Inqilab Logo

সোমবার, ১৩ মে ২০২৪, ৩০ বৈশাখ ১৪৩১, ০৪ জিলক্বদ ১৪৪৫ হিজরী

‘চীন-আরব ১ম শীর্ষসম্মেলনে’ যোগ দেবেন শি জিনপিং

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৭ ডিসেম্বর, ২০২২, ৬:১৮ পিএম

সউদী আরবের বাদশাহ সালমান বিন আব্দুল আজিজ আল সউদের আমন্ত্রণে চারদিনের রাষ্ট্রীয় সফরে বুধবার সউদী আরবে গিয়েছেন চীনের প্রেসিডেন্ট শি জিনপিং। তিনি ১০ ডিসেম্বর পর্যন্ত রিয়াদে অনুষ্ঠিত চীন-আরব দেশগুলোর প্রথম শীর্ষসম্মেলন এবং চীন-উপসাগরীয় আরব দেশগুলোর সহযোগিতা কমিটির (জিসিসি) শীর্ষসম্মেলনে উপস্থিত থাকবেন।

বুধবার অনুষ্ঠিত পররাষ্ট্র মন্ত্রণালয়ের নিয়মিত সংবাদ সম্মেলনে মুখপাত্র মাও নিং এ বিষয়ে বলেন, ‘প্রথম চীন-আরব শীর্ষসম্মেলনে’ প্রেসিডেন্ট শি জিনপিংয়ের উপস্থিতি গণপ্রজাতন্ত্রী চীন প্রতিষ্ঠার পর থেকে আরব বিশ্বের প্রতি চীনের বৃহত্তম এবং সর্বোচ্চ পর্যায়ের কূটনৈতিক পদক্ষেপ। এটি চীন-আরব সম্পর্কের ইতিহাসে যুগান্তকারী মাইলফলক হয়ে উঠবে।

মাও নিং বলেন, বর্তমানে শতাব্দীর পুরানো পরিস্থিতি জোরদার করা হচ্ছে এবং বর্তমান পরিস্থিতিতে ঐক্য ও সহযোগিতা জোরদার করার জন্য প্রথম চীন-আরব শীর্ষসম্মেলন আয়োজন উভয় পক্ষের জন্য একটি কৌশলগত পছন্দ।

তিনি বলেন, আমরা আশা করি আরব পক্ষের সঙ্গে এই সম্মেলনের সুযোগে যৌথভাবে চীন-আরব কৌশলগত অংশীদারি সহযোগিতার একটি উজ্জ্বল ভবিষ্যত তৈরি হবে; প্রধান আঞ্চলিক ও আন্তর্জাতিক ইস্যুতে চীন ও আরব দেশগুলোর মধ্যে কৌশলগত ঐকমত্য আরও সুসংহত হবে; চীন একটি উচ্চ-মানের ‘এক অঞ্চল, এক পথ’ উদ্যোগ এবং মধ্যপ্রাচ্য ও বিশ্বের শান্তি ও উন্নয়নে ইতিবাচক শক্তি যোগাবে; নতুন যুগে চীন-আরব দেশ অভিন্ন ভাগ্যের কমিউনিটি গড়ে তুলবে, দিকনির্দেশনা ও বাস্তব পদক্ষেপের পরিকল্পনা নেবে এবং মানবজাতির অভিন্ন লক্ষ‍্যের কমিউনিটি গঠনে অবদান রাখবে। সূত্র: আল-জাজিরা, সিআরআই।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ