Inqilab Logo

বুধবার, ০৮ মে ২০২৪, ২৫ বৈশাখ ১৪৩১, ২৮ শাওয়াল ১৪৪৫ হিজরী

হিজাব-বান্ধব কলেজ খোলার কথা অস্বীকার কর্ণাটকের মুখ্যমন্ত্রীর

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২ ডিসেম্বর, ২০২২, ৬:৩৬ পিএম

কর্ণাটকের মুখ্যমন্ত্রী বাসভরাজ বোমাই বৃহস্পতিবার জানিয়েছেন যে, রাজ্যে হিজাব-বান্ধব কলেজ খোলার কোনো পরিকল্পনা নেই। তিনি এমন প্রতিবেদনগুলো খারিজ করে দিয়েছেন যেখানে বলা হয়েছিল, রাজ্য সরকার কর্ণাটক স্টেট বোর্ড অফ আউকাফকে রাজ্যের মুসলিম শিক্ষার্থীদের জন্য ১০টি হিজাব-বান্ধব স্কুল ও কলেজ খোলার সম্মতি দিয়েছে।

‘এই বিষয়টি আমাদের সরকারে আলোচনা করা হয়নি, এবং এটি আমাদের সরকারের অবস্থান নয়,’ বোমাই বলেছিলেন। কর্ণাটক স্টেট বোর্ড অফ আউকাফের চেয়ারম্যান মাওলানা শফি সাদি সম্প্রতি ঘোষণা করেছিলেন যে, বোর্ড দক্ষিণ কন্নড়, শিবমোগা, কোডাগু, চিক্কোডি, নিপ্পানি, কালাবুর্গিতে মুসলিম মেয়েদের জন্য কলেজ চালু করার সিদ্ধান্ত নিয়েছে। এর পরে হিন্দুপন্থী গোষ্ঠীগুলো বিক্ষোভ করার হুমকি দেয়ায় মুখ্যমন্ত্রী এ বিষয়ে তাদের অবস্থান স্পষ্ট করেছেন।

সাদি জানিয়েছেন যে, এসব বেসরকারি কলেজগুলোতে মুসলিম মহিলাদের হিজাব পরার অনুমতি দেয়া হবে যেহেতু কর্ণাটক হাইকোর্ট সরকার পরিচালিত কলেজগুলিতে হিজাব নিষিদ্ধ করার সরকারের পদক্ষেপকে সমর্থন করেছে৷ এছাড়াও, বলা হয়েছে যে, হজ ও ওয়াকফ মন্ত্রী শশিকলা জোলে এ পদক্ষেপকে সবুজ সঙ্কেত এবং সাদি যোগ করেছেন যে, এ বিষয়ে কেন্দ্রীয় মহিলা ও শিশু উন্নয়ন মন্ত্রী স্মৃতি ইরানির সাথে দেখা করার জন্য একটি প্রতিনিধি দলকে দিল্লিতে পাঠানো হয়েছে।

বিষয়টি নিয়ে উত্তাপ সৃষ্টি করে শশীকলা জলে বলেন, সরকারের কাছে এমন কোনো প্রস্তাব আসেনি। ‘আমি ওয়াকফ বোর্ডের চেয়ারম্যানের সাথে কথা বলেছি এবং তাকে উদ্ভূত জল্পনা সম্পর্কে একটি স্পষ্টীকরণ জারি করতে বলেছি।’

পরের দিন, সাদি বলেছিলেন যে, তার মন্তব্যগুলি মিডিয়াতে ভুল উদ্ধৃত করা হয়েছে এবং যোগ করেছেন যে, শুধুমাত্র মুসলমানদের জন্য কোন স্কুল খোলার বিষয়ে কথা হয়নি। তিনি দাবি করেছেন যে, তিনি কয়েকটি নিউজ আউটলেটকে বলেছিলেন যে, বোর্ডের ২৫ কোটি রুপির তহবিল রয়েছে এবং ১০টি জেলার প্রতিটিতে মহিলাদের জন্য কলেজ খোলার জন্য ২.৫ কোটি রুপি দেয়া হবে, তিনি যোগ করেছেন। সূত্র: টিওআই।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ