Inqilab Logo

শুক্রবার, ১০ মে ২০২৪, ২৭ বৈশাখ ১৪৩১, ০১ জিলক্বদ ১৪৪৫ হিজরী

রোহিঙ্গাদের জন্য আরও সাড়ে ৪ মিলিয়ন পাউন্ড দিচ্ছে যুক্তরাজ্য

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১১ ডিসেম্বর, ২০২২, ৭:৪০ পিএম

বাংলাদেশে আশ্রিত রোহিঙ্গা শরণার্থীদের জন্য যুক্তরাজ্য সরকার আরো ৪.৫ মিলিয়ন পাউন্ড তহবিল ঘোষণা করেছে। এ সহায়তা রোহিঙ্গা শরণার্থী ছাড়াও কক্সবাজার ও নোয়াখালীর ভাসানচরের স্থানীয়দের খাদ্য, পানি ও স্যানিটেশন এবং শিশুদের সুরক্ষায় ব্যবহার করা হবে। রোববার (১১ ডিসেম্বর) ঢাকায় ব্রিটিশ হাইকমিশন এক বার্তায় এ তথ্য জানায়।

হাইকমিশন জানায়, যুক্তরাজ্য রোহিঙ্গাদের জন্য অতিরিক্ত ৪.৫ মিলিয়ন পাউন্ড তহবিল ঘোষণা করেছে। এসব সহায়তা বিশ্ব খাদ্য সংস্থা (উব্লিওএফপি) এবং ইউনিসেফের মাধ্যমে রোহিঙ্গা শরণার্থী ছাড়াও কক্সবাজার ও নোয়াখালীর ভাসানচরের স্থানীয়দের খাদ্য, পানি ও স্যানিটেশন এবং শিশুদের সুরক্ষায় ব্যবহার করা হবে। এরমধ্যে ডব্লিওএফপির মাধ্যমে ৩ মিলিয়ন পাউন্ড এবং ইউনিসেফের মাধ্যমে ১.৫ মিলিয়ন পাউন্ড খরচ করবে।

ব্রিটিশ হাইকমিশনার রবার্ট চ্যাটারটন ডিকসন বলেন, যুক্তরাজ্য রোহিঙ্গা শরণার্থী এবং বাংলাদেশের স্থানীয় সম্প্রদায়কে সমর্থন করতে প্রতিশ্রুতিবদ্ধ। যুক্তরাজ্যের এই নতুন সহায়তা কক্সবাজার ও ভাসানচরে রোহিঙ্গা শরণার্থী এবং অতিথি সম্প্রদায়কে অত্যাবশ্যক খাদ্য, পানি, স্যানিটেশন এবং সুরক্ষা দিতে সহায়তা করবে।

হাইকমিশনার বলেন, রোহিঙ্গা সমস্যার দীর্ঘমেয়াদি সমাধানে যুক্তরাজ্য চাপ অব্যাহত রেখেছে। যা রোহিঙ্গাদের নিরাপদ, স্বেচ্ছায় এবং মর্যাদাপূর্ণভাবে মিয়ানমারে ফিরে যেতে সহায়তা করবে। তবে অবশ্যই সেটি মিয়ানমারের পরিস্থিতির ওপর নির্ভর করবে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ