Inqilab Logo

শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১, ১৭ শাওয়াল ১৪৪৫ হিজরী

গোষ্ঠী কোন্দলের জের, বোকো হারামের হাতে খুন আইএস যোদ্ধাদের ৩৩ স্ত্রী

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১১ ডিসেম্বর, ২০২২, ১:৪৪ পিএম

নাইজেরিয়ায় গোষ্ঠী কোন্দলের জেরে খুন হলেন ৩৩ মহিলা। দুই নিষিদ্ধ ঘোষিত সংগঠন আইএস ও বোকো হারামের মধ্যে লাগাতার সংঘর্ষের জেরেই এই হত্যালীলা চালানো হয়েছে বলে জানা গিয়েছে। নিহত ৩৩ মহিলাদের প্রত্যেকেই আইএস সদস্যদের স্ত্রী। বোকো হারামের এক সদস্যকে খুন করার প্রতিশোধ নিতেই গণহত্যা চালানো হয়েছে বলে জানা গিয়েছে। প্রসঙ্গত, দুই গোষ্ঠীর মতাদর্শ আলাদা হওয়ার কারণে তাদের মধ্যে বেশ কিছুদিন ধরেই লড়াই চলছে।

৩৩ জনকে হত্যার ঘটনার সূত্রপাত বেশ কিছু দিন আগেই। নাইজেরিয়ার নিরাপত্তা বিশ্লেষকদের মতে, একটি অঞ্চলের দখল নিয়ে ঝামেলায় জড়ায় আইএস ও বোকো হারামের সদস্যরা। মীমাংসা না হওয়ার ফলে পূর্ব আফ্রিকার আইসিস সদস্যদের হাতে খুন হন বোকো হারামের কমাণ্ডার। মালাম আবুবকর নামে ওই কমাণ্ডার-সহ বোকো হারামের অন্তত ১২ জন সদস্যকে খুন করে আইএস। তার প্রতিশোধ নিতে মরিয়া হয়ে ওঠে বোকো হারাম। জঙ্গি ছাড়াও তাদের সঙ্গিনীদের খুন করার পরিকল্পনা করে নাইজেরিয়ার উগ্রপন্থী সংগঠনটি।

আলি নুলদের নেতৃত্বে একটি বিশেষ দল গঠন করা হয়। চলতি সপ্তাহেই নাইজেরিয়ার সাম্বিসা জঙ্গল সংলগ্ন এলাকায় একাধিক আইসিস জঙ্গিকে হত্যা করে বোকো হারামের এই দল। তারপরেই আইসিস জঙ্গিদের ক্যাম্পে গিয়ে মহিলাদের উপর হামলা চালানো হয়। হামলায় প্রাণ হারান অন্তত ৩৩ জন মহিলা, তারা সকলেই আইসিস জঙ্গিদের স্ত্রী। মৃতের সংখ্যা আরও বাড়তে পারে বলেই অনুমান নাইজেরিয়া প্রশাসনের। প্রসঙ্গত, বোকো হারামের বিরুদ্ধে ব্যাপক নৃশংসতার অভিযোগ উঠেছে একাধিকবার।

২০০৯ সাল থেকে নাইজেরিয়ার উত্তরদিকে আধিপত্য বিস্তার করতে শুরু করে জঙ্গিগোষ্ঠী বোকো হারাম। সরকার ফেলে দিয়ে দেশে নিজেদের শাসনব্যবস্থা প্রবর্তন করতে চায় তারা। এই দাবিতে দেশের নানা প্রান্তে জঙ্গি হামলা চালিয়েছে বোকো হারাম। সেই সঙ্গে ধর্ষণ, অপহরণের মতো একাধিক অপরাধের অভিযোগও রয়েছে তাদের বিরুদ্ধে। কিছুদিন আগেই এই বোকো হারাম থেকেই জন্ম নেয় পূর্ব আফ্রিকার আইএস জঙ্গি সংগঠন। বোকো হারামের মতাদর্শের সঙ্গে সহমত না হতে পেরেই পৃথক গোষ্ঠী তৈরি হয়। তারপর থেকেই দুই সংগঠনের মধ্যে সংঘর্ষ লেগেই রয়েছে। সূত্র: দ্য ইস্ট আফ্রিকান।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ