্গোর দলের সামনে তাই এবার লাল বলে রঙিন করার চ্যালেঞ্জ।
‘রাত ৩টা পর্যন্ত ফুটবল ম্যাচ দেখে সকাল সাড়ে ৯টায় টেস্ট খেলতে নামা স্টুপিডিটি’



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ