Inqilab Logo

শনিবার, ২৯ জুন ২০২৪, ১৫ আষাঢ় ১৪৩১, ২২ যিলহজ ১৪৪৫ হিজরী

অংশীদারিত্ব বাড়ানোয় যুক্তরাষ্ট্রের হুঁশিয়ারি

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১১ ডিসেম্বর, ২০২২, ১২:০০ এএম

রাশিয়ার বিরুদ্ধে ইরানকে বিমান প্রতিরক্ষা ব্যবস্থাসহ উন্নত সামরিক সহায়তা প্রদানের অভিযোগ করেছে মার্কিন যুক্তরাষ্ট্র। এর আগে মস্কো এবং তেহরানের মধ্যে প্রতিরক্ষা সম্পর্ক গভীর করার বিষয়ে সতর্ক করেছিল দেশটি। কারণ ইউক্রেনে আঘাত করার জন্য ইরানের ড্রোন ব্যবহার করেছিল রাশিয়া।
হোয়াইট হাউস ন্যাশনাল সিকিউরিটি কাউন্সিলের মুখপাত্র জন কিরবি মার্কিন গোয়েন্দা সংস্থার উদ্ধৃতি দিয়ে অভিযোগ করেছেন যে, রাশিয়া ইরানকে ‘এত বেশি মাত্রায় সামরিক ও প্রযুক্তিগত সহায়তা দিয়েছে যে, যার ফলে দেশ দুটির সম্পর্ককে একটি পূর্ণাঙ্গ প্রতিরক্ষা অংশীদারিতে রূপান্তরিত করেছে।’

এর আগে ইরান ও রাশিয়ার মধ্যে নিরাপত্তা সহযোগিতার নিন্দা করেছে ওয়াশিংটন। কিন্তু শুক্রবার হেলিকপ্টার, ফাইটার জেট এবং ড্রোনের মতো সরঞ্জামের একটি বিস্তৃত তালিকা প্রকাশ করেছে। কিরবি বলেছিলেন যে, মস্কো এবং ইরান ইউক্রেন যুদ্ধের জন্য রাশিয়ায় একটি ড্রোন সংযোগ লাইন স্থাপনের কথা বিবেচনা করছিল, যখন রাশিয়া সুখোই সু-৩৫ ফাইটারে ইরানি পাইলটদের প্রশিক্ষণ দিচ্ছিল। পাশাপাশি ইরান এক বছরের মধ্যে বিমানটি সরবরাহ করবে বলে ধারণা করছিল।

তিনি বলেন, ‘এসব যুদ্ধবিমান ইরানের বিমান বাহিনীকে তার আঞ্চলিক প্রতিবেশীদের তুলনায় আরো বেশি শক্তিশালী করবে।’ সূত্র : আল-জাজিরা।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ