Inqilab Logo

বৃহস্পতিবার, ০৯ মে ২০২৪, ২৬ বৈশাখ ১৪৩১, ২৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

সংক্ষিপ্ত বিশ্বসংবাদ

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৮ ডিসেম্বর, ২০২২, ১২:০০ এএম

প.জাভায় বিস্ফোরণ
ইনকিলাব ডেস্ক : দক্ষিণ-পূর্ব এশিয়ার দেশ ইন্দোনেশিয়ায় পুলিশ স্টেশনে বিস্ফোরণের ঘটনা ঘটেছে। এতে একজন নিহত হয়েছেন। এ ঘটনায় আহত হয়েছেন আরও বেশ কয়েকজন। বুধবার ইন্দোনেশিয়ার পশ্চিম জাভা প্রদেশের একটি পুলিশ স্টেশনে বিস্ফোরণে হতাহতের এই ঘটনা ঘটে বলে এক প্রতিবেদনে জানিয়েছে বার্তাসংস্থা। প্রতিবেদনে বলা হয়েছে, পশ্চিম জাভা প্রদেশের বান্দুং পুলিশের কর্মকর্তা আসউইন সিপায়ুং মেট্রো টিভিকে জানিয়েছেন, বুধবার সকাল ৮টা ২০ মিনিটের দিকে ছুরি হাতে এক ব্যক্তি পুলিশ ভবনে প্রবেশ করার পরই বিস্ফোরণ ঘটে। রয়টার্স।


ইরানে মৃত্যুদণ্ড
ইনকিলাব ডেস্ক : ইসলামি বিপ্লবী গার্ডের সঙ্গে সম্পৃক্ত আধাসামরিক বাহিনীর এক সদস্যকে হত্যার দায়ে ইরানের আদালত পাঁচ জনকে মৃত্যুদণ্ড দিয়েছেন। মঙ্গলবারের এ রায়ে আরও ১১ জনকে কারাদণ্ড দেওয়া হয়েছে। ইরানের অভিজাত বিপ্লবী গার্ডের আধাসামরিক স্বেচ্ছাসেবক শাখা বাসিজের সদস্য রুহুল্লাহ আজমিয়ানকে হত্যার অভিযোগে ১৩ জন পুরুষ ও তিন নাবালকের বিরুদ্ধে অভিযোগ আনা হয়েছিল। খবরে বলা হয়, ইরানের বিপ্লবী আদালত অভিযুক্ত পাঁচ জনের বিরুদ্ধে মৃত্যুদণ্ডের আদেশ দেন। এবং একই সঙ্গে অন্য আট জনকে কারাদণ্ড দেন। অন্যদিকে, ইরানের ফৌজদারি আদালত তিন নাবালক ছেলেকে অভিযুক্ত করেছেন। আরব নিউজ।


৩ ট্রাকের সংঘর্ষে
ইনকিলাব ডেস্ক : ভারতের চেন্নাইয়ে ত্রিমুখী সংঘর্ষে ছয়জন নিহত হয়েছেন। এতে আহত হয়েছেন আরও পাঁচজন। বুধবার ভোরে ত্রিচি-চেন্নাই জাতীয় মহাসড়কের মধুরান্থগামের কাছে দুটি ট্রাক এবং একটি মিনি ট্রাকের মধ্যে সংঘর্ষের ঘটনা ঘটে। চেন্নাইয়ের তিরুভান্নামালাই মন্দিরে কার্থিগাই দীপম উৎসবে অংশ নিয়ে চেন্নাই ফেরার সময় ভোর ৪টার দিকে দুর্ঘটনাটি ঘটে। স্থানীয় সূত্রে জানা যায়, মিনি ট্রাকটি জানকিপুরমে পৌঁছলে সামনের একটি ট্রাককে ধাক্কা দেয়। এর পেছনে থাকা আরেকটি ট্রাক মিনি ট্রাকটিকে ধাক্কা দেয়। এতে মিনি ট্রাক দুটি ট্রাকের মধ্যে আটকা পড়ে। এতে মিনি ট্রাকে থাকা ছয়জন ঘটনাস্থলেই মারা যান এবং পাঁচজন গুরুতর আহত হন। টাইমস অব ইন্ডিয়া।


ফার্ক হামলায়
ইনকিলাব ডেস্ক : রেভলুশ্যনারি আর্মড ফোর্সেস অব কলম্বিয়ার (এফএআরসি) বিদ্রোহী গোষ্ঠীর হামলায় লাতিন আমেরিকার দেশ কলম্বিয়ার ৬ সেনা নিহত হয়েছে। মঙ্গলবার দেশটির সেনাবাহিনী জানিয়েছে, সংঘাতপীড়িত দেশের দক্ষিণপশ্চিম কাউকা অঞ্চলে এই ঘটনা ঘটে। বামপন্থি এই বিদ্রোহী গোষ্ঠীটি ২০১৬ সালে সরকারের সঙ্গে শান্তি চুক্তি করে। তবে একটি অংশ শান্তি চুক্তি মানতে রাজি হয়নি। তারাই এই হামলা চালিয়েছে। কলম্বিয়ার প্রেসিডেন্ট গুস্তাভো পেত্র বলেছেন, নিহত সেনাদের বয়স ১৮ থেকে ২০ বছর। সেনাবাহিনী জানিয়েছে, বিদ্রোহীরা গ্রেনেড এবং বন্দুক দিয়ে হামলা করে। এছাড়া ইম্প্রোভাইসড এক্সপ্লোসিভ দিয়েও আক্রমণ করা হয়। রয়টার্স।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ