Inqilab Logo

শুক্রবার, ০৫ জুলাই ২০২৪, ২১ আষাঢ় ১৪৩১, ২৮ যিলহজ ১৪৪৫ হিজরী

পশ্চিমের আধিপত্য খর্ব; যুক্তরাষ্ট্র-রাশিয়া আবার স্নায়ুযুদ্ধে জড়িয়েছে

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৭ ডিসেম্বর, ২০২২, ৭:০৪ পিএম

ইউনিপোলার ওয়ার্ল্ড অর্ডার এবং এর মূল বৈশিষ্ট্য পশ্চিমের আধিপত্য এখন খর্ব হয়েছে। উত্তর গোলার্ধে আবার স্নায়ুযুদ্ধের প্রত্যাবর্তন হয়েছে যার একদিকে রয়েছে মার্কিন যুক্তরাষ্ট্র ও ন্যাটো এবং অন্যদিকে রাশিয়া ও চীন। রাশিয়ান একাডেমি অফ সায়েন্সেস ইনস্টিটিউট অফ ওয়ার্ল্ড ইকোনমি অ্যান্ড ইন্টারন্যাশনাল রিলেশনসের (আইএমইএমও) প্রেসিডেন্ট আলেকজান্ডার ডিনকিন মঙ্গলবার বিশেষজ্ঞদের প্রাইমাকভ রিডিংস আন্তর্জাতিক ফোরামের উদ্বোধনে বলেন।

‘আধুনিক বিশ্বের বৈচিত্র্য এবং অন্যান্য অ-পশ্চিমা রাষ্ট্রের উত্থানকে অস্বীকার করে তার বৈশ্বিক শাসনের পদ্ধতি সহ একটি একমুখী বিশ্ব অতীতের বিষয়। ভবিষ্যতের বিশ্ব ব্যবস্থার কাঠামো কী হবে তা বিচার করার সময় এখনো হয়নি। যদিও এটা স্পষ্ট যে, উত্তর গোলার্ধে শীতল যুদ্ধ ফিরে এসেছে। একটি নতুন দ্বিমেরুতা জীবনের একটি সত্য, যেখানে মার্কিন যুক্তরাষ্ট্র এবং অন্যান্য ন্যাটো দেশগুলো এক মেরুতে এবং রাশিয়া ও চীন অন্য মেরুতে রয়েছে,’ তিনি বলেছিলেন।

ডিনকিন জোর দিয়েছিলেন যে, ‘ন্যাটোর অবিরাম পূর্বমুখী সম্প্রসারণ রাশিয়ার প্রতিরোধের মধ্যে চলে গেছে।’ ‘বিশ্বে তার প্রভাবশালী অবস্থান ধরে রাখতে এবং দেশীয় খরচের বর্তমান স্তর বজায় রাখার প্রচেষ্টায়, মার্কিন যুক্তরাষ্ট্র, ২১ শতকের মাত্র দুই দশকে, ১৬টি বড় চুক্তি এবং বিশ্ব শাসনের প্রতিষ্ঠানকে ধ্বংস করেছে - যেগুলি অস্ত্র নিয়ন্ত্রণ সম্পর্কিত, জলবায়ু, বৈশ্বিক অর্থনীতি এবং আর্কটিক,’ তিনি বলেন, ‘লিকুইটেড আন্তর্জাতিক চুক্তি এবং সংস্থাগুলির একটি সাধারণ বৈশিষ্ট্য ছিল - হয় মার্কিন আধিপত্যের অনুপস্থিতি, বা কার্যকলাপের অগ্রাধিকার বা ঐক্যমত্য নীতি।’

এই ‘দুঃখজনক সত্য’, ডিনকিন বলেন, তিনি ইঙ্গিত দেন যে, রাজনৈতিক বাস্তবতা যা পশ্চিমা আদর্শিক বর্ণনার সাথে খাপ খায় না, সেগুলিকে উপেক্ষা করা হচ্ছে, যখন ‘অধিকাংশ ভূ-কৌশলগত সম্পদের কারণে সর্বাধিক পেশাদার দক্ষতা প্রায়শই অপ্রয়োজনীয় থেকে যায়।’ ‘এ ব্যর্থতার কারণ, অন্যান্য বিষয়গুলির মধ্যে, কৌশলগত পরিকল্পনার একচেটিয়াভাবে পশ্চিমা-কেন্দ্রিক মডেল এবং ইউরোপীয় বা ট্রান্সঅ্যাটলান্টিক ঐতিহাসিক অভিজ্ঞতার ভিত্তিতে বিশ্ব উন্নয়নের দৃশ্যকল্প নির্মাণের প্রচেষ্টার আবেশে দেখা যেতে পারে। ইরাক, সিরিয়া, লিবিয়া এবং আফগান বিপর্যয় ছিল এই ধরনের আদর্শিক একগুঁয়েমির নাটকীয় মাইলফলক এবং বাস্তবতার ক্রমাগত বিরোধিতা। এখন পূর্ব ইউরোপ এবং ইউক্রেনের পালা,’ বিশেষজ্ঞ বলেছিলেন। সূত্র: তাস।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ