Inqilab Logo

শুক্রবার ২০ সেপ্টেম্বর ২০২৪, ০৫ আশ্বিন ১৪৩১, ১৬ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

সংক্ষিপ্ত বিশ্বসংবাদ

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৪ ডিসেম্বর, ২০২২, ১২:০০ এএম

বন্দুক হামলা
ইনকিলাব ডেস্ক : আফগানিস্তানের রাজধানী কাবুলে অবস্থিত পাকিস্তানের দূতাবাসে বন্দুক হামলা হয়েছে। শুক্রবারের এই বন্দুক হামলায় পাকিস্তানি এক নিরাপত্তারক্ষী আহত হয়েছে। ইসলামাবাদ দাবি করেছে, মিশন প্রধানকে হত্যা করতে এই হামলা চালানো হয়েছে। তিনি সুস্থ আছেন। পাকিস্তানের দূতাবাসে হামলায় কে বা কারা জড়িত তা নিশ্চিত হওয়া যায়নি। পাকিস্তানের পররাষ্ট্রমন্ত্রীর নেতৃত্বে একটি দল কাবুলে তালেবান কর্তৃপক্ষের সাথে বৈঠকের পর এই হামলা হলো। দুই দেশের সীমান্তে উত্তেজনা নিরসনে কাবুলে বৈঠক করেন দুই দেশের কর্মকর্তা। পুলিশ এক সন্দেহভাজনকে গ্রেফতার এবং দুটি আগ্নেয়াস্ত্র উদ্ধার করেছে। রয়টার্স।


আইএমএফ’র শঙ্কা
ইনকিলাব ডেস্ক : আন্তর্জাতিক মুদ্রা তহবিল (আইএমএফ) প্রধান ক্রিস্টালিনা জর্জিয়েভা সতর্ক করে বলেছেন, বিশ্বের প্রধান প্রধান অর্থনীতির ধীরগতির কারণে বৈশ্বিক প্রবৃদ্ধি দুই শতাংশের নিচে নেমে যেতে পারে। যা সর্বশেষ গিয়েছিল করোনাভাইরাস মহামারি এবং ২০০৯ সালের বৈশ্বিক অর্থনৈতিক মন্দার সময় দেখা দিয়েছিল। বৃহস্পতিবার তিনি এসব কথা বলেন। ইউক্রেনে রাশিয়ার আক্রমণের ফলে বিশ্বের বৃহত্তম অর্থনৈতিক পরাশক্তিগুলো সংকটে পতিত হয়েছে। যুদ্ধের কারণে খাদ্য ও জ্বালানির মূল্য বৃদ্ধির সাথে যুক্ত হয়েছে ক্রমবর্ধমান মুদ্রাস্ফীতি এবং চীনে মন্দা পরিস্থিতি। রয়টার্স।


মন্দিরে নিষিদ্ধ
ইনকিলাব ডেস্ক : ভারতের তামিলনাড়ুর সব মন্দিরে মোবাইল ফোনের ব্যবহার নিষিদ্ধ করেছেন মাদ্রাজ হাইকোর্ট। এক আদেশে আদালত বলেছেন, পূজার স্থানগুলোর পবিত্রতা বজায় রাখার পদক্ষেপ হিসেবে মন্দিরে মোবাইল ফোনের ব্যবহার নিষিদ্ধ করা হয়েছে। মাদ্রাজ হাইকোর্ট আরও বলেছেন, মানুষের যাতে সমস্যা না হয়, এ জন্য মন্দিরগুলোতে ‘ফোন ডিপোজিট লকার’ স্থাপন করা উচিত। একই সাথে আদালতের এই আদেশ মেনে চলা নিশ্চিত করতে মন্দিরগুলোতে নিরাপত্তাকর্মী নিয়োগ করা হবে বলেও জানিয়েছেন আদালত। শুক্রবার মাদ্রাজ হাইকোর্টের বিচারপতি আর মহাদেবন এবং জে সত্য নারায়ণ প্রসাদের একটি ডিভিশন বেঞ্চ এই আদেশ দিয়েছেন। এনডিটিভি, দ্য হিন্দু।


অফিসে হামলা
ইনকিলাব ডেস্ক : কাবুলে সাবেক আফগান প্রধানমন্ত্রী গুলবুদ্দিন হেকমতিয়ারের হেজব-ই-ইসলামির অফিসে হামলা হয়েছে। তবে হেকমতিয়ারসহ সিনিয়র নেতাদের সবাই নিরাপদ রয়েছেন বলে দলটির পক্ষ থেকে জানানো হয়েছে। শুক্রবার এই হামলা হয়। হামলায় কয়েকজন প্রহরী আহত এবং দুই হামলাকারী নিহত হয়েছে বলে হেজব-ই-ইসলামি ও তালেবান সূত্র থেকে জানানো হয়েছে। হেজব-ই-ইসলামি অফিসের পাশে অবস্থিত একটি মসজিদে হামলাটি হয়েছিল। তখন হেকমতিয়ারসহ দলের সিনিয়র নেতারা সেখানে ছিলেন। তবে তারা হামলায় কোনো ধরনের ক্ষতির মুখে পড়েননি। জিও নিউজ।


পদ্ম ভূষণ
ইনকিলাব ডেস্ক : ভারতের তৃতীয় সর্বোচ্চ বেসামরিক পদক পদ্ম ভূষণে ভূষিত হয়েছেন টেক জায়ান্ট গুগল ও এর মাতৃপ্রতিষ্ঠান অ্যালফাবেটের সিইও সুন্দর পিচাই। ভারতীয় বংশোদ্ভূত মার্কিন নাগরিক সুন্দর পিচাই তামিলনাড়ুর মাদুরাইয়ে জন্মগ্রহণ করেন। চলতি বছরের শুরুর দিকে এই পদকজয়ী সুন্দর পিচাইসহ ১৭ জনের নাম ঘোষণা করে ভারত সরকার। বাণিজ্য এবং শিল্প বিভাগে সুন্দর পিচাইকে এই পদক দেওয়া হয়েছে। স্থানীয় সময় গতকাল শুক্রবার যুক্তরাষ্ট্রের সান ফ্রান্সিসকো শহরে তার পরিবারের সদস্যর সামনে তার হাতে এই পদক তুলে দেওয়া হয়। যুক্তরাষ্ট্রে নিযুক্ত ভারতীয় রাষ্ট্রদূত তারানজিৎ সিং সান্ধু এই পদক তুলে দেন। এনডিটিভি।


আবারো টহল
ইনকিলাব ডেস্ক : যুক্তরাষ্ট্র নেতৃত্বাধীন বাহিনী সিরিয়ার উত্তরপূর্বাঞ্চলের কুর্দি এলাকায় আবারো টহল শুরু করেছে। তুরস্ক বিমান হামলা চালানোর পর শুক্রবার ওই এলাকায় টহল শুরু হয়। ইস্তাম্বুলে ভয়াবহ বোমা হামলার জন্য কুর্দি গোষ্ঠীগুলোকে দায়ী করার পর আঙ্কারা এই হামলা চালিয়েছিল। আইএস নিয়ন্ত্রণের অংশ হিসেবে শত শত মার্কিন সৈন্য সিরিয়ায় অবস্থান করছে। তারা পিপলস ডিফেন্স ইউনিট (পিডিইউ) ও কুর্দিস্তান ওয়ার্কার্স পার্টির (পিকেকে) সাথে একত্রিত হয়ে টহল দেয়। হাসাকা প্রদেশের রামেইলানের ঘাটিতে মার্কিন পতাকাবাহী দুই থেকে চারটা গাড়ি পৃথক পৃথকভাবে সীমান্তে টহল দেয়। রয়টার্স।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ