Inqilab Logo

বুধবার, ০৮ মে ২০২৪, ২৫ বৈশাখ ১৪৩১, ২৮ শাওয়াল ১৪৪৫ হিজরী

ভেনিজুয়েলা এবং শেভরন মধ্যে তেল চুক্তি স্বাক্ষরিত

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৫ ডিসেম্বর, ২০২২, ১২:০০ এএম

ভেনেজুয়েলার রাষ্ট্রীয় মালিকানাধীন তেল ও প্রাকৃতিক গ্যাস কোম্পানি পিডিভিএসএ এবং মার্কিন তেল কোম্পানি শেভরন ভেনিজুয়েলায় কার্যক্রম পুনরায় শুরু করার জন্যশুক্রবার কারাকাসে একটি চুক্তি স্বাক্ষর করেছে। ভেনেজুয়েলার তেলমন্ত্রী তারেক এল আইসামি, যিনি ২০১৭ সালে যুক্তরাষ্ট্রের নিষেধাজ্ঞার মুখে পড়েছিলেন, বলেন, ‘এই চুক্তির লক্ষ্য এই জ্বালানি খাতে উৎপাদনশীল এবং উন্নয়নমূলক কার্যক্রম চালিয়ে যাওয়া, যা আমাদের সংবিধানের মধ্যে প্রণীত এবং ভেনেজুয়েলার আইন যা দেশে তেলের কার্যকলাপকে নিয়ন্ত্রণ করে।’
দেশটির রাষ্ট্রীয় সম্প্রচারকারী ভিটিভি অনুসারে, ভেনেজুয়েলা সরকার এবং বিরোধী দল মানবিক ত্রাণ বিষয়ে একটি চুক্তিতে পৌঁছানোর পর এবং দেশের দীর্ঘস্থায়ী অর্থনৈতিক ও রাজনৈতিক সংকট সমাধানের জন্য আলোচনা চালিয়ে যাওয়ার ঘোষণার পর গত সপ্তাহে শেভরনকে ভেনিজুয়েলা থেকে তেল উত্তোলন পুনরায় শুরু করার অনুমোদন দেয়। মার্কিন কর্মকর্তারা মে মাসে সিএনএনকে বলেছিলেন যে, তারা ভেনেজুয়েলাকে আরও বেশি তেল উৎপাদন শুরু করতে এবং আন্তর্জাতিক বাজারে বিক্রি করার অনুমতি দেওয়ার উপায় খুঁজছে, যাতে করে রাশিয়ার উপর বিশ্বের জ¦ালানী নির্ভরতা হ্রাস পায়। একজন সিনিয়র কর্মকর্তার জানিয়েছেন যে, অতিরিক্তভাবে অর্জিত যে কোনো মুনাফা শেভরনের ঋণ পরিশোধের জন্য ব্যবহৃত হবে, মাদুরো সরকারের জন্য নয়। সূত্র: সিএনএন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ