Inqilab Logo

শনিবার, ২৯ জুন ২০২৪, ১৫ আষাঢ় ১৪৩১, ২২ যিলহজ ১৪৪৫ হিজরী

টেকনাফের ক্যাম্পে মারা গেল মিয়ানমারে গুলিতে আহত রোহিঙ্গা

| প্রকাশের সময় : ২০ ডিসেম্বর, ২০১৬, ১২:০০ এএম

কক্সবাজার অফিস : মিয়ানমারে সেনাবাহিনীর গুলিতে আহত শাহ আলম (৪৫) নামে এক রোহিঙ্গা টেকনাফের লেদা রোহিঙ্গা ক্যাম্পে অবস্থানকালে মারা গেছেন। গতকাল সোমবার  দুপুরে লেদা রোহিঙ্গা ক্যাম্পের ‘এ’ ব্লকে ১০৬ নম্বর কক্ষে তার মৃত্যু হয়। সে আরাকান রাজ্যের মংডু টাউনশীপের আওতাধীন মাংগালা গ্রামের বাসিন্দা ছৈয়দুল আমিনের পুত্র বলে জানাগেছে।
শাহ আলমের সাথে পালিয়ে আসা খালাত বোন ফাতেমা বেগম (৪৮) জানান, ১৮ ডিসেম্বর সন্ধ্যায় শাহ আলম মিয়ানমারে সেনার গুলিতে গুরুতর আহত হন। এঘটনায় অনেকে হতাহত হলেও তারা প্রাণে বেঁেচ গিয়ে কোন মতে বাংলাদেশে পালিয়ে আসে। সেখানে চিকিৎসার অভাব ও বর্বর বাহিনীর হামলায় সর্বস্ব হারিয়ে অন্যান্য রোহিঙ্গাদের সাথে গুলিবিদ্ধ শাহ আলমকে নিয়ে পালিয়ে বাংলাদেশে চলে আসে। বাংলাদেশে ঢুকে আগে থেকে টেকনাফের লেদা রোহিঙ্গা ক্যাম্পে বসবাসরত রমিজা বেগমের বাসায় পৌঁছে ১৯ ডিসেম্বর ভোর রাতে। সকালে চিকিৎসার আগেই শাহ আলম বোনের বাসায় মারা যান।  
লেদা রোহিঙ্গা ক্যাম্পের ‘এ’ ব্লকে ১০৬ নম্বর কক্ষের বাসিন্দা নিহত শাহ আলমের ছোট বোন রমিজা বেগম জানান, শাহ আলমের ৮ জন ছেলে-মেয়ে রয়েছে। মা-বাবা, ভাই-বোন ও আত্মীয়-স্বজন সকলে এখনও মিয়ানমারে। ভাবী মাজুমা খাতুন সন্তান প্রসব করায় সাথে আসতে পারেননি। খালাতো বোন ফাতেমা বেগমকে নিয়ে পালিয়ে এসেছেন। গুলিবিদ্ধ হওয়ার পর প্রচুর রক্তক্ষরণে ও বিনা চিকিৎসায় শাহ আলম মারা যায়।
৪০ রোহিঙ্গাকে ফেরত পাঠিয়েছে বিজিবি
৪০ রোহিঙ্গাকে মিয়ানমারে ফেরত পাঠিয়েছে বর্ডার গার্ড বাংলাদেশের (বিজিবি) সদস্যরা। গতকাল সোমবার ভোর রাত ৫টা থেকে সকার ৯টা পর্যন্ত টেকনাফের একটি নৌকায় ১২ জন ও উখিয়ার সীমান্ত দিয়ে ২৮ জনকে ফেরত পাঠানো হয়।
কক্সবাজার ৩৪ বিজিবি’র অধিনায়ক লে. কর্নেল ইমরান উল্লাহ সরকার জানিয়েছেন, উখিয়ার বিভিন্ন সীমান্ত পয়েন্ট দিয়ে অনুপ্রবেশের চেষ্টার সময় বিজিবি সদস্যরা ২৮ রোহিঙ্গাকে আটক করে ফেরত পাঠায় মিয়ানমারে। এর মধ্যে ৬ পুরুষ, ৭ নারী ও ১৫টি শিশু রয়েছে।
আর টেকনাফের নাফ নদীর  নৌসীমানা অতিক্রম করে বাংলাদেশে অনুপ্রবেশের সময় রোহিঙ্গা বোঝাই একটি নৌকা মিয়ানমারে ফেরত পাঠানো হয়। এরমধ্যে ১২ নারী, পুরুষ ও শিশু রয়েছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: রোহিঙ্গা

১৮ ফেব্রুয়ারি, ২০২৩

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ