Inqilab Logo

মঙ্গলবার, ১৪ মে ২০২৪, ৩১ বৈশাখ ১৪৩১, ০৫ জিলক্বদ ১৪৪৫ হিজরী

ইসলামোফোবিয়া ও উগ্রবাদের বিরোধিতা করতে হবে: চীনের প্রেসিডেন্ট

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১০ ডিসেম্বর, ২০২২, ৬:৩৫ পিএম

চীনের প্রেসিডেন্ট শি জিনপিং বলেছেন, সংশ্লিষ্ট সকল পক্ষকে যৌথভাবে ইসলামোফোবিয়া ও উগ্রবাদের বিরোধিতা করতে হবে এবং কোনো নির্দিষ্ট জাতি বা ধর্মের সঙ্গে সন্ত্রাসবাদকে যুক্ত করার প্রবণতা রুখে দিতে হবে। তিনি গতকাল (শুক্রবার) রিয়াদে প্রথম চীন-আরব শীর্ষ সম্মেলনে এ কথা বলেন।

তিনি বলেন, বিভিন্ন সভ্যতার মধ্যে বিনিময় জোরদার করতে হবে এবং বোঝাপড়া ও বিশ্বাস বাড়াতে হবে। শান্তি, উন্নয়ন, ন্যায্যতা, ন্যায়বিচার, গণতন্ত্র এবং স্বাধীনতার মতো অভিন্ন মূল্যবোধকে এগিয়ে নিয়ে যাওয়া জরুরি।

শি জিনপিং বলেন, বিশ্ব বর্তমানে অস্থিরতা ও পরিবর্তনের একটি নতুন সময়পর্বে প্রবেশ করেছে এবং মধ্যপ্রাচ্যেও নতুন পরিবর্তন লক্ষ্য করা যাচ্ছে। পরস্পরের কৌশলগত অংশীদার হিসেবে, চীন ও আরব রাষ্ট্রগুলোর উচিত, উত্তরাধিকার সূত্রে পাওয়া দ্বিপক্ষীয় বন্ধুত্বের চেতনাকে এগিয়ে নিয়ে যাওয়া, পারস্পরিক সংহতি ও সহযোগিতা জোরদার করা, এবং এমন চীন-আরব কমিউনিটি গড়ে তোলা, যাতে দু’দেশের জনগণই উপকৃত হবে।

তিনি আরও বলেন, অর্থনৈতিক উন্নয়নকে ফোকাস করতে হবে এবং জয়-জয় সহযোগিতার চেতনা প্রচার করতে হবে। দু’পক্ষের উন্নয়নকৌশলের সংযুক্তি জোরদার করার মাধ্যমে ‘এক অঞ্চল, এক পথ’ উদ্যোগ বাস্তবায়ন করতে হবে। সূত্র: সিআরআই।



 

Show all comments
  • ccccccccccccccccccccccccccc ১০ ডিসেম্বর, ২০২২, ৮:২৯ পিএম says : 0
    প্রকৃত সত্য হল 'penis water made' প্রেসিডেন্ট xi নিজেই ইসলামোফোবিক এন্ড উগ্রবাদী। সত্যকে সত্য, মিথ্যাকে মিথ্যা জানা খুব গুরুত্বপূর্ণ।
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ