Inqilab Logo

শুক্রবার, ২৮ জুন ২০২৪, ১৪ আষাঢ় ১৪৩১, ২১ যিলহজ ১৪৪৫ হিজরী

ইউনেস্কোর স্বীকৃতি পেল তাবাস জিওপার্ক

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ১৩ ডিসেম্বর, ২০২২, ৬:৪৫ পিএম

দৃষ্টিনন্দন নানা প্রাকৃতিক দৃশ্য এবং অস্পৃশ্য ভূখণ্ডের আবাসস্থল পূর্ব-মধ্য ইরানের তাবাস জিওপার্ক। সম্প্রতি ইউনেস্কো গ্লোবাল জিওপার্কস (ইউজিজিপি) এর তালিকায় নিবন্ধিত হয়েছে দর্শনীয় স্থানটি।

বৃহস্পতিবার ইউনেস্কো গ্লোবাল জিওপার্কস কাউন্সিলের সদস্য ও মূল্যায়নকারী আলিরেজা আমরি কাজেমি এই ঘোষণা দেন। তিনি জানান, তাবাস জিওপার্ক ইরানের তৃতীয় গ্লোবাল জিওপার্ক হিসেবে বৃহস্পতিবার (৮ ডিসেম্বর) ইউনেস্কো গ্লোবাল জিওপার্কসের সুপ্রিম কাউন্সিল থেকে ১৪শ ১টি ভোট পেয়ে নিবন্ধন লাভ করেছে।

বিশালায়তনের তৃতীয় ইরানি জিওপার্ক তাবাস জিওপার্কের জন্য দলিলগুচ্ছ গত বছর ইউনেস্কো কাউন্সিলে জমা দেওয়া হয়।

তাবাস জিওপার্কের অনুমোদনের রায় ইউনেস্কোর নির্বাহী বোর্ডের অনুমোদন লাভের পর পরের বছর বসন্তে জারি করা হবে।

তাবাস বিস্তীর্ণ কাউন্টিতে অবস্থিত তাবাস জিওপার্কের পশ্চিম এশিয়ার ‘সবচেয়ে বড়’ জিওপার্ক হিসেবে নিবন্ধিত হওয়ার বিপুল সম্ভাবনা রয়েছে।

দক্ষিণ খোরাসানের পূর্বাঞ্চলীয় প্রদেশে অবস্থিত তাবাস জিওপার্কের মধ্যে রয়েছে আজমিঘান গ্রামে অবস্থিত রহস্যময় কাল-ই জেনি (জিন্নির গিরিখাত) সহ প্রায় ৫০টি ভূ-দৃশ্য, মনোরম ল্যান্ডস্কেপ এবং অধরা ভূখণ্ড।

সূত্র: মেহর নিউজ



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ