Inqilab Logo

রোববার, ০৭ জুলাই ২০২৪, ২৩ আষাঢ় ১৪৩১, ৩০ যিলহজ ১৪৪৫ হিজরী

জেগে উঠল চিলির ঘুমন্ত লাসকার আগ্নেয়গিরি, ধোঁয়া-ছাই উঠল ২০ হাজার ফুট

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১১ ডিসেম্বর, ২০২২, ৭:৩৪ পিএম

দক্ষিণ আমেরিকার দেশ চিলির একটি ঘুমন্ত আগ্নেয়গিরি সক্রিয় হয়ে উঠেছে। সেই আগ্নেয়গিরি থেকে ক্রমাগত শুরু হয়েছে লাভা উদ্গীরণ। গোটা এলাকা ছেয়ে গেছে ধোঁয়ায়। লাভা উদ্গিরণের ফলে আকাশের দিকে ২০ হাজার ফুট উঁচু পর্যন্ত উঠেছে ধোঁয়া-ছাই।

বার্তা সংস্থা এএফপির প্রতিবেদনে জানা যায়, দেশটির আন্দিস পর্বতমালা অংশে লাসকার আগ্নেয়গিরি জেগে উঠেছে শনিবার (১০ ডিসেম্বর) মধ্যরাতে। সেই থেকে অনর্গল লাভা ও ছাই উদ্গীরণ চলছে। আকাশে ২০ হাজার ফুট উঁচু পর্যন্ত পৌঁছে যাচ্ছে ধোঁয়া ও গ্যাস। এ ছাড়া মৃদু কম্পন হচ্ছে আশপাশের এলাকায়।

চিলির ন্যাশনাল জিয়োলজি অ্যান্ড মাইনিং সার্ভিসের তথ্য অনুযায়ী, স্থানীয় সময় শনিবার রাত সাড়ে ১২টা নাগাদ মৃদু ভূকম্পনের পর শুরু হয় অগ্ন্যুৎপাত। উদ্ভূত পরিস্থিতিতে গোটা এলাকায় হলুদ সতর্কতা জারি করা হয়। আগ্নেয়গিরির আশপাশের পাঁচ কিলোমিটারের মধ্যে সাধারণের প্রবেশ নিষিদ্ধ হয়ে যায়। এমনকি উড়োজাহাজগুলোকে ওই এলাকার আকাশসীমা ব্যবহার করতে নিষেধ করা হয়েছে।

শেষবার লাসকারের পূর্ণ উদ্গিরণ হয়েছিল ১৯৯৩ সালে। এরপর ২০০৬ এবং ২০১৫ সালেও জেগে ওঠার ইঙ্গিত মিলেছিল। তবে সেবার পূর্ণমাত্রায় উদ্গিরণ হয়নি। কিন্তু এবার বিজ্ঞানীরা মনে করছেন, লাসকার ভয়াবহ রূপ নিতে পারে। যদিও এখনো পর্যন্ত বাসিন্দাদের কোনো ক্ষয়ক্ষতির খবর পাওয়া যায়নি।

পরিস্থিতির ওপর তীক্ষ্ণ দৃষ্টি রাখতে বিজ্ঞানীরা লাসকারের সবচেয়ে নিকটবর্তী শহর তালাব্রেতে অবস্থান করছেন। আগ্নেয়গিরি থেকে মাত্র ৩০ কিলোমিটার দূরে বসেই চলছে পর্যবেক্ষণ। এই আগ্নেয়গিরি সমুদ্রতল থেকে ৫ হাজার ৫৯২ মিটার উঁচুতে। প্রতিবছরই আন্দিস পর্বতমালার এই অংশে ভিড় জমান দেশ-বিদেশের বহু মানুষ। বিশেষ করে আগ্নেয়গিরি থেকে ৭০ কিলোমিটার দূরের স্যান পেদ্রো অ্যাটাকামা এলাকাটি মরুভূমি, সাগর ও পাহাড়বেষ্টিত হওয়ায় পর্যটকদের অনেক বেশি আকৃষ্ট করে থাকে। সূত্র : এএফপি



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ