Inqilab Logo

শনিবার, ১৮ মে ২০২৪, ০৪ জ্যৈষ্ঠ ১৪৩১, ০৯ জিলক্বদ ১৪৪৫ হিজরী

জাতীয় পর্যায়ে পুরস্কৃত সিমেড’র প্রতিষ্ঠাতা প্রফেসর খন্দকার এ মামুন

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ১২ ডিসেম্বর, ২০২২, ৭:০০ পিএম

তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের উদ্যোগে, তথ্য ও যোগাযোগ প্রযুক্তি অধিদফতরের এর আয়োজনে, হল অব ফেম, বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে আয়োজিত হয় ‘ডিজিটাল বাংলাদেশ দিবস-২০২২’ এর উদ্বোধনী ও পুরস্কার বিতরণ অনুষ্ঠান। ‘সিমেড : ক্লাউড বেজড মেডিক্যাল সিস্টেম ফ্রেমওয়ার্ক ফর রুরাল হেলথ মনিটরিং ইন ডেভেলপিং কান্ট্রিজ’ উদ্যোগটির জন্য সম্প্রতি প্রধান অতিথি প্রধানমন্ত্রী শেখ হাসিনা সরাসরি সিমেড হেলথ লিমিটেড এর প্রতিষ্ঠাতা ও চেয়ারম্যান প্রফেসর খন্দকার এ মামুনের হাতে পুরস্কার তুলে দেন।

তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলকের সভাপতিত্বে আয়োজিত এ অনুষ্ঠানে জাতীয় পর্যায়ে কারিগরি বেসরকারি (শ্রেষ্ঠ ব্যক্তি) হিসেবে পুরষ্কারটি পেয়েছেন প্রফেসর এ মামুন। সোমবার (১২ ডিসেম্বর) এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

প্রফেসর এ মামুনের উদ্যোগ এবং সিমেড হেলথ এর উদ্দেশ্য- ডিজিটাল স্বাস্থ্যসেবা প্লাটফর্ম ব্যবহার করে বাংলাদেশের প্রত্যেকটি মানুষের একটি করে ডিজিটাল স্বাস্থ্য একাউন্ট (স্বাস্থ্যকার্ড) তৈরী করা এবং স্মার্ট মেডিক্যাল ডিভাইস (আইওটি, আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স এবং ক্লাউড প্রযুক্তি) ব্যবহার করে জনগণের দোরগোড়ায় দক্ষ স্বাস্থ্যকর্মীদের মাধ্যমে প্রাথমিক ও প্রতিরোধমূলক স্বাস্থ্যসেবা, মা, শিশু ও কিশোর-কিশোরীর স্বাস্থ্যসেবা, অভিজ্ঞ ডাক্তারের মাধ্যমে ২৪/৭ টেলিমেডিসিন, ডিজিটাল হেলথ রেকর্ড ও কার্যকর রেফারেল সিস্টেম (ইউনিয়ন ডাক্তারের পরামর্শ ও হাসপাতাল এবং ডায়গনস্টিক সেন্টারের স্বাস্থ্যপরীক্ষা সেবা) নিশ্চিত করে ২০৩০ সালের মধ্যে সার্বজনীন স্বাস্থ্যসেবার লক্ষ্যমাত্রা অর্জন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ