Inqilab Logo

বৃহস্পতিবার, ০৯ মে ২০২৪, ২৬ বৈশাখ ১৪৩১, ২৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

সংক্ষিপ্ত বিশ্বসংবাদ

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৭ ডিসেম্বর, ২০২২, ১২:০১ এএম

৪০ লাখ টিকা
ইনকিলাব ডেস্ক : করোনাভাইরাসের সংক্রমণ রোধে নেপালে চীনের দেওয়া ৪০ লাখ সিনোভ্যাক ভ্যাকসিন আর কখনও ব্যবহার করা যাবে না। নেপালের স্বাস্থ্য ও জনসংখ্যা বিষয়ক মন্ত্রণলায়ের কর্মকর্তারা ন্যাশনাল ইমুনাইজেশন অ্যাডভাইজরি কমিটির সভায় চারবার ওই টিকা ব্যবহার প্রস্তাব আনলেও কোনো সিদ্ধান্ত হয়নি। প্রতিবেদনে বলা হয়, নেপালে বুস্টার ডোজ গ্রহণ নিয়ে হতাশার কারণে সিনোভ্যাকের ভ্যাকসিন ব্যবহার হবে কিনা তা নিয়ে অনিশ্চয়তা তৈরি হয়েছে। অনুদান সহায়তার নামে গত মার্চ মাসে সিনোভ্যাকের ৪০ লাখ নেপালকে দিয়েছিল চীন। ওই টিকা আনতে বিশেষ বিমানও পাঠিয়েছিল নেপাল সরকার। কাঠমান্ডু পোস্ট।


পদক্ষেপকে স্বাগত
ইনকিলাব ডেস্ক : শিল্পোন্নত দেশগুলোর জোট জি-৭ কর্তৃক রুশ তেলের দাম বেঁধে দেওয়ার পদক্ষেপকে স্বাগত জানিয়েছে এস্তোনিয়া, লিথুয়ানিয়া ও পোল্যান্ড। সোমবার এক যৌথ ঘোষণায় এই পদক্ষেপকে স্বাগত জানিয়েছে তারা। এস্তোনিয়া, লিথুয়ানিয়া ও পোল্যান্ডের ইউরোপ বিষয়ক মন্ত্রীদের যৌথ ঘোষণায় বলা হয়েছে, জি-৭ এবং ইউরোপীয় ইউনিয়নের মধ্যে দীর্ঘ আলোচনার ফলশ্রুতিতে রুশ তেলের দাম ৬০ ডলারে বেঁধে দেওয়া হয়েছে। যৌথ ঘোষণায় বলা হয়, আমরা তেল বিক্রি থেকে রাশিয়ার মুনাফা পুরোপুরি বন্ধ করতে আরও কাজ করে যাবো। আনাদোলু।


৩ মহাকাশচারী
ইনকিলাব ডেস্ক : চীনের মহাকাশ স্টেশনে ছয় মাসের মিশন শেষ করে পৃথিবীতে ফিরেছেন তিন চীনা মহাকাশচারী। রোববার শেনঝো-১৪ নামের মহাকাশযানে তারা চীনের স্বায়ত্তশাসিত অঞ্চল মঙ্গোলিয়ায় অবতরণ করেন। গত ৫ জুন তিয়াংগং মহাকাশ স্টেশনের চূড়ান্ত নির্মাণ পর্যায়ের তদারকি করতে তারা পৃথিবী থেকে রওনা হন। নভেম্বরে এর নির্মাণকাজ সম্পন্ন হয়েছে। মহাকাশ স্টেশন ত্যাগের প্রায় ৯ ঘণ্টা পর রোববার তারা পৃথিবীতে অবতরণ করেন। ল্যান্ডিং সাইটের কর্মীরা তাদেরকে ক্যাপসুল থেকে বের করেন। তারা সুস্থ আছেন বলে জানিয়েছেন। চীনা মহাকাশ সংস্থা এই মিশনকে সম্পূর্ণ সফল বলে উল্লেখ করেছে। মহাকাশচারী দলটির কমান্ডার ছিলেন চেন ডং। অন্য ২ জন হলেন- লিউ ইয়াং ও কাই জুজে। সিনহুয়া।


আফগানিস্তানে নিহত ৭
ইনকিলাব ডেস্ক : আফগানিস্তানে রাস্তার পাশে পুতে রাখা বোমা বিস্ফোরিত হয়ে অন্তত সাত জন নিহত হয়েছে। নিহতরা সকলেই একটি পেট্রোলিয়াম কোম্পানির কর্মী। মঙ্গলবার দেশটির উত্তরাঞ্চলীয় মাজার-ই-শরিফ শহরে এই বোমা হামলার ঘটনা ঘটেছে। খবরে জানানো হয়, রাস্তার পাশে ওই বোমাটি পুঁতে রাখা হয়েছিল। সেখানে পেট্রোলিয়াম কোম্পানির একটি বাস এসে থামার সঙ্গে সঙ্গে সেটি বিস্ফোরিত হয়। পুরো ঘটনাটি বর্ণনা করেছেন মাজার-ই-শরিফের পুলিশ কর্মকর্তা আসিফ ওয়াজিরি। এ ঘটনার পেছনে কারা ছিল তা তাৎক্ষণিকভাবে স্পষ্ট নয়। আরব নিউজ।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ