Inqilab Logo

শুক্রবার, ০৩ মে ২০২৪, ২০ বৈশাখ ১৪৩১, ২৩ শাওয়াল ১৪৪৫ হিজরী

রাজস্ব বোর্ডের আয়কর কর্মকর্তাদের ‘উচ্চতর অডিট প্রশিক্ষণ’ কার্যক্রম শুরু

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ১১ ডিসেম্বর, ২০২২, ৬:৩৩ পিএম

ইউরোপীয় ইউনিয়নের অর্থায়নে আজ (রোববার) থেকে রাজস্ব বোর্ডের আয়কর কর্মকর্তাদের উচ্চতর অডিট প্রশিক্ষণ শুরু হয়েছে। আয়কর কর্মকর্তা যাদের ইতোমধ্যেই বৃহৎ ও জটিল কর্পোরেট এবং শিল্প প্রতিষ্ঠানে অডিট করার অভিজ্ঞতাসমৃদ্ধ, তাদের জন্য ছয় দিনের এই প্রশিক্ষণটি পাঁচটি ভিন্ন ভিন্ন পাঠ্য দিয়ে সাজানো হয়েছে।

উদ্বোধনী অনুষ্ঠানে জাতীয় রাজস্ব বোর্ডের চেয়ারম্যান আবু হেনা মোঃ রহমাতুল মুনীম বলেন, কার্যকর কর প্রশাসন একটি নির্ভরযোগ্য এবং শক্তিশালী ব্যবস্থাপনার উপর সম্পুর্নরূপে নির্ভরশীল। রাজস্ব বোর্ড তার রাজস্ব সংগ্রহের ক্ষেত্রে উল্লেখযোগ্য অগ্রগতি অর্জন করেছে এবং এই অগ্রগতিতে আরো অবদান রাখতে হলে আমাদের অভ্যন্তরীন সক্ষমতা সমেত এগিয়ে যেতে হবে। সাম্প্রতিক সময়ে অনুবর্তীতা এবং কর সংগ্রহ বৃদ্ধি করতে কর প্রশাসনের করা অডিটগুলো খুবই কার্যকরি ভূমিকা পালন করছে। কিন্তু পর্যাপ্ত জনবল এবং অন্যান্য প্রয়োজনীয় ব্যবস্থা না থাকায় বর্তমান অডিট প্রক্রিয়া দেশের সমগ্র করদাতাদের অন্তর্ভূক্ত করতে পারছে না। সেজন্য এই অপ্রতুল সম্পদ দিয়েই ভালো ফলাফল পাওয়ার জন্য অভন্তরীন কর্মকর্তাদের সক্ষমতা বাড়ানোর লক্ষ্যে অডিট প্রশিক্ষণ জরুরি হয়ে পরেছে। এই প্রশিক্ষণের পাঠ্যগুলো কর কর্মকর্তাদের অডিট কার্যক্রম আরোও দক্ষতার সাথে পরিচালনার ক্ষমতা বাড়াবে এবং তা থেকে রাজস্ব আয়ও বহুলাংশে বৃদ্ধি পাবে।

এনবিআর সদস্য মিসেস শাহীন আখতার বলেন, আজকের এই প্রশিক্ষণ শুরু করার ফলে কর্মকর্তারা আমাদের ডিজিটাল এবং টেকশই সক্ষমতা বাড়াতে গুরুত্বপুর্ণ ভূমিকা পালন করবে। এবং এই প্রশিক্ষণ কর্মকর্তাদের আরোও দক্ষতার সাথে তাদের কার্যক্রম পরিচালনার চাহিদা পুরণ করবে।

এনবিআর এর আরেকজন সদস্য জাহিদ হাসান জানান, এই প্রশিক্ষণ ফাইনানশিয়াল অডিট, কম্পিউটারাইজড একাউন্টিং এনভাইরোনমেন্ট, এবং বাংলাদেশের নির্দিষ্ট কিছু অডিট যেমন ট্যাক্স অডিট, ব্যাংকিং বীমা, এবং টেলকো শিল্পের মধ্যে ট্যাক্স অডিট পরিচালনার উপর বিশেষ নজর দিবে। তিনি আরোও বলেন, এই প্রশিক্ষণটি প্রশিক্ষণপ্রাপ্ত বিশেষায়িত প্রতিষ্ঠানের প্রশিক্ষক দ্বারা পরিচালনা করা হবে।

কেন এই প্রশিক্ষণ? এই প্রশ্নের উত্তরে ইউরোপীয় ইউনিয়নের প্রতিনিধি মিসেস জুরাটে স্মালস্কেইট মেলভিল বলেন, কর ব্যবস্থার আধুনিকিকরণ ত্বরান্বিত হচ্ছে, এবং শুধু পরিবেশ রক্ষায় কাগজের ব্যবহার কমাতেই নয় বাংলাদেশের কর ব্যবস্থাকে আরো দক্ষ করে গড়ে তোলার জন্যই এই প্রশিক্ষণ গুরুত্বপুর্ণ। তিনি আরো বলেন, রাজস্বও বোর্ডের কর্মকর্তাদের এই পরিবর্তনশীল পরিবেশের সাথে দ্রুত খাপ খায়িয়ে নিতে হবে। তিনি ইউরোপীয় ইউনিয়নের এই সক্ষমতা বৃদ্ধিমূলক কার্যক্রমকে দৃঢ়ভাবে সমর্থনের বিষয়টি আশ্বস্ত করে আজকের ৪০ জন প্রশিক্ষণার্থীদের শুভকামনা জানান।

প্রশিক্ষণার্থীদের তাদের পুর্ব অভিজ্ঞতার আলোকেই এই প্রশিক্ষণের জন্য নির্বাচন করা হয়েছে সেইসাথে ভবিষ্যতে যেন বিশেষজ্ঞ হিসেবে গড়ে উঠতে পারে সেই লক্ষ্যে কাজ করা হবে। ইউরোপীয় ইউনিয়নের অর্থায়নে এবং তাদের কারিগরি সহায়তামূলক প্রকল্পের অধীনে এই প্রশিক্ষণটির আয়োজন করা হয়েছে।

এনবিআরের অডিট ইন্টেলিজেন্স, ইনভেস্টিগেশনের সদস্য প্রদূত কমার সরকার প্রশিক্ষণার্থীদের শুভকামণা জানিয়ে আজকের উদ্বোধনী অনুষ্ঠানের সমাপ্তি টেনে বলেন, অডিট হল অনুবর্তীতা নিশ্চিত করার জন্য রাজস্ব বোর্ডের একটি মোক্ষম হাতিয়ার, যদিও এটি দুর্নীতিমুক্ত নয় তবে এটি লাঘব করার জন্য এই অডিট হস্তক্ষেপগুলো সংক্ষিপ্ত করা যেন এর লক্ষ্যবস্তু দৃড় এবং অনুপ্রবেশকারী কম প্রবেশ করতে পারে। সবশেষে তিনি এই প্রশিক্ষণ কার্যক্রমে অর্থায়ন করার জন্য ইউরোপীয় ইউনিইয়নকে ধন্যবাদ জ্ঞাপন করেন। এই প্রশিক্ষণের দ্বিতীয় ধাপ ২০২৩ সালের জানুয়ারিতে শুরু হতে পারে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ