Inqilab Logo

বৃহস্পতিবার, ১৬ মে ২০২৪, ০২ জ্যৈষ্ঠ ১৪৩১, ০৭ জিলক্বদ ১৪৪৫ হিজরী

বছরের শেষ নাগাদ ইউক্রেন থেকে সেনা প্রত্যাহারের খবর নাকচ রাশিয়ার

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৩ ডিসেম্বর, ২০২২, ৬:৪০ পিএম | আপডেট : ৬:৪০ পিএম, ১৩ ডিসেম্বর, ২০২২

রাশিয়ার প্রেসিডেন্টের মুখপাত্র দিমিত্রি পেসকভ মঙ্গলবার গণমাধ্যমকে বলেছেন, বছরের শেষের আগে ইউক্রেন থেকে রাশিয়ান সেনা প্রত্যাহারের বিষয়ে কোনও আলোচনা হতে পারে না। তিনি জোর দিয়ে বলেছিলেন যে, শান্তি অর্জনের জন্য নতুন বাস্তবতা যেমন রাশিয়ায় নতুন অঞ্চলের যোগদানের বিষয়টি বিবেচনায় নেয়া প্রয়োজন।

রাশিয়া এ বছরের শেষের আগে ইউক্রেন থেকে তার সৈন্য প্রত্যাহার শুরু করার সম্ভাবনা বিবেচনা করছে কিনা এমন প্রশ্নে পেসকভ বলেন, ‘এটি প্রশ্নের বাইরে।’ তিনি বলেন, ইউক্রেনের পক্ষকে ইদানীং উদ্ভূত বাস্তবতাগুলোকে বিবেচনায় নিতে হবে। ‘এ বাস্তবতাগুলি সেই নীতির একটি ফল যা ইউক্রেনীয় নেতৃত্ব এবং বর্তমান ইউক্রেনীয় সরকার গত ১৫ বা এমনকি ২০ বছর ধরে পরিচালিত করেছে,’ তিনি জোর দিয়ে বলেছিলেন।

‘এ বাস্তবতাগুলি ইঙ্গিত করে যে, রাশিয়ার নতুন সংবিধানিক অঞ্চল রয়েছে। তারা এই অঞ্চলগুলিতে সংঘটিত গণভোটের ফলাফল হিসাবে উপস্থিত হয়েছিল,’ তিনি উল্লেখ করেছিলেন যে, ‘এ নতুন বাস্তবতাগুলিকে বিবেচনায় না নিয়ে, (একটি মীমাংসার দিকে) কোন অগ্রগতি অসম্ভব হবে।’

ক্রেমলিন বিশ্বাস করে যে, ইউক্রেনের প্রেসিডেন্ট ভ্লাদিমির জেলেনস্কির ‘শান্তির দিকে পদক্ষেপ’ এর প্রস্তাবগুলি বিপরীতে, আরও শত্রুতার দিকে নিয়ে যায়। ‘এগুলি আরও যুদ্ধ অভিযানের দিকে তিনটি পদক্ষেপ,’ পেসকভ জেলেনস্কির বিবৃতির পরিপ্রেক্ষিতে বলেছিলেন যেখানে, ইউক্রেনকে শান্তির কাছাকাছি নিয়ে যাওয়া পদক্ষেপগুলির মধ্যে একটি হিসাবে কিয়েভে আরও অস্ত্র সরবরাহের কথা উল্লেখ করা হয়েছিল। সূত্র: তাস।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ