Inqilab Logo

বৃহস্পতিবার, ১৬ মে ২০২৪, ০২ জ্যৈষ্ঠ ১৪৩১, ০৭ জিলক্বদ ১৪৪৫ হিজরী

প্লাস্টিক দূষণ বন্ধে চুক্তি কি হবে?

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২ ডিসেম্বর, ২০২২, ৫:৫৭ পিএম

বিশ্বব্যাপী প্লাস্টিক-দূষণ চুক্তি নিয়ে আলোচনার প্রথম দফা শুক্রবার উরুগুয়েতে শেষ হবে। মার্চ ১৯৭৫ সালে দেশগুলো জাতিসংঘের প্লাস্টিক বর্জ্য নিয়ন্ত্রণকারী চুক্তির ধারণাকে সমর্থন করে, যা সমুদ্রের গভীরতম অংশ থেকে মাউন্ট এভারেস্টের অগ্রভাগ পর্যন্ত সর্বত্র পাওয়া গেছে।

প্রতিনিধিরা এ সপ্তাহে সমুদ্র সৈকতের তীরে অবস্থিত শহর পুন্টা দেল এস্টে চুক্তির শর্তগুলোর বিষয়ে সিদ্ধান্ত নিতে জড়ো হয়েছিলেন। ব্রিটেন, কানাডা, ইইউ এবং সুইজারল্যান্ড সহ কিছু পক্ষ-চূড়ান্ত চুক্তিটি বাধ্যতামূলক করতে এবং ২০৪০ সালের মধ্যে প্লাস্টিক দূষণ বন্ধ করার লক্ষ্য নির্ধারণ করতে চায়।

আমেরিকা এই লক্ষ্যের সাথে একমত কিন্তু তারা বাধ্যতামূলক না করে স্বেচ্ছামূলক পদক্ষেপের পক্ষে এবং নতুন কোন নিষেধাজ্ঞা চায় না। বিশ্বের প্রায় ১৯ শতাংশ প্লাস্টিক উত্তর আমেরিকায়, ৩১ শতাংশ চীনে তৈরি হয়।

একটি অনুমান অনুসারে, প্লাস্টিক দূষণের কারণে ক্ষতি এবং এর পরিষ্কার-পরিচ্ছন্নতার জন্য প্রতি বছর প্রায় ১০০ বিলিয়ন ডলার হয়। মাত্র ৯ শতাংশ জিনিস পুনর্ব্যবহৃত হয়। কিন্তু দেশগুলোর কাছে ২০২৪ সালের মধ্যে একটি চুক্তি চূড়ান্ত করতে হবে। সূত্র: দ্য ইকোনমিস্ট।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ