Inqilab Logo

বুধবার, ২৬ জুন ২০২৪, ১২ আষাঢ় ১৪৩১, ১৯ যিলহজ ১৪৪৫ হিজরী

চীনে কোভিড নীতি শিথিলের পরও কঠিন ভবিষ্যতের শঙ্কা তরুণদের

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ১৩ ডিসেম্বর, ২০২২, ১২:৪৯ পিএম
বেইজিংয়ের এক বিশ্ববিদ্যালয় শিক্ষার্থী ম্যান্ডি লিউ। তার বিশ্বাস, কোভিড মহামারীর সময় যারা চীনে থেকেছেন তারা দেখেছেন, চীনের ভবিষ্যত খুব বেশি ভালো নয় অর্থাৎ অনিশ্চিত।
নিউ ইয়র্ক টাইমস জানিয়েছে, চীনে কোভিড বিধিনিষেধগুলো মানুষের দম বন্ধ করে দিচ্ছিলো, কর্মসংস্থানের সুযোগ আরও কঠিন হয়ে উঠছিল।
ম্যান্ডি আগামী বছর ট্যুরিজম ম্যানেজমেন্ট বিষয়ে স্নাতক শেষ করবেন, তবে এখনই তিনি চাকরি খুঁজছেন। এজন্য ৮০টিরও বেশি আবেদন করেছেন, কিন্তু অফার পাননি একটিরও।
চীনা কমিউনিস্ট পার্টি (সিসিপি) যে নির্দেশনা দিয়েছে, তা অনেক তরুণকেই প্রভাবিত করেছিল। তবে সিসিপির কথায় প্ররোচিত না হওয়া লিউ বলেন, “আমরা যা দেখছি তা হলো জনগণ জীবন বাঁচানোর লড়াই করছে।”
জনগণের সেই অসন্তোষ দেখা গেছে সাম্প্রতিক সপ্তাহগুলোতে। চাকরি প্রত্যাশী, তরুণ পেশাজীবীরা রাস্তায় নেমে সরকারের কঠোর কোভিড নীতির বিরুদ্ধে প্রতিবাদ জানিয়েছে। এই অস্থিরতা সিসিপির দীর্ঘস্থায়ী উদ্বেগ তুলে ধরেছে যে, চাকরির অভাব ও তরুণদের জন্য অর্থনৈতিক সুযোগের ঘাটতি সামাজিক স্থিতিশীলতার হুমকি হয়ে দাঁড়াবে।
বুধবার বেইজিং বিক্ষোভকারীদের দাবির প্রতি নমনীয় হয়েছে এবং  শূন্য কোভিড নীতির অনেক বিধিনিষেধ শিথিল করেছে। তবে আরও বড় ও উদ্বেগজনক যে সমস্যাটি রয়ে গেছে, তাহলো জঘন্য চাকরির বাজার। অল্প চাকরির পেছনে ছুঁটছে বেশি মানুষ। চীনের কয়েক দশকের অর্থনৈতিক সমৃদ্ধি শীঘ্রই অনেক তরুণের নাগালের বাইরে হতে পারে।
যুবকদের বেকারত্ব এখনও রেকর্ড উচ্চতায় রয়ে গেছে। আগামী বছর  আরও ১ কোটি ১৬ লাখ স্নাতক শিক্ষার্থী আগামী বছর চাকরির বাজারে প্রবেশ করবে।
মিসেস লিউ বলেন, “ছাত্ররা বিক্ষোভ করতে চায়, কারণ আমরা জানি যে পরিস্থিতি আরও খারাপ হচ্ছে।” চীনে সাম্প্রতিক বিক্ষোভে অংশ নেননি এই তরুণী। 
কোভিড বিধিনিষেধ ইতোমধ্যে সম্পত্তির বাজারে ধস থেকে শুরু করে অর্থনীতির গতি কমিয়ে দিয়েছে। প্রযুক্তি ও বেসরকারি শিক্ষার মত দ্রুত বর্ধনশীল শিল্পে বেসরকারি সেক্টরের কর্মসংস্থানের সুযোগ নষ্ট করেছে। সিভিল সার্ভেন্ট চাকরি ও গ্র্যাজুয়েশন স্কুলে ভর্তিতে প্রতিযোগিতা তীব্র করেছে।


 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ