Inqilab Logo

শনিবার ২১ সেপ্টেম্বর ২০২৪, ০৬ আশ্বিন ১৪৩১, ১৭ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

গোল্ড কয়েনের এটিএম

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১০ ডিসেম্বর, ২০২২, ১২:০৫ এএম

ভারতে এই প্রথম সোনার কয়েন এটিএম মেশিন চালু করা হয়েছে। ভারতের হায়দ্রাবাদ শহরে গত সপ্তাহে একটি সোনার কয়েন মেশিন বসানো হয়েছে যেখানে মানুষ সহজেই তাদের পছন্দের ওজন বেছে নিয়ে সোনা কিনতে পারবে। মেশিনটি খুবই জনপ্রিয়, এর ভিডিও সোশ্যাল মিডিয়াতেও ভাইরাল হচ্ছে।
ভারতে শুধু শহরাঞ্চলেই নয়, গ্রামীণ এলাকায়ও বিপুল সংখ্যক সোনার ক্রেতা রয়েছে। উৎসব ও বিয়ে উপলক্ষে সোনা কিনতে লম্বা লাইনে দাঁড়ানোর ঝামেলা থেকে রেহাই পেতে সোনার কয়েন এটিএম মেশিন চালু করেছে ভারতের একটি প্রযুক্তি কোম্পানি।
গ্রাহকরা যেমন সাধারণ এটিএম বা ভেন্ডিং মেশিন থেকে টাকা বা খাদ্য সামগ্রী উত্তোলন করেন ঠিক তেমনই সোনা কিনতে পারেন।
অর্থাৎ, ব্যবহারকারীকে মেশিন থেকে কয়েনের প্রয়োজনীয় ওজন নির্বাচন করতে হবে এবং তার মূল্যের সমান পরিমাণ মেশিনে রাখতে হবে।
এছাড়াও, ক্রেডিট কার্ড কেনার জন্য একটি গোল্ড কয়েন এটিএম থেকে সোনা কেনার জন্য, গ্রাহকের একটি পিন কোডের প্রয়োজন যেমন এটি একটি সাধারণ এটিএম-এ প্রয়োজন। যেহেতু স্বর্ণ একটি অত্যন্ত মূল্যবান পণ্য, তাই এর পিন কোডও আরও সুরক্ষিত হতে হবে।
উল্লেখ্য যে, কোম্পানির ভাইস প্রেসিডেন্ট বলেছেন, এ মেশিনে আপনি শোরুমে না গিয়ে এক মিনিটেরও কম সময়ে ০.৫ থেকে ১০০ গ্রাম পর্যন্ত ২৪ ক্যারেট সোনা কিনতে পারবেন। সূত্র : জে এন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ