Inqilab Logo

মঙ্গলবার, ২১ মে ২০২৪, ০৭ জ্যৈষ্ঠ ১৪৩১, ১২ জিলক্বদ ১৪৪৫ হিজরী

মুলতান টেস্টের প্রথম দিনটা পাকিস্তানের

আবরারের স্বপ্নীল অভিষেক

স্পোর্টস ডেস্ক | প্রকাশের সময় : ১০ ডিসেম্বর, ২০২২, ১২:১২ এএম

চোখে চশমা, বয়স ২৪। নাম আবরার আহমেদ। মুলতানে গতকাল ইংল্যান্ডের বিপক্ষে সিরিজের দ্বিতীয় টেস্টে অভিষেক হয়েছে তার। পাকিস্তানের হয়ে টেস্ট খেলতে নেমেই এই লেগ স্পিনার ছুঁয়েছেন ৪৬ বছরের পুরোনো এক রেকর্ড। টেস্ট ইতিহাসে ১৩তম বোলার হিসেবে অভিষেকেই নিয়েছেন প্রতিপক্ষের প্রথম ৫ উইকেট। সেই সাথে পাকিস্তানের প্রথম বোলার হিসেবে অভিষেক টেস্টে প্রথম সেশনেই ৫ উইকেট নেওয়ার কীর্তিও গড়েছেন এই রহস্যময়ী স্পিনার। অভিষেকেই প্রতিপক্ষের প্রথম ৫ উইকেট তুলে নেওয়ার প্রথম কীর্তি অস্ট্রেলিয়ার বিল লকউডের- ১৮৯৩ সালের জুলাইয়ে।
শুধু কি তাই, প্রথম সেশনে পাঁচ উইকেট নেওয়া আবরার উইকেট নিয়েছেন আরও দুটি। ইংল্যান্ডকে ২৮১ রানে গুটিয়ে দেওয়ার পথে ১১৪ রানে ৭ উইকেট নিয়েছেন আবরার। ইংল্যান্ডের প্রথম সাত ব্যাটসম্যানকেই ফিরিয়েছেন তিনি। এর আগে টেস্ট অভিষেকে এই কীর্তি গড়েছিলেন ওয়েস্ট ইন্ডিজের বাঁহাতি স্পিনার আলফ ভ্যালেন্টাইন। ১৯৫০ সালে তিনিও এই কীর্তি গড়েছিলেন ইংল্যান্ডের বিপক্ষেই। পাকিস্তানি কোনো বোলারের অভিষেকে ৭ উইকেটের এটি তৃতীয় ঘটনা। আগের কীর্তি দুটি মোহাম্মদ নাজির (১৯৬৯) ও মোহাম্মদ জাহিদের (১৯৯৬)। টেস্ট অভিষেকে ৫ উইকেটে নেওয়া আগের ঘটনাটি এক যুগ আগের। এই ইংল্যান্ডের বিপক্ষেই ২০১০ সালে ওভালে ৫ উইকেট নিয়েছিলেন পেসার ওয়াহাব রিয়াজ।
এদিন টসে জিতে ব্যাটিংয়ে নেমে শুরু থেকেই মারকুটে ব্যাটিং শুরু করে ইংল্যান্ড। জ্যাক ক্রলি ও বেন ডাকেটের উদ্বোধনী জুটি ৯ ওভারের মধ্যেই ৩৮ রান তুলে ফেলে। এরপরই আবরার আহমেদের আবির্ভাব। ৩৭ বলে ১৯ রান করে ক্রলি বোল্ড হন আবরারের গুগলিতে। দ্বিতীয় উইকেট জুটিতে ডাকেট ও ওলি পোপ গড়েন ৭৯ রানের জুটি। দলীয় ১১৭ রানের মাথায় আবরারের শিকার হন ডাকেট। আউট হওয়ার আগে ডাকেট ৪৯ বলে করেন ৬৩ রান। ইংল্যান্ডের পরের তিন উইকেট আবরার তুলে নেন যথাক্রমে দলের ১৪৫, ১৬৪ ও ১৬৭ রানে। আউট হন জো রুট, ওলি পোপ ও হ্যারি ব্রæকস। দারুণ ছন্দে থাকা পোপ করেন ৬১ বলে ৬০ রান।
প্রথম সেশনে আবরারের ৫ উইকেটের কীর্তির বিপরীতে ইংল্যান্ডও একটি রেকর্ড গড়েছে। প্রথম দুই ঘণ্টায় তোলা ৫ উইকেটে ১৮০ রান টেস্ট ইতিহাসে প্রথম দিনের মধ্যাহ্নবিরতির আগে সবচেয়ে বেশি রান। এত দিন সর্বোচ্চ ছিল অস্ট্রেলিয়ার বিপক্ষে দক্ষিণ আফ্রিকার তোলা ১ উইকেটে ১৭৯ রান। আবরারের পর ইংল্যান্ডের বাকি ৩ উইকেট নেন আগের ম্যাচেই অভিষেক হওয়া লেগ স্পিনার জাহিদ মাহমুদ। ইংল্যান্ডকে ২৮১ রানে গুটিয়ে দিয়ে পাকিস্তান দিন শেষ করেছে ২ উইকেটে ১০৭ রান নিয়ে। ৬১ রানে অপরাজিত আছেন গত টেস্টে সেঞ্চুরি করা অধিনায়ক বাবর আজম।

 

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ