Inqilab Logo

রোববার ২২ সেপ্টেম্বর ২০২৪, ০৭ আশ্বিন ১৪৩১, ১৮ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

ভারত যুক্তরাষ্ট্রের মিত্র হবে না, আরেকটি পরাশক্তি হবে : হোয়াইট হাউস

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১২ ডিসেম্বর, ২০২২, ৭:৩৮ পিএম

ভারত-মার্কিন সম্পর্ক নিয়ে হোয়াইট হাউসের এক শীর্ষ কর্মকর্তা বলেছেন, আমাদের সম্পর্ক কেবল চীনকে ঘিরে উদ্বেগের উপর নির্মিত নয়। তিনি বলেন, ভারত শুধু যুক্তরাষ্ট্রের মিত্র হবে না, আরেকটি পরাশক্তি হবে। যদিও এক্ষেত্রে অনেক চ্যালেঞ্জ রয়েছে বলে তিনি মনে করেন। -এনডিটিভি

ওই কর্মকর্তা আরও বলেন, ভারতের একটি অনন্য কৌশলগত চরিত্র রয়েছে। দেশটি মার্কিন যুক্তরাষ্ট্রের মিত্র হবে না, তবে অন্য একটি পরাশক্তি হবে। গত ২০ বছরে দুই দেশের মধ্যে দ্বিপাক্ষিক সম্পর্কের চেয়ে আর কোনোটি নেই, যা এত "গভীর এবং শক্তিশালী"।

অ্যাস্পেন সিকিউরিটি ফোরামের বৈঠকে উপস্থিত হওয়ার সময় ভারত সম্পর্কে এক প্রশ্নের জবাবে হোয়াইট হাউসের এশিয়া সমন্বয়কারী কার্ট ক্যাম্পবেল বৃহস্পতিবার বলেন, তাঁর দৃষ্টিতে ২১ শতকে ভারতের সাথে মার্কিন যুক্তরাষ্ট্রের সবচেয়ে গুরুত্বপূর্ণ দ্বিপাক্ষিক সম্পর্ক রয়েছে।

তিনি ওয়াশিংটনে বলেন, আসলে আমি এমন কোনো দ্বিপাক্ষিক সম্পর্কের কথা জানি না, যা গত ২০ বছরে মার্কিন যুক্তরাষ্ট্র এবং ভারতের চেয়ে দ্রুততর, গভীর ও শক্তিশালী। তিনি বলেন, মার্কিন যুক্তরাষ্ট্রকে তার ক্ষমতার চেয়ে আরও বেশি বিনিয়োগ করতে হবে এবং প্রযুক্তি ও অন্যান্য বিষয়ে একসাথে কাজ করে দুদেশের জনগণের মধ্যে বিস্তৃত সম্পর্ক গড়ে তুলতে হবে।

তিনি বলেন, ভারতের একটি অনন্য কৌশলগত চরিত্র রয়েছে। এটি মার্কিন যুক্তরাষ্ট্রের মিত্র হবে না। এটি একটি স্বাধীন, শক্তিশালী রাষ্ট্র হওয়ার ইচ্ছা রাখে এবং এটি আরেকটি পরাশক্তি হবে। তিনি বলেন, আমি মনে করি, আমাদের কৌশলগত দৃঢ়তা বিশ্বাস করার কারণ রয়েছে। তবে তিনি স্বীকার করেছেন, উভয় দেশই আমলাতন্ত্রে বাধা রয়েছে এবং এজন্য উভয়ের জন্য অনেক চ্যালেঞ্জ রয়েছে।

তিনি আরও বলেন, আমি বিশ্বাস করি যে, এটি এমন একটি সম্পর্ক যার কিছু উচ্চাকাঙ্ক্ষা থাকা উচিত। আমাদের সেই জিনিসগুলিকে দেখা উচিত যা আমরা একসাথে করতে পারি। তা মহাকাশে হোক, শিক্ষা হোক, জলবায়ু হোক, প্রযুক্তি হোক এবং সত্যিই এগিয়ে যাওয়ার যে কোনো দিক হোক।



 

Show all comments
  • shojiv ১৩ ডিসেম্বর, ২০২২, ২:০৯ এএম says : 0
    varot hobe bishsher ekmatro gobor shokti.
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ