Inqilab Logo

শুক্রবার ২০ সেপ্টেম্বর ২০২৪, ০৫ আশ্বিন ১৪৩১, ১৬ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

সংক্ষিপ্ত বিশ্বসংবাদ

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৫ ডিসেম্বর, ২০২২, ১২:০০ এএম

শঙ্কা এফবিআই’র

ইনকিলাব ডেস্ক : জনপ্রিয় ভিডিও-শেয়ারিং অ্যাপ টিকটক যুক্তরাষ্ট্রের জন্য ‘জাতীয় নিরাপত্তা উদ্বেগ’ বলে মন্তব্য করেছেন দেশটির কেন্দ্রীয় গোয়েন্দা সংস্থা ফেডারেল ব্যুরো অব ইনভেস্টিগেশন (এফবিআই)-এর পরিচালক ক্রিস্টোফার রে। তার আশঙ্কা, গুপ্তচরবৃত্তি চালাতে এই অ্যাপটি ব্যবহার করা হতে পারে। যুক্তরাষ্ট্রের ইউনিভার্সিটি অব মিশিগানে যান এফবিআই-এর পরিচালক ক্রিস্টোফার রে। সেখানে তিনি বলেন, ‘এই সকল জিনিস (টিকটক) এমন একটি সরকারের হাতে রয়েছে যারা আমাদের মূল্যবোধকে ধারণ করে না। ওই দেশটির একটি মিশন রয়েছে যা যুক্তরাষ্ট্রের সর্বোত্তম স্বার্থের সঙ্গে বিরাট বিরোধপূর্ণ। আর এ কারণে আমাদের উদ্বিগ্ন হওয়া উচিত।’ এনডিটিভি, ওয়াশিংটন পোস্ট।


ঐতিহাসিক মুকুট
ইনকিলাব ডেস্ক : ব্রিটেনের রাজা তৃতীয় চার্লেসের অভিষেককে কেন্দ্র করে ১৭ শতকের সেন্ট এডওয়ার্ড ঐতিহাসিক রাজ মুকুটের কিছুটা পরিবর্তন করা হবে। শনিবার ব্যাকিংহাম প্যালেস জানিয়েছে, মুকুটটি ইতোমধ্যে প্রদর্শন থেকে সরিয়ে নেওয়া হয়েছে। এক বিবৃতিতে প্যালেস জানায়, ‘আগামী বছরের ৬ মে ওয়েস্টমিনিস্টার অ্যাবেতে রাজা তৃতীয় চার্লসের রাজ্যাভিষেকের আগে খাঁটি সোনা, রুবির আবরণযুক্ত, মণি, নীলকান্তমণি, পোখরাজ, টুম্যালিন খচিত মুকুটটিতে কিছুটা পরিবর্তনের কাজ করা হবে।’ রাজা তৃতীয় চার্লস যে মুকুটটি পরিধান করবেন তার ওপরের অংশটি বেগুনি রঙের। উচ্চতা ৩০ সেন্টিমিটার। এটি বেশ ভারী। বিবিসি।


ইসরাইলি হামলা
ইনকিলাব ডেস্ক : অধিকৃত গাজা উপত্যকায় ফিলিস্তিনের স্বাধীনতাকামী সশস্ত্র গোষ্ঠী হামাসের দুটি স্থাপনায় বোমাবর্ষণ করেছে ইসরাইল। রবিবার সকালে অভিযান পরিচালনা করে ইসরাইলি সেনারা। এখন পর্যন্ত কোনও হতাহতের খবর পাওয়া যায়নি। ইসরাইলি সেনাবাহিনীর মুখপাত্র আভিচায় আদ্রাই ট্ইুট বার্তায় লিখেন, আমাদের যুদ্ধবিমান একটি অস্ত্র কারখানায় হামলা চালিয়েছে। যেখানে রকেট তৈরি করে হামাস। গাজার দক্ষিণাঞ্চলে একটি টানেলকেও লক্ষ্যবস্তু করেছে বলে জানান তিনি। তবে বোমা হামলায় গাজার একাধিক ভবন ক্ষতিগ্রস্ত হয়। শনিবার সন্ধ্যায় ইসরাইলের দিকে রকেট ছোড়ার জবাবে এই হামলা চালানো হয়। ইসরাইলের বোমা হামলার জবাবে হামাসের পক্ষ থেকে তাৎক্ষণিক প্রতিক্রিয়া পাওয়া যায়নি। আনাদোলু এজেন্সি।

স্বীকারোক্তি আইএসের
ইনকিলাব ডেস্ক : আফগানিস্তানের রাজধানী কাবুলে অবস্থিত পাকিস্তানের দূতাবাসে বন্দুক হামলার দায় স্বীকার করেছে মধ্যপ্রাচ্যভিত্তিক জঙ্গিগোষ্ঠী ইসলামিক স্টেট। শুক্রবার দূতাবাসে ওই হামলার ঘটনায় এক নিরাপত্তারক্ষী গুলিবিদ্ধ হয়েছিলেন। আফগানিস্তানে নিযুক্ত শার্জ দ্য অ্যাফেয়ার্স উবাইদ-উর-রেহমান নিজামানিকে হত্যার চেষ্টায় ওই হামলা হয় বলে ভাষ্য ইসলামাবাদের। বোববার টেলিগ্রামে ইসলামিক স্টেট (আইএস) সংশ্লিষ্ট একটি চ্যানেলে জঙ্গিগোষ্ঠীটি ওই হামলার দায় স্বীকার করে বিবৃতি দিয়েছে বলে বার্তা সংস্থা জানিয়েছে । রয়টার্স।


নিষেধাজ্ঞা
ইনকিলাব ডেস্ক : উত্তর কোরিয়ার ওপরে আরোপিত মার্কিন নিষেধাজ্ঞায় শামিল হয়েছে জাপান ও দক্ষিণ কোরিয়া। ক্ষেপণাস্ত্র পরীক্ষার সঙ্গে যুক্ত উত্তর কোরিয়ার অন্তত সাত কর্মকর্তার ওপর এই নিষেধাজ্ঞা দিয়েছে দেশ দুটি। বৃহস্পতিবার মার্কিন অর্থ বিভাগ উত্তর কোারিয়ার জন ইল হো, ইউ জিন ও কিম সু গিলের ওপর নিষেধাজ্ঞা আরোপ করে। ওয়াশিংটনের পক্ষ থেকে এক বিবৃতিতে বলা হয়েছে, উত্তর কোরিয়ার অবৈধ অস্ত্র কর্মসূচির সঙ্গে জড়িত থাকা এই কর্মকর্তাদের বিরুদ্ধে নিষেধাজ্ঞা আরোপ করা হয়েছে। আমেরিকা বলে আসছে, পিয়ংইয়ংয়ের ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র এশিয়া ও পুরো বিশ্বের জন্য মারাত্মক ঝুঁকি তৈরি করেছে। আল-জাজিরা।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ