Inqilab Logo

মঙ্গলবার, ১৪ মে ২০২৪, ৩১ বৈশাখ ১৪৩১, ০৫ জিলক্বদ ১৪৪৫ হিজরী

চীনে রিয়েলটি মার্কেটে ধীরগতি অর্থনৈতিক দুর্দশা আরও বাড়িয়েছে

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ৫ ডিসেম্বর, ২০২২, ৫:৩০ পিএম

চীনের রিয়েলটি বা ভূসম্পত্তি খাতে নির্মাণ ঠিকাদারদের চরম ঋণের কারণে ব্যাপক সংকট তৈরি হয়েছে। এতে দেশটির অর্থনৈতিক অস্থিতিশীলতার ঝুঁকি আরও বেড়ে গেছে। চ্যানেল নিউজ এশিয়া এক প্রতিবেদনে এই তথ্য জানিয়েছে।
গত শুক্রবার রেটিং এজেন্সি মুডিসের উদ্ধৃতিতে প্রতিবেদনে বলা হয়েছে, চীনের ছোট ব্যাংকগুলো ভূ-সম্পত্তিখাতে মন্দার কারণে আরও দুর্বল হয়ে পড়েছে। এই খাতে স্থবিরতার কারণে সম্পত্তিখাতে বিনিয়োগ, দাম, বিক্রি এবং বিশাল পরিমাণ বন্ড খেলাপি হয়েছে।
চ্যানেল নিউজ এশিয়া বলছে, অর্থনৈতিক ব্যবস্থা ধরে রাখার কিছু নিয়ামকও ধ্বংস হয়ে যাচ্ছে। সম্পত্তিতে মন্দার ঝুঁকি হলে সেগুলোতে আরও ঝুঁকি তৈরি হবে। বেইজিং ছোট ঋণদাতাদের জন্য তারল্য বাড়ানোর কথা বলছে, কারণ চীনা রিয়েলটি সেক্টর দেশের সম্পদ ও সমৃদ্ধিতে উল্লেখযোগ্য অবদান রেখেছে।
মূল খাতে ধীরগতি রোধের প্রচেষ্টার অংশ হিসাবে চীনের বৃহত্তম বাণিজ্যিক ব্যাংকগুলো ‘প্রপার্টি ডেভেলপারদের’ জন্য নতুন ঋণ হিসাবে ১৬২ বিলিয়ন ডলার দেওয়ার ব্যবস্থা করেছে। মুডিসের প্রতিবেদনে উল্লেখ করা হয়, সরকারের নতুন প্রচেষ্টা তহবিল যোগানের সীমাবদ্ধতাগুলোকে সহজ করতে পারে; তবে এটি কার্যকর হতেও সময় লাগবে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ