Inqilab Logo

শনিবার ২১ সেপ্টেম্বর ২০২৪, ০৬ আশ্বিন ১৪৩১, ১৭ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

ধর্মীয় স্বাধীনতা নিশ্চিত করতে ভারতকে ২১টি দেশের আহ্বান

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১ ডিসেম্বর, ২০২২, ৭:৪২ পিএম

অন্তত ২১টি দেশ ভারতকে তার ধর্মীয় স্বাধীনতা এবং ধর্মীয় সংখ্যালঘুদের অধিকারের সুরক্ষা উন্নত করার আহ্বান জানিয়েছে। অন্যরা "ধর্মান্তর বিরোধী" আইনসহ ক্রমবর্ধমান সহিংসতা এবং ঘৃণাত্মক বক্তৃতা এবং সরকারের বৈষম্যমূলক নীতি গ্রহণের বিষয়ে উদ্বেগ প্রকাশ করেছে।–দ্য ডন, পাকিস্তান টুডে

এই সপ্তাহের শেষের দিকে জারি করা একটি যৌথ বিবৃতিতে, ছয়টি আন্তর্জাতিক মানবাধিকার গোষ্ঠী নয়াদিল্লিকে মনে করিয়ে দিয়েছে যে, তাদের এখনও সেই সুপারিশগুলি বাস্তবায়ন করতে হবে, যা সাম্প্রতিক জাতিসংঘের প্রতিবেদনে ভারত বিষয়ক অংশ। সুপারিশগুলি সংখ্যালঘু সম্প্রদায় এবং দুর্বল গোষ্ঠীগুলির সুরক্ষা, লিঙ্গ-ভিত্তিক সহিংসতা মোকাবেলা, নাগরিক সমাজের স্বাধীনতা সমুন্নত রাখা, মানবাধিকার রক্ষাকারীদের সুরক্ষা এবং হেফাজতে নির্যাতনের অবসানসহ মূল উদ্বেগের বিষয় এগুলো।

মানবাধিকার সংগঠনগুলো পর্যবেক্ষণ করেছে যে, মোদী সরকার দেশটিতে ধর্মীয় সংখ্যালঘুদের, বিশেষ করে মুসলমানদের প্রতি বৈষম্য করা বৈধ' করেছে। মানবাধিকার গোষ্ঠীগুলোর মধ্যে রয়েছে ইন্টারন্যাশনাল ফেডারেশন ফর হিউম্যান রাইটস (এফআইডিএইচ), ওয়ার্ল্ড অর্গানাইজেশন অ্যাগেইনস্ট টর্চার (ওএমসিটি), ক্রিশ্চিয়ান সলিডারিটি ওয়ার্ল্ডওয়াইড (সিএসডব্লিউ), ইন্টারন্যাশনাল দলিত সলিডারিটি নেটওয়ার্ক, অ্যামনেস্টি ইন্টারন্যাশনাল এবং হিউম্যান রাইটস ওয়াচ। তারা বিবৃতিতে বলেছেন, ভারত সরকারের উচিত অবিলম্বে ১০ নভেম্বর জাতিসংঘের মানবাধিকার কাউন্সিলের সার্বজনীন পর্যায়ক্রমিক পর্যালোচনা প্রক্রিয়ায় জাতিসংঘের সদস্য দেশগুলির সুপারিশগুলি গ্রহণ করা এবং কাজ করা।

পর্যায়ক্রমিক পর্যালোচনায় মানবাধিকার লংঘনে ভারত চতুর্থ। ১৩০টি সদস্য রাষ্ট্র দেশের সবচেয়ে জরুরী মানবাধিকার সংক্রান্ত উদ্বেগগুলি তুলে ধরে ৩৩৯টি সুপারিশ করেছে। ২০১৭ সালে তার শেষ পর্যালোচনার পর থেকে, প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির ভারতীয় জনতা পার্টির নেতৃত্বাধীন সরকারের অধীনে ভারত মানবাধিকারের গুরুতর লঙ্ঘনের মধ্য দিয়ে পরিচালিত হচ্ছে।



 

Show all comments
  • Zubaer Ahmed ১ ডিসেম্বর, ২০২২, ১০:৩৫ পিএম says : 0
    হুম
    Total Reply(0) Reply
  • MDJEWELMIA ২ ডিসেম্বর, ২০২২, ৮:০৭ এএম says : 0
    Currently BJP party of India is Muslim hater they must stay away from this violence or face prosecution in international court.They want to destroy the religious freedom of Muslims.You have reached the highest level of human rights violations.
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ