Inqilab Logo

শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১, ১৭ শাওয়াল ১৪৪৫ হিজরী

ফুটবল উম্মাদনা : সিলেটে ব্রাজিল বাড়ী !

সিলেট ব্যুরো | প্রকাশের সময় : ২ ডিসেম্বর, ২০২২, ৫:৩৩ পিএম

বিশ্বকাপ ফুটবল এলেই এক অন্যরকম উন্মাদনা ছড়িয়ে পড়ে বাংলাদেশে। বিশেষ করে ব্রাজিল ও আর্জেন্টিনার সমর্থকদের মধ্যে থাকে বাড়তি উচ্ছ্বাসের আবহ। সেই সাথে প্রকাশিত হয় বাঙ্গালীর হুজুগিয়ানা। যার বিয়ে তার খোঁজ নেই পাড়া প্রতিবেশীর ঘুম নেই। পাড়া প্রতিবেশীরও নয়, হাজার হাজার মাইল দূরের দক্ষিণ আমেরিকার পর্তুগিজভাষী দেশ ব্রাজিল ্ও আর্জেন্টিনা। কিন্তু তাতে কি, মনে হচ্ছে ফুটবলে একেবারের কোলে এসে পড়েছে এই দেশ দুইটি বাংলাদেশের। সেকারনে সমর্থনের নামে বাহারী আয়োজন দেশের আনাচেকানাচে। দেশের বিভিন্ন স্থানে বাড়িকে এ দুই দলের পতাকার আদলে সাজানো হয়। দীর্ঘাকায় পতাকা বানানোর প্রতিযোগিতাও চলে। এবার সিলেটে একটি বাড়িকে ব্রাজিলের পতাকার আদলে সাজিয়ে তোলা হয়েছে। বাড়িটি ফুটবলপ্রেমীসহ নজর কাড়ছে সবার।

নগরীর মাছিমপুর এলাকায় এই একতলা বাড়িটির অবস্থান। সড়কের একেবারেই লাগোয়া এই বাড়িটির সীমানাপ্রাচীর থেকে শুরু করে মূল ভবনের পুরোটাই ব্রাজিলের পতাকার আদলে রঙ করা হয়েছে। বাড়ির ছাদের ওপর টানানো হয়েছে বাংলাদেশ ও ব্রাজিলের পতাকা। আছে ব্রাজিল দলের প্রতি শুভকামনা জানিয়ে টানানো ফেস্টুনও। বাড়ির ভেতরের দরজা, জানালা ও দেওয়ালেও রঙ দিয়ে ব্রাজিলের পতাকার আদল আনা হয়েছে। বাড়িটির মালিক আবুল কালাম দীপু (৩২)। নগরীর জিন্দাবাজারে তার কম্পিউটার সারাই ও যন্ত্রাংশের দোকান আছে। দীপু ছাত্রাবস্থায় ফুটবল খেলতেন। ছোটবেলা থেকেই ফুটবলের প্রতি তার ভালোবাসা। পরিবারের মধ্যে তার বাবা আব্দুল হান্নান সৌদি আরবের সমর্থক। বাকি নয় সদস্য ব্রাজিলের সমর্থক। দলটির প্রতি ভালোবাসা থেকেই বাড়িকে এভাবে রঙ দিয়ে সাজিয়েছেন তিনি। এজন্য তার প্রায় এক লাখ টাকা খরচ হয়েছে। এদিকে, ব্রাজিলের পতাকার আদলে রাঙানো বাড়িটি এখন পথচারীদের দৃষ্টি আকর্ষণ করছে। যারাই ওই পথ দিয়ে যাচ্ছেন, সবাই খানিক সময়ের জন্য বাড়িটির দিকে চেয়ে থাকছেন। অনেকেই বাড়িটির ভেতরে প্রবেশ করে ঘুরে দেখছেন। এ ছাড়া নগরীর বিভিন্ন স্থান থেকে ব্রাজিল সমর্থকরা বাড়িটিতে ভিড় জমাচ্ছেন, ছবি তুলছেন। স্থানীয় শিশুরাও আগ্রহ নিয়ে সেখানে যাচ্ছে। স্থানীয়দের মধ্যে বাড়িটি এখন ‘ব্রাজিল বাড়ি’ হিসেবে পরিচিত পেয়েছে।’



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ব্রাজিল বাড়ী
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ