Inqilab Logo

বৃহস্পতিবার, ১৬ মে ২০২৪, ০২ জ্যৈষ্ঠ ১৪৩১, ০৭ জিলক্বদ ১৪৪৫ হিজরী

সাকিবের জন্য অপেক্ষায় ডমিঙ্গো

রুমু, চট্টগ্রাম | প্রকাশের সময় : ১৪ ডিসেম্বর, ২০২২, ১২:০০ এএম

টেস্ট ম্যাচে বাংলাদেশের হয়ে ইনিংস শুরু করে থাকেন একজন বাঁহাতি ওপেনার তামিম ইকবাল। তিনি এবারের সিরিজে ইনজুরির কারণে খেলতে পারছেন না। চট্টগ্রাম জহুর আহমেদ চৌধুরী স্টেডিয়ামে তার সেঞ্চুরিও রয়েছে। তার বদলে নতুন মুখ জাকির হাসান। ভারতের বিপক্ষে চট্টগ্রাম টেস্ট দলে প্রথমবারের মতো স্কোয়াডে জায়গা পেয়েছেন জাকির। উইকেটের পেছনে থাকছেন নুরুল হাসান সোহান। কিন্তু দলের নির্ভরযোগ্য অলরাউন্ডার অধিনায়ক সাকিব আল হাসান চট্টগ্রাম টেস্টে খেলতে পারবেন কিনা রয়েছে সন্দেহ!
ওয়ানডে সিরিজের দ্বিতীয় ম্যাচে কাঁধে আঘাত পেয়েছিলেন সাকিব। এর পরও খেলেছেন তৃতীয় ওয়ানডেতে। গতকাল চট্টগ্রাম টেস্টের আগের দিন জানা গেল, তার কাঁধে ব্যথা রয়ে গেছে। দলের সঙ্গে মাঠে এলেও সকালে অনুশীলন করেন নি। সকালেই তাকে স্ক্যানিং করানোর জন্য নেওয়া হয় চট্টগ্রামের একটি হাসপাতালে। সেখান থেকে ফিরে এসে দলের সঙ্গে হালকা অনুশীলন করেন। তাই প্রথম ম্যাচে তাকে পাওয়া নিয়ে দেখা দিয়েছে শঙ্কা। এসব মিলে আজ বাংলাদেশ দল ভারতের বিপক্ষে দুই টেস্ট ম্যাচ সিরিজের প্রথম ম্যাচ খেলতে নামছে। সকাল সাড়ে ৯ টায় ম্যাচ শুরু হবে।
গতকাল ম্যাচপূর্ব সংবাদ সম্মেলনে টাইগার হেড কোচ রাসেল ডমিঙ্গো বলেন, ‘আমরা সাকিবকে এখনো পর্যবেক্ষণে রেখেছি। সে কাঁধে ও পাঁজোরে কিছুটা সমস্যা অনুভব করেছে। তবে তার জন্য আমরা শেষ পর্যন্ত অপেক্ষা করতেও রাজি আছি।’ একই সঙ্গে পেসার তাসকিন আহমেদ প্রথম ম্যাচে খেলছেনা বলে তিনি নিশ্চিত করেন। বাংলাদেশ হোমগ্রাউন্ডের সুবিধা পাবে কিনা প্রশ্ন করা হলে ডমিঙ্গো বলেন, ‘চট্টগ্রামের উইকেট ভালো। আমাদের ব্যাটারদের দীর্ঘ সময় উইকেটে থাকতে হবে। খেলতে হবে সেশন বাই সেশন। একইভাবে ভারতীয় ব্যাটসম্যাসরাও রান পেতে চাইবে। একটা কঠিন ম্যাচ হবে।’ বাংলাদেশ ইংল্যান্ডের মতো আগ্রাসী ক্রিকেট খেলবে না বলেও জানিয়েছেন টাইগার কোচ।
ক্রিকেটারদের কারও যদি বিশ্বকাপ সেমি-ফাইনাল দেখার আগ্রহ থাকে, তাদের বিরত থাকতে কড়া বার্তা দিলেন বাংলাদেশের কোচ। হোটেলে অবস্থানরত বাংলাদেশ দলের ক্রিকেটারদের রাতে আর্জেন্টিনার ম্যাচ দেখতে দেওয়া হবে কিনা, এমন প্রশ্নের জবাবে টাইগার হেড কোচ বলেন, ‘ওদেরকে অবশ্যই দ্রুত বিছানায় যেতে হবে। অ্যাজ সিম্পল অ্যাজ দ্যাট। ভোর ৩টা পর্যন্ত ফুটবল দেখে সকাল সাড়ে ৯টায় টেস্ট ম্যাচ খেলতে পারেন না আপনি। এটা হবে- স্টুপিডিটি! ওরা যদি এটা করে, আমি হতাশই হব, খুবই হতাশ হবো।’
এদিকে ভারতীয় বোলিং কোচ পরশ মামব্রে সংবাদ সম্মেলনে বাংলাদেশ প্রসঙ্গে বলেন, ‘তাসকিনের উন্নতিতে আমি খুব খুশি। এবাদত ও অন্যরা, তারাও তরুণ। তাসকিনের মতো পেসারদের সঙ্গে থেকে তারা অনেক কিছু শিখতে পারবে। এবাদতকে সাদা বলের ক্রিকেটে দেখলাম অনেক ভালো বল করেছে। এটা খুব প্রশংসনীয়।’ ভারতীয় বোলিং কোচ বলেন, ‘আপনাকে প্রতিপক্ষের বিরুদ্ধে আক্রমণ করতে হবে যদি টি২০ উইকেট নিতে চান, একটা নির্দিষ্ট ধরনের বল করতে হবে। কিন্তু উইকেটের উপরও নির্ভর করবে অনেক কিছু। কৌশল নির্ভর করবে ম্যাচের অবস্থা বুঝে। হয়তো সেশন থেকে সেশনে এটা আলাদা হবে।’
চট্টগ্রাম জহুর আহমেদ চৌধুরী স্টেডিয়ামে এর আগে বাংলাদেশের বিপক্ষে দুটি টেস্ট ম্যাচ খেলে ভারত। এর মধ্যে ২০০৭ সালের ম্যাচটি ড্র হয় বৃষ্টির কারণে, ২০১০ সালে ভারত জয় পায়। চট্টগ্রাম এমএ আজিজ স্টেডিয়ামে ২০০৪ সালে সাদা পোশাকে দুই দলের লড়াইয়ে বড় ব্যবধানে জিতেছিল সফরকারীরা।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ