Inqilab Logo

শুক্রবার, ১০ মে ২০২৪, ২৭ বৈশাখ ১৪৩১, ০১ জিলক্বদ ১৪৪৫ হিজরী

নারীদের অধিকার নিশ্চিতে তালেবানকে আহ্বান আফগান আলেমের

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১২ ডিসেম্বর, ২০২২, ১২:০০ এএম

মহিলাদের অধিকারকে সমর্থন করার জন্য তালেবান সরকারকে আহ্বান জানিয়েছেন আফগানিস্তানের প্রখ্যাত আলেম শেখ আবদুল হামিদ। গতকাল কাবুলে একটি জনসমাবেশে ভাষণ দেয়ার সময়, আবদুল হামিদ তার অনুসারীদের বলেছিলেন যে, ইসলাম নারীদের ‘সর্বোচ্চ সম্মানের’ পাশাপাশি উত্তরাধিকারের অংশ দিয়েছে এবং তাদের ভূমিকা পবিত্র কুরআনের আয়াতে উল্লেখ করা হয়েছে।

তিনি বলেন যে, প্রতিটি সমাজে পুরুষ এবং মহিলাদের একই স্তরে এবং সমস্ত বিভাগে কাজ করার ক্ষমতা রয়েছে। তিনি আরও যোগ করেছেন যে ইসলামে, নারীদের তাদের পুরুষ সমকক্ষের মতো সক্ষম হিসাবে স্থান দেয়া হয়েছে। তিনি নবী মুহাম্মদ (সা.) স্ত্রী, হজরত আয়েশা (রা.) এবং হযরত খাদিজা (রা.) এর ভূমিকা উল্লেখ করে তুলে ধরেন যে, হযরত আয়েশা (রা.) নবী থেকে একাধিক হাদীস বর্ণনা করেছেন। ‘ইসলামী সমাজে, আমরা টেকসই উন্নয়নে নারীর ভূমিকা এবং অংশগ্রহণকে উপেক্ষা করতে পারি না,’ শেখ আবদুল হামিদ বলেছিলেন, ‘বর্তমান সরকারের উচিত পথ প্রশস্ত করা এবং নারীদের শিক্ষার উপায় সরবরাহ করা এবং সমস্ত বাধা দূর করা।’ তিনি বলেন, মহিলাদের বিশ্ববিদ্যালয় স্তরের শিক্ষা অর্জনে বাধা দেয়া এবং এমন একটি মান নির্ধারণ করা আফগান সমাজে ইতিবাচক প্রভাব ফেলবে না।

তিনি বর্তমান সরকারের প্রতি আহবান জানান, সমাজের সর্বস্তরের নারীদের উপার্জন, শিক্ষা ও কাজের অধিকারসহ তাদের সকল অধিকার দেয়ার জন্য। এই আলেম সরকারকে মেয়েদের শিক্ষার বিষয়ে ‘সংকীর্ণমনা’ হয়ে নারী জনসংখ্যার বিরুদ্ধে আক্রমনাত্মক ব্যবস্থা গ্রহণের পরিবর্তে ইসলামিক নিয়মের অধীনে পথ প্রশস্ত করার আহ্বান জানিয়েছেন। তিনি বলেছিলেন যে, আফগান নারীদের জীবনের সব ক্ষেত্রে ছাড়িয়ে যাওয়ার ক্ষমতা রয়েছে এবং তাদের সরকার গঠনে অন্তর্ভুক্ত করা উচিত। তিনি আফগান প্রতিনিধি হিসেবে নারীদের বিদেশে রাষ্ট্রদূত হিসেবে নিয়োগের পরামর্শ দেন। সূত্র : ট্রিবিউন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ