Inqilab Logo

সোমবার, ০১ জুলাই ২০২৪, ১৭ আষাঢ় ১৪৩১, ২৪ যিলহজ ১৪৪৫ হিজরী

নাহাভান্দের স্মৃতিস্তম্ভ পুনরুদ্ধারে বাজেট বরাদ্দ

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১১ ডিসেম্বর, ২০২২, ৮:৩০ পিএম

ইরানের পশ্চিম-মধ্য হামেদান প্রদেশের নাহাভান্দ কাউন্টি জুড়ে থাকা ঐতিহাসিক স্মৃতিস্তম্ভগুলি পুনরুদ্ধারের জন্য সাড়ে আট বিলিয়ন রিয়াল (২৯ হাজার মার্কিন ডলার) বাজেট বরাদ্দ করা হয়েছে।


বুধবার নাহাভান্দের পর্যটন প্রধান মোহাম্মদ আহমাদি এই তথ্য জানান। বিস্তারিত জানিয়ে তিনি বলেন, ইমাম হাসান মসজিদ, সাআদাত কারাভানসেরাই এবং হাজ আকা তোরাব পাবলিক বাথহাউসের মতো স্মৃতিস্তম্ভগুলি পুনরুদ্ধারের তালিবায় সবার আগে রয়েছে।

এ পর্যন্ত নাহাভান্দ জুড়ে অবস্থিত ২৫০টিরও বেশি ঐতিহাসিক স্থান এবং স্মৃতিস্তম্ভ শনাক্ত করা হয়েছে। এর মধ্যে ১০০টি সম্পত্তি জাতীয় ঐতিহ্যের তালিকায় নিবন্ধিত হয়েছে।

শাস্ত্রীয় সময়ে একবাটানা নামে পরিচিত হামেদান ছিল প্রাচীন বিশ্বের অন্যতম সেরা শহর। দুঃখজনকভাবে প্রাচীনকালের সামান্য অবশিষ্টাংশ এখন দেখতে পাওয়া যায়। তবে শহরের কেন্দ্রস্থলের উল্লেখযোগ্য অংশগুলি খননের জন্য প্রত্নতাত্ত্বিকদের হাতে দেওয়া হয়েছে। একবাটানা ছিল মিডিয়ার রাজধানী এবং পরবর্তীকালে আচেমেনিয়ান রাজাদের গ্রীষ্মকালীন বাসস্থান পরিণত করা হয়। আচেমেনিয়ানরা ৫৫৩ থেকে ৩৩০ খ্রিস্টপূর্বাব্দ পর্যন্ত পারস্য শাসন করে।

হামাদানের অনেক নাম রয়েছে। এটি সম্ভবত অ্যাসিরিয়ানদের কাছে বিট দাইউকি, হাংমাতানা বা আগবাটানা, মেডিস এবং গ্রীকদের কাছে একবাটানা নামে পরিচিত ছিল। সাইরাস দ্বিতীয় (দ্য গ্রেট; ৫২৯ খ্রিস্টপূর্বাব্দ) এবং পরে আচেমেনিয়ান শাসকদের অধীনে মিডিয়ান ছিল অন্যতম রাজধানী। এটি একটি রাজকীয় গ্রীষ্মকালীন প্রাসাদের স্থান ছিল।

প্রায় ১২২০ সালে হামেদান মঙ্গোল আক্রমণকারীদের ঝাড়ুদার সেনাবাহিনী দখল করে। ১৩৮৬ সালে তুর্কি বিজয়ী তৈমুর (তামেরলেন) এটিকে দখল করে এবং বাসিন্দাদের গণহত্যা করা হয়। এটি আংশিকভাবে ১৭ শতকে পুনরুদ্ধার করা হয় এবং পরবর্তীকালে ইরানের শাসক এবং অটোমানদের মধ্যে প্রায়শই হাত পরিবর্তন হয়।

সূত্র: তেহরান টাইমস



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ