Inqilab Logo

বুধবার, ০৮ মে ২০২৪, ২৫ বৈশাখ ১৪৩১, ২৮ শাওয়াল ১৪৪৫ হিজরী

ঢাকা বিশ্ববিদ্যালয়ে জলবায়ু পরিবর্তন বিষয়ক আন্তর্জাতিক সম্মেলন শুরু

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ১০ ডিসেম্বর, ২০২২, ৯:৩১ পিএম

ঢাকা বিশ্ববিদ্যালয়ের আবহাওয়া বিজ্ঞান বিভাগের উদ্যোগে জলবায়ু পরিবর্তন বিষয়ক দু’দিনব্যাপী আন্তর্জাতিক সম্মেলন আজ বিভাগের সম্মেলন কক্ষে শুরু হয়েছে। বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান সম্মেলনের উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন।

বিশ্ববিদ্যালয়ের আবহাওয়া বিজ্ঞান বিভাগের চেয়ারপার্সন অধ্যাপক ড. তৌহিদা রশীদের সভাপতিত্বে অনুষ্ঠানে বিশিষ্ট আবহাওয়াবিদ অধ্যাপক ড. দেওয়ান আব্দুল কাদির এবং আর্থ এন্ড এনভায়রনমেন্টাল সায়েন্সেস অনুষদের ডিন অধ্যাপক ড. মো. জিল্লুর রহমান বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন।

জাপানের কিয়োটো বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক ড. তেতসুয়া তাকেমি মূল প্রবন্ধ উপস্থাপন করেন। বিশ্ব আবহাওয়া সংস্থার মহাসচিব অধ্যাপক পিটারি তালাস ভিডিও বার্তা প্রদান করেন। সহকারী অধ্যাপক ড. ফাতিমা আক্তার অনুষ্ঠান সঞ্চালন করেন।

ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান মানবজীবনকে নিরাপদ রাখতে জলবায়ু পরিবর্তন বিষয়ে সমন্বিত গবেষণা পরিচালনার ওপর গুরুত্বারোপ করেন।
এই সম্মেলন গবেষকদের জন্য এক্ষেত্রে একটি অভিন্ন প্ল্যাটফর্ম তৈরি করবে বলে আশা প্রকাশ করেন তিনি।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ