Inqilab Logo

সোমবার, ০৬ মে ২০২৪, ২৩ বৈশাখ ১৪৩১, ২৬ শাওয়াল ১৪৪৫ হিজরী

ফারদিন হত্যাকাণ্ডের প্রতিবাদে বুয়েটে মোমবাতি প্রজ্জ্বলন

বিশ্ববিদ্যালয় রিপোর্টার | প্রকাশের সময় : ৭ ডিসেম্বর, ২০২২, ৭:৪৭ পিএম

বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের (বুয়েট) শিক্ষার্থী ফারদিন নূর পরশের হত্যাকাণ্ডের প্রতিবাদে বুয়েট শহীদ মিনারে মোমবাতি প্রজ্জ্বলন করেছেন সাধারণ শিক্ষার্থীরা। বৃহস্পতিবার সন্ধ্যা সাড়ে ৬টায় এই কর্মসূচি পালন করেন তারা। এসময় ফারদিন হত্যাকাণ্ডের তদন্তে গড়িমসির প্রতিবাদ করেন শিক্ষার্থীরা। একইসাথে এদিন ক্যাম্পাসে দেয়াল লিখন করেন তারা।

এসময় কর্মসূচিতে অংশ নেয়া মাসিয়াত জাহান নামে ফারদিনের এক সহপাঠী বলেন, প্রায় একমাস হয়ে গেল ফারদিন হত্যাকাণ্ডের। অথচ আমরা এখনো কোনো সঠিক ইনফরমেশন পাচ্ছি না। গণমাধ্যমে একরকম তথ্য দেখা যাচ্ছে আবার আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর তথ্য ভিন্ন। আমাদের জন্য এটা আসলেই হতাশাজনক। আমরা বলছি না যে, আইনশৃঙ্খলা রক্ষাকারী সংস্থার উপর আমাদের আস্থা নেয়, বরং তাদের উপর আস্থা রেখেই আমরা ফারদিন হত্যাকাণ্ডের সুষ্ঠু ও নিরপেক্ষ তদন্ত এবং দ্রুততম সময়ের মধ্যে এর বিচার চাই।

তাহমিদ হোসেন নামের আরেক শিক্ষার্থী বলেন, আমরা দ্রততম সময়ের মধ্যে ফারদিন হত্যার বিচার চাই। এবং ভবিষ্যতে যেন আর কোনো শিক্ষার্থী এমন হত্যাকাণ্ডের শিকার না হয় তার নিশ্চয়তা চাই। আমাদের এই মোমবাতি প্রজ্জ্বলন একটা প্রতীকী কর্মসূচি। এর মাধ্যমে আমরা বুঝাতে চাই যে, এখনো কিছু আলো জ্বলতেছে; সব আলো এখনো নিভে যায়নি। আমরা এর মাধ্যমে এই প্রত্যাশা করি যে ভবিষ্যতে যেন ফারদিনের মতো আর কোনো প্রাণ ঝরে না যায়।

ওই শিক্ষার্থী আরো বলেন, মেডিক্যাল রিপোর্ট ও হত্যাকাণ্ড হিসেবে পুলিশের তদন্তের কারণে আমরা বিশ্বাস করি যে, এটা একটা হত্যাকাণ্ড। কিন্তু আমাদের কাছে এখনো বিষয়টা পরিষ্কার না। পুরো বিষয়টা আমাদের কাছে রহস্যময় মনে হচ্ছে। প্রায় এক মাস ধরে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী বিষয়টি নিয়ে তদন্ত করছে। একবার এক ঘটনা সামনে আসছে কিন্তু এখন পর্যন্ত আমাদের কোনো পরিপূর্ণ ইনফরমেশন তারা দিতে পারেনি। আমরা এর আগেও এ বিষয়ে হতাশা প্রকাশ করেছি এবং এর ধারাবাহিকতায় যতদিন পর্যন্ত আমরা সঠিক তথ্য না পাব ততদিন পর্যন্ত আমরা বিভিন্ন কর্মসূচির মাধ্যমে প্রতিবাদ করে যাব। আমাদের দাবি একটাই; সুষ্ঠু তদন্ত সাপেক্ষে দ্রুততম সময়ের মধ্যে ফারদিন হত্যাকাণ্ডের বিচার।
মোমবাতি প্রজ্জ্বলন শেষে শিক্ষার্থীরা ক্যাম্পাসের বিভিন্ন ভবনে ফারদিন হত্যাকাণ্ডের প্রতিবাদে দেয়াল লিখন করেন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ