Inqilab Logo

বুধবার, ০৩ জুলাই ২০২৪, ১৯ আষাঢ় ১৪৩১, ২৬ যিলহজ ১৪৪৫ হিজরী

দশ কানাডিয়ান পর্যটক ও চার বন্দুকধারীসহ ১৪ জন নিহত

| প্রকাশের সময় : ২০ ডিসেম্বর, ২০১৬, ১২:০০ এএম

ইনকিলাব ডেস্ক : জর্ডানের দক্ষিণাঞ্চলীয় শহর কারাকের পাহাড়চূড়ার দুর্গে জিম্মি ঘটনার অবসানের পর নিহত ও আহতদের সরিয়ে নিয়ে যাওয়া হচ্ছে। জর্ডানের একটি প্রাচীন দুর্গে বন্দুক হামলা ও জিম্মি ঘটনার অবসান হয়েছে। দেশটির দক্ষিণাঞ্চলীয় শহর কারাকের পাহাড় চূড়ার দুর্গে স্থানীয় সময় গত রোববার দুপুরে বন্দুকধারীরা পুলিশের ওপর হামলা চালায়। পরে রোববার দিবাগত রাতে ওই দুর্গে পাল্টা অভিযান চালায় আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী। এতে চার বন্দুকধারী নিহত হয়েছে।
রোববার দুপুরে প্রাচীন দুর্গটিতে পুলিশের ওপর বন্দুকধারীদের অতর্কিত হামলায় এক কানাডিয়ান নারী পর্যটকসহ ৭ জন নিহত হন। গুলিবিদ্ধ হয়ে আহত হয়েছিলেন ৯ জন। পরে আহতদের মধ্যে আরো ৩ জন হাসপাতালে মারা যান। নিহতদের মধ্যে অন্তত ৪ জন পুলিশ এবং বাকিরা পর্যটক বলে জানিয়েছে সংবাদমাধ্যম। এ ঘটনার পরপরই জর্ডানের প্রধানমন্ত্রী হানি আল-মুলকি দেশটির পার্লামেন্টে এ ঘটনার কড়া জবাব দেয়ার জন্য নিরাপত্তা রক্ষাকারী বাহিনীকে নির্দেশ দিয়েছিলেন। এরপর গত রোববার দিবাগত রাতে ওই দুর্গে অভিযান চালায় পুলিশের বিশেষ বাহিনী।
অভিযানের পর দেশটির পুলিশ কর্তৃপক্ষের বরাত দিয়ে বিবিসি জানায়, অভিযানে ঘটনাস্থল থেকে আত্মঘাতী বোমাযুক্ত বেল্ট ও বেশকিছু অস্ত্র জব্দ করা হয়েছে। গতকাল সোমবার সকালে অভিযানের সমাপ্তি টেনে পুলিশ জানায়, এ হামলার ঘটনায় চার পুলিশ, ছয় পর্যটক ও চার হামলাকারী মিলিয়ে মোট ১৪ জন নিহত হয়েছেন। আর আহত হয়েছেন আরো ২৭ জন। আহতদের অনেকের অবস্থা আশঙ্কাজনক বলেও জানিয়েছে পুলিশ। প্রাথমিকভাবে একে স্থানীয় চরমপন্থীদের হামলা বলে ধারণা করছে পুলিশ। এখন পর্যন্ত কোনো সন্ত্রাসী দল এ হামলার দায় স্বীকার করেনি। এর আগে রোববার দুপুরে জর্ডানের সমুদ্রতীরের এই পাহাড়ি শহরের ঐতিহাসিক দুর্গে ঢোকার পথে একদল বন্দুকধারী নিরাপত্তাকর্মীদের ওপর এলোপাতাড়ি গুলি ছোড়ে। এতে জর্ডানের চার পুলিশ নিহত হয়। এ সময় জর্ডানের দুই নাগরিকও নিহত হন এবং নয়জন আহত হন। এরপর বন্দুকধারীরা দুর্গের অভ্যন্তরে কয়েকজন পর্যটককে জিম্মি করে। পর্যটকদের কাছে জনপ্রিয় এ দুর্গে পুলিশের ওপর বন্দুকধারীদের হামলার খবর পেয়ে পার্শ্ববর্তী এলাকা থেকে বিশেষ বাহিনী ঘটনাস্থলে পৌঁছায়। নিরাপত্তাকর্মীরা আল-গাহদ সংবাদ সংস্থাকে তখন জানিয়েছিলেন, বন্দুকধারীরা অন্তত ১৪ জনকে জিম্মি করেছে। বিবিসি, রয়টার্স।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ