Inqilab Logo

বুধবার, ১৫ মে ২০২৪, ০১ জ্যৈষ্ঠ ১৪৩১, ০৬ জিলক্বদ ১৪৪৫ হিজরী

নভেম্বরের সেরা বাটলার, আমিন

স্পোর্টস ডেস্ক | প্রকাশের সময় : ১৩ ডিসেম্বর, ২০২২, ১২:০১ এএম

ইংল্যান্ডের টি-টোয়েন্টি বিশ্বকাপজয়ী অধিনায়ক জস বাটলারের অর্জনের মুকুটে যোগ হলো আরেকটি পালক। আইসিসির নভেম্বর মাসের সেরা পুরুষ ক্রিকেটার নির্বাচিত হলেন এই কিপার-ব্যাটসম্যান। ২০২১ সালের জানুয়ারি থেকে শুরুর পর প্রথমবারের মতো ‘আইসিসি প্লেয়ার অব দ্য মান্থ’ স্বীকৃতি পেলেন তিনি। গত মাসের পুরুষ ও নারী সেরা ক্রিকেটারের নাম গতকাল নিজেদের ওয়েবসাইটে প্রকাশ করে আইসিসি। সেরা নারী ক্রিকেটারের পুরস্কার জিতেছেন সিদ্রা আমিন। টানা দুই মাসে এই সম্মাননা পেলেন পাকিস্তানের মেয়েরা। অক্টোবরের সেরা হয়েছিলেন নিদা দার। সতীর্থ লেগ স্পিনার আদিল রশিদ ও পাকিস্তানের পেসার শাহিন শাহ আফ্রিদিকে হারিয়ে সেরা হয়েছেন বাটলার। সিদরা পেছনে ফেলেছেন থাইল্যান্ডের নাতথাকান চান্থাম ও আয়ারল্যান্ডের গ্যাবি লুইসকে।
বাটলারের নেতৃত্বেই গত নভেম্বরে টি-টোয়েন্টি বিশ্বকাপের শিরোপা ঘরে তোলে ইংল্যান্ড। দক্ষতার সঙ্গে দলকে পথ দেখানোর পাশাপাশি ব্যাট হাতে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখেন তিনি। সুপার টুয়েলভে নিউজিল্যান্ডের বিপক্ষে ৪৭ বলে ৭৩ রানের ইনিংসে দিয়ে মাস শুরু করেন এই বিস্ফোরক ব্যাটসম্যান। এরপর সেমি-ফাইনালে ভারতের বিপক্ষে ১০ উইকেটের জয়ে খেলেন ৪৯ বলে ৮০ রানের বিধ্বংসী ইনিংস। আর শিরোপা নির্ধারণী ম্যাচে লক্ষ্য তাড়ায় ২৬ রানের ছোট কিন্তু কার্যকর ইনিংস আসে বাটলারের ব্যাট থেকে। পাকিস্তানকে ১৩৮ রানে আটকে রেখে ৫ উইকেটে হারিয়ে দ্বিতীয়বারের মতো টি-টোয়েন্টির বৈশ্বিক শিরোপা জেতে ইংলিশরা। গত মাসে মোট চারটি টি-টোয়েন্টি খেলে দুই ফিফটিতে ২০৭ রান করেন বাটলার। পরে অস্ট্রেলিয়ার সঙ্গে দুটি ওয়ানডে খেললেও সেখানে তেমন কিছু করতে পারেননি তিনি। বিশ্বকাপের পারফরম্যান্সেই মাস সেরা হলেন তিনি।
সিদ্রার হতে এই পুরস্কার ওঠে নভেম্বরে ঘরের মাঠে আয়ারল্যান্ডের বিপক্ষে ওয়ানডে সিরিজে ব্যাট হাতে দুর্দান্ত খেলায়। তিন ম্যাচে একটি করে সেঞ্চুরি ও ফিফটিতে ২৭৭ রান করেন পাকিস্তানের এই ওপেনার। প্রথম ওয়ানডেতে খেলেন ক্যারিয়ার সেরা ১৭৬ রানের অপরাজিত ইনিংস। দ্বিতীয় ম্যাচে করেন অপরাজিত ৯১। তার অসাধারণ পারফরম্যান্সে সিরিজটি ৩-০ তে জেতে পাকিস্তান।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ