Inqilab Logo

বুধবার, ০৮ মে ২০২৪, ২৫ বৈশাখ ১৪৩১, ২৮ শাওয়াল ১৪৪৫ হিজরী

সংক্ষিপ্ত বিশ্বসংবাদ

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৪ ডিসেম্বর, ২০২২, ১২:০০ এএম

স্মরণে শোকসভা
ইনকিলাব ডেস্ক : চীনের কমিউনিস্ট পার্টির কেন্দ্রীয় কমিটি, চীনের জাতীয় কংগ্রেস, রাষ্ট্রীয় পরিষদ, চীনের গণ-পরামর্শ সম্মেলন, সিপিসি’র কেন্দ্রীয় সামরিক কমিশন বেইজিংয়ে গণ-মহাভবনে চিয়াং জে মিনের স্মরণে আড়ম্বরপূর্ণ শোকসভার আয়োজন করেছে। প্রেসিডেন্ট সি চিন পিং ও লি খ্য ছিয়াং-সহ অন্য নেতারা এতে উপস্থিত ছিলেন। চীনের বিভিন্ন জাতির মানুষ চিয়াং জে মিনের মৃত্যুতে গভীর শোক প্রকাশ করেছেন। মঙ্গলবার গোটা চীনে পতাকা অর্ধনমিত রাখা হয়, সব গণ-বিনোদনের স্থান বন্ধ ছিল। সকাল দশটায় শোকসভা শুরু হয়। সবাই ৩ মিনিট নীরবতা পালন করেন। সিআরআই।


ব্রাজিলে হামলা
ইনকিলাব ডেস্ক : ব্রাজিলের রাজধানী ব্রাসিলিয়াতে ফেডারেল পুলিশের সদর দফতরে হামলা চালিয়েছে প্রেসিডেন্ট পদে পরাজিত কট্টর ডানপন্থী নেতা জাইর বলসোনারোর সমর্থকরা। দেশটিতে প্রেসিডেন্ট নির্বাচন পরবর্তী সময়ে অন্যতম বড় সংঘাতের ঘটনা এটি। এদিন ব্রাজিল ফুটবল দলের বিখ্যাত হলুদ রঙের জার্সি পরে পুলিশের সঙ্গে সংঘর্ষ জড়ান অধিকাংশ বিক্ষোভকারী। এসময় রাজধানীর বেশ কয়েকটি স্থানে বাস ও গাড়িতে আগুন ধরিয়ে দেয় তারা। তবে এখন পর্যন্ত হতাহতের কোনো খবর পাওয়া যায়নি। সোমবারের এ ঘটনায় বিক্ষোভকারীদের ছত্রভঙ্গ করতে স্টান গ্রেনেড ও কাঁদানে গ্যাস নিক্ষেপ করে পুলিশ। রয়টার্স।


অস্ট্রেলিয়ায় নিহত ৩
ইনকিলাব ডেস্ক : অস্ট্রেলিয়ার কুইন্সল্যান্ড এলাকায় নিখোঁজ এক ব্যক্তিকে উদ্ধার করতে গিয়ে দুর্বৃত্তের গুলিতে দুই পুলিশ সদস্য নিহত হয়েছেন। এ সময় একজন বেসামরিক নাগরিকও নিহত হন। স্থানীয় সংবামাধ্যমগুলো বলছে, টেলিফোনে ব্রিসবেন থেকে ২৭০ কিলোমিটার পশ্চিমের গ্রাম উইয়াম্বিলা থেকে এক ব্যক্তির নিখোঁজ হওয়ার খবর পান পুলিশ কর্মকর্তারা। সোমবার স্থানীয় সময় বিকেল ৪টা ৪০ মিনিটের দিকে ঘটনাস্থলের কাছাকাছি পৌঁছালে একটি বাড়ির ভেতর থেকে পুলিশ সদস্যদের লক্ষ্য করে গুলি ছোড়া হয়। এতে ২৯ বছর বয়সী একজন পুরুষ ও ২৬ বছর বয়সী এক নারী পুলিশ কর্মকর্তা নিহত হয়েছেন। দ্য কুরিয়ার মেইল।


আবেগপ্রবণ
ইনকিলাব ডেস্ক : লেকের তীব্র ঠাণ্ডা পানিতে ডুবে মারা গেছেন তিন তরুণ। এমন খবর পড়তে গিয়ে আবেগপ্রবণ হয়ে যান বিবিসির সংবাদ উপস্থাপিকা জোয়ানা গসলিং। পুলিশ জানিয়েছে, ইংল্যান্ডের সোলিহুল এলাকার লেকে বরফের মতো ঠান্ডা পানিতে পড়ে যাদের মৃত্যু হয়েছে তাদের বয়স যথাক্রমে আট বছর, ১০ ও ১১ বছর। তাছাড়া ছয় বছর বয়সী একজন মৃত্যুর সঙ্গে লড়াই করছেন। লেকটিতে পড়ে যাওয়ার পরে চারজনের কার্ডিয়াক অ্যারেস্ট হয়। এরপর তাদের উদ্ধার করে হাসপাতালে নেওয়া হয়। পুলিশ জানিয়েছে, লেকের মধ্যে আরও কেউ পড়েছে কি না তা জানতে তল্লাশি চলমান রয়েছে। কারণ সেখানে ছয়জন ছিল বলে প্রথমে খবর বের হয়। ডেইলি মেইল।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ