Inqilab Logo

সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১, ১৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

জেলেনস্কির সঙ্গে ফোনালাপ, আরও সহায়তার প্রতিশ্রুতি বাইডেনের

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১২ ডিসেম্বর, ২০২২, ৫:৫২ পিএম | আপডেট : ৭:০৫ পিএম, ১২ ডিসেম্বর, ২০২২

মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন ইউক্রেনের প্রেসিডেন্ট ভ্লাদিমির জেলেনস্কির সঙ্গে রোববার গভীর রাতে ইউক্রেনের প্রতি আমেরিকান সমর্থন নিয়ে টেলিফোনে কথা বলেছেন। সোমবার হোয়াইট হাউস এক বিবৃতিতে এ তথ্য জানিয়েছে।

‘প্রেসিডেন্ট জোসেফ আর. বাইডেন জুনিয়র ইউক্রেনের প্রতিরক্ষার জন্য চলমান মার্কিন সমর্থনের উপর জোর দিতে আজ ইউক্রেনের প্রেসিডেন্ট ভ্লাদিমির জেলেনস্কির সাথে কথা বলেছেন,’ বিবৃতিতে বলা হয়েছে। হোয়াইট হাউস জানিয়েছে, ‘প্রেসিডেন্ট বাইডেন জাতিসংঘের সনদে অন্তর্ভুক্ত মৌলিক নীতির ভিত্তিতে একটি ন্যায়সঙ্গত শান্তির জন্য প্রেসিডেন্ট জেলেনস্কির উন্মুক্ততাকে স্বাগত জানিয়েছেন। তিনি (বাইডেন) ইউক্রেনকে নিরাপত্তা, অর্থনৈতিক এবং মানবিক সহায়তা প্রদান চালিয়ে যাওয়ার জন্য মার্কিন প্রতিশ্রুতি পুনর্ব্যক্ত করেছেন।’

‘প্রেসিডেন্ট বাইডেন হাইলাইট করেছেন যে কীভাবে মার্কিন যুক্তরাষ্ট্র আমাদের নিরাপত্তা সহায়তার মাধ্যমে ইউক্রেনের বিমান প্রতিরক্ষাকে শক্তিশালী করার প্রচেষ্টাকে অগ্রাধিকার দিচ্ছে, যার মধ্যে ৯ ডিসেম্বরের অতিরিক্ত গোলাবারুদ এবং সরঞ্জামের জন্য ২৭৫ মিলিয়ন ডলারের সহায়তা ঘোষণা অন্তর্ভুক্ত যা মানববিহীন আকাশযানের রুশ ব্যবহারকে মোকাবেলা করার জন্য সিস্টেমগুলি অন্তর্ভুক্ত করেছে’, বিবৃতি আরও বলা হয়েছে।

জেলেনস্কির সাথে মার্কিন প্রেসিডেন্টের টেলিফোন কলের বিষয়ে হোয়াইট হাউস তার বিবৃতিতে যোগ করেছে, ‘প্রেসিডেন্ট বাইডেন ইউক্রেনের পাওয়ার গ্রিডের স্থিতিশীলতাকে শক্তিশালী করার জন্য ও বিদ্যুৎ অবকাঠামোকে সমর্থন করার জন্য ২৯ নভেম্বরের ৫৩ মিলিয়ন ডলারের সহায়তার ঘোষণাও আবার ব্যক্ত করেছেন।’ সূত্র: তাস।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ