Inqilab Logo

বুধবার, ০৮ মে ২০২৪, ২৫ বৈশাখ ১৪৩১, ২৮ শাওয়াল ১৪৪৫ হিজরী

সংক্ষিপ্ত বিশ্বসংবাদ

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৩ ডিসেম্বর, ২০২২, ১২:০১ এএম

মার্কিন হেফাজতে
ইনকিলাব ডেস্ক : ১৯৮৮ সালের ২১ ডিসেম্বর লকারবি বোমা হামলায় ২৭০ জন বিমান যাত্রী নিহত হয়। যুক্তরাজ্যের লকারবিতে ৩৪ বছরর আগে প্যান আমেরিকান এয়ারলাইন্সের ফ্লাইট-১০৩ বিধ্বস্তের ঘটনায় জড়িত থাকার অভিযোগে একব্যক্তি যুক্তরাষ্ট্রের হেফাজতে রয়েছেন বলে জানিয়েছে স্কটিশ কর্তৃপক্ষ। দুই বছর আগে আবু আগিলা মাসুদ নামের ওই ব্যক্তির বিরুদ্ধে ১৯৮৮ সালের ২১ ডিসেম্বর সংঘটিত বোমা বিস্ফোরণের ঘটনায় অন্যতম দায়ী হিসেবে অভিযোগ আনে যুক্তরাষ্ট্র। বিস্ফোরণে বোয়িং-৭৪৭ এর ফ্লাইটের ২৫৯ জন যাত্রীসহ মোট ২৭০ জন নিহত হন। ১১ জন মারা যান বিমানটি লকারবিতে বিধ্বস্ত হয়ে বাড়িঘরের ওপর পড়ার ফলে। বিবিসি।


পাকিস্তানে নিহত ৭
ইনকিলাব ডেস্ক : পাকিস্তানে হামলা চালিয়েছে আফগানিস্তানের সেনারা। এতে সাত পাকিস্তানি নিহত হয়েছেন। আহত হয়েছেন আরও প্রায় ৩০ জন। পাকিস্তান জানিয়েছে, আফগানিস্তানের এই ‘আগ্রাসনের’ জবাব দিয়েছে তারা। তবে আফগানরা কত সেনা হারিয়েছে তা জানা যায়নি। খবরে বলা হয়, আফগানিস্তানের এমন আচরণের নিন্দা জানিয়ে দেশটিরকে সাবধান করেছে পাকিস্তান। পাক পররাষ্ট্র মন্ত্রণালয় থেকে দেয়া এক বিবৃতিতে বলা হয়েছে, এমন আগ্রাসন অত্যন্ত দুর্ভাগ্যজনক। আফগান কর্তৃপক্ষকে সাবধান করা হয়েছে, যাতে এ ধরণের ঘটনা আর না ঘটে। যারা এ ঘটনার জন্য দায়ী তাদেরকে অবশ্যই কঠিন শাস্তি দিতে হবে। রয়টার্স।


গ্রহণযোগ্য নয়
ইনকিলাব ডেস্ক : তিব্বতের মানবাধিকার ইস্যু নিয়ে যুক্তরাষ্ট্রের সাম্প্রতিক মন্তব্য ও চীনা কর্মকর্তাদের ওপর আরোপিত তথাকথিত নিষেধাজ্ঞার প্রতিক্রিয়ায়, চীনের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র ওয়াং ওয়েন পিন সোমবার বেইজিংয়ে এক নিয়মিত প্রেস ব্রিফিংয়ে বলেন, তিব্বত-সম্পর্কিত ইস্যু সম্পূর্ণরূপে চীনের অভ্যন্তরীণ বিষয়। এ ব্যাপারে বাইরের কোনো দেশ বা শক্তির হস্তক্ষেপ গ্রহণযোগ্য নয়। মুখপাত্র বলেন, যুক্তরাষ্ট্রের অভ্যন্তরীণ আইন তথাকথিত মানবাধিকারের অজুহাতে চীনা কর্মকর্তাদের ওপর নিষেধাজ্ঞার অনুমোদন দিয়েছে। এ আইন চীনের অভ্যন্তরীণ বিষয়ে সরাসরি হস্তক্ষেপ, যা স্পষ্টভাবে আন্তর্জাতিক নিয়মের লংঘন। এতে চীন-মার্কিন সম্পর্ক মারাত্মকভাবে ক্ষতিগ্রস্ত হয়েছে। চীন দৃঢ়ভাবে এর বিরোধিতা করে ও তীব্র
নিন্দা জানায়। সিআরআই।


ভোক্তা মূল্য সূচক
ইনকিলাব ডেস্ক : চলতি বছরের নভেম্বরে চীনে জাতীয় ভোক্তা মূল্য সূচক (সিপিআই) বেড়েছে ১.৬ শতাংশ, যা আগের বছরের একই সময়ের তুলনায় ০.৫ শতাংশ পয়েন্ট কম। আর একই মাসে জাতীয় শিল্প উৎপাদক মূল্য সূচক (পিপিআই) কমেছে ১.৩ শতাংশ, যা আগের মাসের প্রায় সমান। নভেম্বরে চীনে দ্রব্যমূল্যও যুক্তিসঙ্গত সীমার মধ্যে স্থিতিশীল ছিল। সম্প্রতি জাতীয় পরিসংখ্যান ব্যুরো এ তথ্য জানায়। চলতি বছরের জানুয়ারি থেকে নভেম্বর পর্যন্ত, জাতীয় সিপিআই আগের বছরের একই সময়ের তুলনায় ২ শতাংশ বেড়েছে, যা প্রত্যাশিত লক্ষ্যমাত্রার চেয়ে কম। সিআরআই।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ