Inqilab Logo

বুধবার, ০৩ জুলাই ২০২৪, ১৯ আষাঢ় ১৪৩১, ২৬ যিলহজ ১৪৪৫ হিজরী

যুদ্ধের ময়দান ছেড়ে পালানো ইউক্রেনীয় সেনার সংখ্যা বাড়ছে

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২ ডিসেম্বর, ২০২২, ৭:২৪ পিএম

রাশিয়ার সাথে সংঘর্ষে গত নয় মাসে ইউক্রেনের ক্ষয়ক্ষতির তথ্য প্রকাশ করে ইউরোপীয় কমিশনের প্রেসিডেন্ট উরসুলা ভন ডার লিয়েন একটি বিবৃতি দেয়ার পরে ইউক্রেনীয় সার্ভিস সদস্যরা তাদের অবস্থান পরিত্যাগ করে পালিয়ে যাচ্ছে। গোয়েন্দা তথ্যের বরাত দিয়ে শুক্রবার এ তথ্য জানিয়েছেন লুগানস্ক পিপলস রিপাবলিকের (এলপিআর) একজন কর্মকর্তা আন্দ্রে মারোচকো।

তার মতে, বিশেষ সামরিক অভিযানের সময় ইউক্রেনের ক্ষয়ক্ষতির কেলেঙ্কারি যা ভন ডার লিয়েনের মন্তব্য দ্বারা উস্কে দেয়া হয়েছিল তা ইউক্রেনীয় সেনাদের মনোবলকে খুব নেতিবাচকভাবে প্রভাবিত করেছিল।

‘এখানে ক্রমবর্ধমানভাবে আরও বেশি নাশকতাকারী এবং সেনারা তাদের অবস্থান ছেড়ে চলে যাচ্ছে (বিশেষ অপারেশন জোনে), সেইসাথে কমান্ডারদের সাথে তাদের মত-পার্থক্য বাড়চে ও শৃঙ্খলা নষ্ট হচ্ছে। মাদক ও অ্যালকোহল গ্রহণের ঘটনাও বেড়েছে। এছাড়া, সামাজিক উত্তেজনা তীব্রভাবে বেড়েছে ইউক্রেনে,’ মারোচকো বলেছেন, ইউক্রেনের চাকরিজীবীদের পরিবার গ্রেপ্তারের ঝুঁকিকে অস্বীকার করে তাদের শহরে সামরিক কমিশনারে ভিড় জমাচ্ছে।

ভন ডার লিয়েন গত বুধবার সকালে একটি ভিডিও ভাষণে বলেছিলেন যে, ‘যুদ্ধে ১ লাখেরও বেশি ইউক্রেনীয় সামরিক কর্মকর্তা নিহত হয়েছে।’ কিছুক্ষণ পরে, মন্তব্যটি তার ভিডিও বার্তা থেকে মুছে ফেলা হয়েছিল, এবং ভিডিওটি টুইটার থেকে অদৃশ্য হয়ে গিয়েছিল। কিন্তু শীঘ্রই নতুন করে পোস্ট করা হয়েছিল, যেখানে কিয়েভের সামরিক ক্ষয়ক্ষতির বিষয়ে তার কোন মন্তব্য রাখা হয়নি। সূত্র: তাস।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ