Inqilab Logo

বুধবার, ২৬ জুন ২০২৪, ১২ আষাঢ় ১৪৩১, ১৯ যিলহজ ১৪৪৫ হিজরী

ব্রিটিশ রয়্যাল গার্ডদের বন্ধ করতে হবে ভালুকের পশমের টুপি, মামলার হুঁশিয়ারি পেটা’র

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১০ ডিসেম্বর, ২০২২, ৬:৪৪ পিএম

ব্রিটিশ রাজপরিবারের রক্ষীদের ভালুকের পশমের বিশেষ টুপি ব্যবহার বন্ধ করতে উদ্যোগ। ব্রিটেনের প্রতিরক্ষা মন্ত্রণালয়ের বিরুদ্ধে এবার মামলা করার হুঁশিয়ারি দিল পশুপ্রেমীদের সংগঠন পিপল ফর দ্য ইথিক্যাল ট্রিটমেন্ট অব অ্যানিমেল বা পেটা।

ব্রিটিশ রাজপরিবারের রক্ষীরা দীর্ঘদিন ধরেই বিশেষ এক ধরনের লম্বা কালো রঙের টুপি ব্যবহার করেন। লন্ডনের বাকিংহাম রাজপ্রাসাদের বাইরে ঐতিহ্যবাহী লাল কোট ও ওই কালো রঙের টুপি পরেই পাহার দিতে দেখা যায় তাদের। বাকিংহামের রয়্যাল গার্ডদের এই টুপি ব্রিটেনের পরিচিত প্রতীকগুলির মধ্যে একটি। পেটা-র দাবি, ব্রিটিশ রাজবাড়ির রক্ষীদের ওই টুপি তৈরি হয় কানাডিয়ান ভালুকের পশম দিয়ে। এর জন্য প্রতিবছর প্রচুর পরিমাণে কানাডিয়ান ভালুক হত্যা করা হচ্ছে বলেও অভিযোগ করেছে এই পশুপ্রেমী সংগঠন। যদিও পেটা-র এই দাবি অস্বীকার করেছে ব্রিটিশ প্রতিরক্ষা মন্ত্রণালয়।

কানাডিয়ান ভালুকের হত্যা কমাতে সম্প্রতি ব্যবস্থা নিয়েছিল পেটা। পশুপ্রেমী সংগঠনের তরফে হুবহু একই রকম দেখতে টুপি তৈরি করা হয়। কিন্তু সংগঠনের অভিযোগ, সেই টুপি ব্যবহার করছেন না ব্রিটিশ রয়্যাল গার্ডরা। এই নিয়ে ব্রিটিশ প্রতিরক্ষা মন্ত্রক প্রতিশ্রুতি দিয়েও তা রক্ষা করছে না বলে দাবি করেছে পেটা। সম্প্রতি একটি সাক্ষাৎকারে পশুপ্রেমী সংগঠনের আইনজীবী লোরনা হ্যাকেট বলেন, “আমরা চাইছে আদালত এই নিয়ে দ্রুত হস্তক্ষেপ করুক। ব্রিটিশ প্রতিরক্ষা মন্ত্রণালয়ের রিপোর্ট খতিয়ে দেখা হোক। দুর্ভাগ্যবশত নকল পশমের টুপি ব্যবহারের ক্ষেত্রে চূড়ান্ত অনীহা রয়েছে ব্রিটিশ রয়্যাল গার্ডদের।” ব্রিটিশ প্রতিরক্ষা মন্ত্রণালয় এটা নিয়ে কোনও পরীক্ষা-নিরীক্ষাই করতে চাইছে না বলে দাবি করেছেন তিনি।

পেটা-র প্রচার ম্যানেজার কেট ওয়ার্নার এই ইস্যুতে বলেন, “বছরের পর বছর ধরে এই নিয়ে মিথ্যে প্রতিশ্রুতি দিয়ে আসছে ব্রিটেন সরকার। সেই কারণেই প্রতিরক্ষা মন্ত্রণালয়কে সিদ্ধান্ত পুনর্বিবেচনা করতে বাধ্য করার চেষ্টা চালিয়ে যাচ্ছি আমরা।” পেটা-র মামলা করার হুঁশিয়ারিকে অবশ্য গুরুত্ব দিতে নারাজ ব্রিটিশ প্রতিরক্ষামন্ত্রণালয়। চলতি বছরের গোড়ার দিকে এই ইস্যুতে একটি বিবৃতি দিয়েছিল ব্রিটেন সরকার। সেখানে বলা হয়, “রয়্যাল গার্ডদের নকল পশমের টুপি ব্যবহারের প্রশ্নই নেই। কারণ ওই টুপিগুলির সঙ্গে ব্রিটিশ ঐতিহ্য খাপ খায় না।”

চলতি বছরের সেপ্টেম্বরেই বিশ্ব উষ্ণায়ন ও জলবায়ু পরিবর্তন নিয়ে তাৎপর্যপূর্ণ মন্তব্য করেছিল পেটা। সংগঠনের তরফে চিকিৎসক ক্যারিস বেনেট দাবি করেন, জলবায়ু পরিবর্তনের জন্য দায়ী পুরুষরা। কারণ মহিলাদের তুলনায় পুরুষরাই বেশি মাংস খান। যার সরাসরি প্রভাব পরিবেশের উপর পড়ে। পরিবেশ বাঁচাতে মাংস খাওয়া পুরুষদের সঙ্গে মহিলাদের সঙ্গমে লিপ্ত না হওয়ার পরামর্শ দিয়েছিলেন তিনি। সূত্র: টিওআই।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ