Inqilab Logo

শুক্রবার ২০ সেপ্টেম্বর ২০২৪, ০৫ আশ্বিন ১৪৩১, ১৬ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

চীনে বিদেশি পুঁজির প্রকৃত ব্যবহার বেড়েছে ১৪.৪ শতাংশ

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১১ ডিসেম্বর, ২০২২, ১০:০১ পিএম

চলতি বছরের প্রথম ১০ মাসে চীনে বিদেশি পুঁজির প্রকৃত ব্যবহার ছিল ১০৮৯.৮৬ বিলিয়ন ইউয়ান, যা আগের বছরের একই সময়ের তুলনায় ১৪.৪ শতাংশ বেশি।

কিছুদিন আগে, জাতীয় উন্নয়ন ও সংস্কার কমিশন এবং বাণিজ্য মন্ত্রণালয়, ‘বিদেশি বিনিয়োগ আকৃষ্টকারী শিল্পের তালিকা, ২০২২’ প্রকাশ করে। এতে বলা হয়, দেশে বিনিয়োগ আকৃষ্টের জন্য পরিবেশ আরও উন্নত করা হয়েছে। এতে আরও বলা হয়, সিছুয়ান হলো মধ্য ও পশ্চিমাঞ্চলে বিদেশি পুঁজি ব্যবহারের ক্ষেত্রে অগ্রগামী প্রদেশ।

২০২৩ সালে চীনে পঞ্চম জাতীয় অর্থনৈতিক শুমারি হবে। চীনের জাতীয় পরিষদ সম্প্রতি একটি নোটিশে এ তথ্য জানায়। শুমারির আওতায় আসবে চীনের মূল ভূখণ্ডের দ্বিতীয় ও তৃতীয় শিল্প কার্যক্রমে নিযুক্ত সমস্ত আইনি সত্ত্বা, শিল্প কার্যকলাপ ইউনিট, ও ব্যক্তিগত কম্পানি।

এবারই প্রথম সমন্বিত ইনপুট-আউটপুট জরিপ চালানো হবে। ইনপুট-আউটপুট জরিপে প্রতিটি শিল্পের ইনপুট ও আউটপুট এবং জাতীয় অর্থনীতিতে প্রতিটি ধরণের পণ্যের তথ্যাদি সংগ্রহ করা হবে।

বিগত কয়েক বছরে, চীনের শিল্পে ব্যাপক পরিবর্তন এসেছে এবং কিছু উদীয়মান শিল্প মাশরুমের মতো ছড়িয়ে পড়েছে। বিশেষ করে, জাতীয় অর্থনীতিতে ডিজিটাল অর্থনীতির ভূমিকা আরও বেশি গুরুত্বপূর্ণ হয়ে উঠেছে এবং এর অনুপাত আরও বাড়ছে। এ অবস্থায় অর্থনীতির বিভিন্ন সেক্টরের অবস্থা সম্পর্কে স্পষ্ট ধারণা পাওয়া গেলে, ভবিষ্যতের শিল্প বিকাশ ও বৈজ্ঞানিক পরিকল্পনা তৈরীর জন্য একটি মজবুত তথ্যভিত্তি সৃষ্টি হবে।

পরিকল্পনা অনুসারে, পঞ্চম জাতীয় অর্থনৈতিক শুমারি ২০২৩ সালের ৩১ ডিসেম্বর পর্যন্ত চলবে এবং গোটা ২০২৩ সালজুড়ে তথ্য-উপাত্ত সংগ্রহ করা হবে। সূত্র: সিআরআই।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ