Inqilab Logo

মঙ্গলবার, ১৬ এপ্রিল ২০২৪, ০৩ বৈশাখ ১৪৩১, ০৬ শাওয়াল ১৪৪৫ হিজরী

বিবিসির প্রভাবশালী ১০০ নারীর তালিকায় বাংলাদেশের কে এই সানজিদা

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ৭ ডিসেম্বর, ২০২২, ১১:০৪ এএম

বিবিসি ২০২২ সালের জন্য বিশ্বের ১০০ অনুপ্রেরণাদায়ী ও প্রভাবশালী নারীর তালিকা প্রকাশ করেছে। এতে ঠাঁই পেয়েছেন বাংলাদেশের মেয়ে সানজিদা ইসলাম ছোঁয়া। তার গ্রামের বাড়ি ময়মনসিংহে। কিশোরগঞ্জের গুরুদয়াল সরকারি কলেজে অনার্স প্রথমবর্ষের শিক্ষার্থী তিনি। বিশ্ব রাজনীতি, শিক্ষা, সংস্কৃতি, ক্রীড়া, স্বাস্থ্য ও বিজ্ঞান অঙ্গনের ১০০ নারী বিবিসির এই নতুন তালিকায় স্থান পেয়েছেন। এর মধ্যে আছেন সানজিদা ইসলাম ছোঁয়া। মনোনীত ১০০ নারীকে নিয়ে বিবিসি মঙ্গলবার একটি প্রতিবেদন প্রকাশ করে।

প্রতিবেদনে বলা হয়েছে, বিশ্বে যেসব দেশে বাল্যবিয়ের হার সবচেয়ে বেশি, বাংলাদেশ সেগুলোর অন্যতম। তবে সানজিদা ইসলাম ছোঁয়া এই চিত্র পরিবর্তনের চেষ্টা করছেন। তার নিজের মায়ের বিয়ে হয়েছিল অল্প বয়সে। কিন্তু একটি স্কুলের উপস্থাপনায় বাল্যবিয়ের নেতিবাচক প্রভাব দেখে অনুপ্রাণিত হন ছোঁয়া। এরপর এটি বন্ধে কাজ করার সিদ্ধান্ত নেন তিনি। বাল্যবিয়ের ঘটনা কানে এলেই বন্ধু, শিক্ষক ও সহযোগীদের নিয়ে পুলিশকে জানাতে থাকেন ছোঁয়া। তারা ‘ঘাসফড়িং’ গ্রুপের সদস্য।

ছোঁয়া এখনও কাজ চালিয়ে যাচ্ছেন। ঘাসফড়িং গ্রুপের নতুন সদস্যদের বিভিন্ন পরামর্শ দেন তিনি। এ পর্যন্ত তারা ৫০টি বাল্যবিয়ে প্রতিরোধ করেছেন। বিবিসি কর্তৃপক্ষ মঙ্গলবারই ছোঁয়াকে এই খবর দেয়। ছোঁয়ার বাবা চাকরিজীবী। মা গৃহিণী।

বিবিসির মর্যাদাসম্পন্ন তালিকায় স্থান পেয়ে ছোঁয়া জানান, বাল্যবিয়ে রোধে বন্ধু ও শিক্ষকদের পাশাপাশি নান্দাইলের ইউএনও, সাংবাদিক, স্থানীয় সংগঠন ওয়ার্ল্ড ভিশনসহ সবাই আমাকে সবসময় শতভাগ সমর্থন দিয়েছে ও সহযোগিতা করেছে। এজন্য সবার প্রতি আমি কৃতজ্ঞ।

এ নিয়ে দশমবারের মতো বিশ্বের ১০০ জন অনুপ্রেরণাদায়ী ও প্রভাবশালী নারীর তালিকা প্রকাশ করেছে বিবিসি। তালিকায় আরও আছেন, বলিউড সুপারস্টার প্রিয়াঙ্কা চোপড়া, আমেরিকান পপতারকা বিলি আইলিশ, অভিনেত্রী সেলমা ব্লেয়ার, রুশ পপসম্রাজ্ঞী আলা পাগচেভা, ইউক্রেনের ফার্স্টলেডি ওলেনা জেলেনস্ক প্রমুখ। তালিকায় ইরানের মরহুম নারী মাহশা আমিনির নামও রয়েছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: বিবিসি


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ