Inqilab Logo

শনিবার, ১১ মে ২০২৪, ২৮ বৈশাখ ১৪৩১, ০২ জিলক্বদ ১৪৪৫ হিজরী

হোয়াইটওয়াশের লক্ষে ভারতকে ব্যাটিংয়ে পাঠাল টাইগাররা

স্পোর্টস ডেস্ক | প্রকাশের সময় : ১০ ডিসেম্বর, ২০২২, ১১:৪৫ এএম | আপডেট : ১১:৫৭ এএম, ১০ ডিসেম্বর, ২০২২

ঢাকায় টানা দুই ওয়ানডে জয়ের পর এবার ভারতেক হোয়াইটওয়াশের লক্ষ টাইগারদের। শনিবার সিরিজের তৃতীয় ও শেষ ওয়ানডে টস জিতে ভারতকে ব্যাটিংয়ের আমন্ত্রণ জানিয়েছে বাংলাদেশের অধিনায়ক লিটন কুমার দাস। চট্টগ্রাম জহুর আহমেদ চৌধুরী স্টেডিয়ামে ম্যাচটি শুরু হবে বাংলাদেশ সময় দুপুর ১২টায়।

সিরিজের প্রথম দুই ম্যাচের মতো তৃতীয় ম্যাচেও টস ভাগ্য ভালো ছিল ভারপ্রাপ্ত অধিনায়ক লিটনের। সিরিজের প্রথম ম্যাচে মেহেদী হাসান মিরাজের বীরত্বে ১ উইকেটের নাটকীয় জয় পায় বাংলাদেশ। দ্বিতীয় ওয়ানডেতেও নায়ক মিরাজ। ক্যারিয়ারের প্রথম সেঞ্চুরি তুলে নিয়ে দলকে ব্যাটিং বিপর্যয়ের মুখ থেকে বাঁচান তরুণ উদীয়মান এ অলরাউন্ডার।

বল হাতেও এই দুই ম্যাচেই অবদান রেখেছেন মিরাজ। আর তাতে এক ম্যাচ হাতে রেখেই সিরিজ নিজেদের করে নিয়েছে বাংলাদেশ। ৭ বছর আগে দেশের মাঠে ভারতের বিপক্ষে সিরিজের প্রথম দুই ম্যাচ জয়ের পর শেষ ম্যাচে হেরে যায় বাংলাদেশ। এবার সেই স্মৃতি ভুলে ভারতকে হোয়াইট ওয়াশ করতে চায় টাইগাররা।

এই ম্যাচে বাংলাদেশের একাদশে দুই পরিবর্তন এসেছে। দ্বিতীয় ওয়ানডের দল থেকে দুটি পরিবর্তন এনেছে বাংলাদেশ। বাঁহাতি স্পিনার নাসুম আহমেদের জায়গায় ফিরেছেন গতিময় পেসার তাসকিন আহমেদ। নাজমুল হোসেন শান্তর জায়গায় খেলছেন মিডল অর্ডার ব্যাটসম্যান ইয়াসির আলি চৌধুরি।

চোটের জন্য দুটি পরিবর্তন অনিবার্য ছিল, হলোও তাই। সিরিজ শেষ হয়ে যাওয়া নিয়মিত অধিনায়ক রোহিত শর্মা ও দিপক চাহার স্বাভাবিকভাবেই নেই একাদশ। ওপেনিংয়ে ফিরেছেন ইশান কিষান। শেষ মুহূর্তে দলে আসা রিস্ট স্পিনার কুলদিপ যাদব জায়গা পেয়েছেন একাদশেও।

বাংলাদেশ একাদশ: লিটন দাস (অধিনায়ক), এনামুল হক বিজয়, সাকিব আল হাসান, মুশফিকুর রহিম (উইকেটরক্ষক), মাহমুদউল্লাহ রিয়াদ, ইয়াসির আলী রাব্বি, আফিফ হোসেন ধ্রুব, মেহেদি হাসান মিরাজ, তাসকিন আহমেদ, মোস্তাফিজুর রহমান ও এবাদত হোসেন।

ভারতীয় একাদশ: শিখর ধাওয়ান, ইশান কিশান, বিরাট কোহলি, শ্রেয়াস আইয়ার, লোকেশ রাহুল (অধিনায়ক ও উইকেটরক্ষক), ওয়াশিংটন সুন্দর, অক্ষর প্যাটেল, শার্দুল ঠাকুর, কুলদ্বীপ যাদব, মোহাম্মদ সিরাজ, উমরান মালিক।

 

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ